scorecardresearch
 

Maha Shivratri 2022: মহাশিবরাত্রিতে ভুলেও এই ১০টি কাজ করা উচিত নয়, ফল হবে মারাত্মক!

Maha Shivratri 2022 Do's & Don'ts: সামনেই মহাশিবরাত্রি। ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে এই উৎসব পালিত হয়। এবার মহাশিবরাত্রি (Maha Shivratri)-তে ভগবান শিবের পুজো হবে ১ মার্চ, মঙ্গলবার। শিব পুজো করতে গিয়ে অনেক সময় অনেকেই কিছু ভুল কাজ করে ফেলেন।

Advertisement
মহাশিবরাত্রিতে ভুলেও এই ১০টি কাজ করা উচিত নয় মহাশিবরাত্রিতে ভুলেও এই ১০টি কাজ করা উচিত নয়
হাইলাইটস
  • সামনেই মহাশিবরাত্রি
  • ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে এই উৎসব পালিত হয়
  • এবার মহাশিবরাত্রিতে ভগবান শিবের পুজো হবে ১ মার্চ, মঙ্গলবার

Maha Shivratri 2022 Do's & Don'ts: সামনেই মহাশিবরাত্রি (Maha Shivratri)। ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে এই উৎসব পালিত হয়। এবার মহাশিবরাত্রিতে ভগবান শিবের পুজো হবে ১ মার্চ, মঙ্গলবার। শিব পুজো করতে গিয়ে অনেক সময় অনেকেই কিছু ভুল কাজ করে ফেলেন। অনেকেই সে বিষয়ে জানেন না। জেনে নিন মহাশিবরাত্রিতে কোন কোন কাজগুলি থেকে বিরত থাকা উচিত।

যে কাজগুলি মহাশিবরাত্রির দিন করা উচিত নয়

১. এই দিনে উপোস না থাকলে স্নান না করে কিছু খাবেন না। 

২. আপনি যদি মহাশিবরাত্রির দিন মহাদেবকে খুশি করতে চান তবে এই দিনে কালো পোশাক পরবেন না। এই দিন কালো রঙের পোশাক পরা অশুভ বলে মনে করা হয়।

৩. বিশ্বাস করা হয়, ভক্তদের শিবলিঙ্গে দেওয়া প্রসাদ গ্রহণ করা উচিত নয় কারণ এটি দুর্ভাগ্য নিয়ে আসে। এটি করলে অর্থের ক্ষতি এবং রোগও হতে পারে।

৪. শিবলিঙ্গে তুলসী পাতা অর্পণ করবেন না। শিবলিঙ্গে দুধ নিবেদনের আগে মনে রাখবেন প্যাকেট দুধ ব্যবহার করবেন না এবং শিবলিঙ্গে শুধুমাত্র ঠান্ডা দুধ নিবেদন করতে হবে। অভিষেক সর্বদা সোনা, রূপা বা ব্রোঞ্জের তৈরি এমন পাত্র দিয়ে করা উচিত। অভিষেকের জন্য কখনই স্টিলের পাত্র ব্যবহার করবেন না।

৫. ভগবান শিবকে ভুলেও কেতকি ও চম্পা ফুল নিবেদন করবেন না। কথিত আছে, এই ফুলগুলি ভগবান শিবের দ্বারা অভিশাপিত হয়েছিল। সাদা হলেও ভোলেনাথের পুজোয় কেতকি ফুল দেওয়া উচিত নয়।

৬. শিবরাত্রির উপবাস সকালে শুরু হয় এবং পরের দিন সকাল পর্যন্ত চলে। এদিন, ফল ও দুধ খাওয়া যায়, যদিও সূর্যাস্তের পর কিছু খাওয়া উচিত নয়।

Advertisement

৭. শিবের পুজোয় ভাঙা চাল দেওয়া উচিত নয়। অক্ষত মানে অখণ্ড ধান, এটি পরিপূর্ণতার প্রতীক। তাই শিবকে অক্ষত নিবেদন করার সময় খেয়াল রাখুন যেন চাল ভেঙে না যায়।

৮. প্রথমে শিবলিঙ্গে পঞ্চামৃত নিবেদন করতে হবে। পঞ্চামৃত মানে দুধ, গঙ্গাজল, জাফরান, মধু ও জলের মিশ্রণ। যারা চার প্রহরের পুজো করেন তারা প্রথম প্রহরে জল দিয়ে, দ্বিতীয় প্রহরে দই দিয়ে, তৃতীয় প্রহরে ঘি দিয়ে এবং চতুর্থ প্রহরে মধু দিয়ে পবিত্র করবেন।

৯. শিবরাত্রিতে, শিবকে তিন পাতার বেলপত্র অর্পণ করুন। ভাঙা বা বিকৃত বেল পাতা দেওয়া উচিত নয়।

১০. শিবলিঙ্গে কখনই সিঁদুরের তিলক লাগাবেন না। মহাশিবরাত্রিতে, আপনি ভোলেনাথকে খুশি করতে চন্দনের টিকা প্রয়োগ করতে পারেন। তবে, ভক্তরা দেবী পার্বতী এবং ভগবান গণেশের মূর্তির উপর সিঁদুরের ফোটা লাগাতে পারেন।

মহা শিবরাত্রি পুজো শুভ মুহুর্ত (Maha Shivratri 2022 Shubh Muhurat)

মহাশিবরাত্রি (Maha Shivratri 2022) ২৮ ফেব্রুয়ারি রাত ২টো ২৩ মিনিট থেকে শুরু হবে। এবং ১ মার্চ রাত ১২টা ৩৯ মিনিট পর্যন্ত থাকবে। শিবরাত্রির পুজো রাতে করা হয়। তখন চারটি প্রহরের পুজো করা হয়।

Advertisement