scorecardresearch
 

Raksha Bandhan 2022: রাখির দিন এই ভুল করবেন না, জেনে নিন সম্পূর্ণ বিধি-শুভ সময় ও সঠিক দিক

Raksha Bandhan Date Time: এবারের রাখি বন্ধন কোন দিন পালন করা উচিত তা নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি দেখা যাচ্ছে। তবে খেয়াল রাখবেন এবারের রাখি বন্ধন উত্সব ১১ অগাস্ট পালিত হবে। এই দিনে বোনেরা তাদের ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু ও ভালো স্বাস্থ্যের জন্য প্রার্থনা করে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে, রাখি যদি সম্পূর্ণ বিধি মেনে বাঁধা হয়, তবে তা ভাইয়ের জন্য শুভ ফল নিয়ে আসে।

Advertisement
রাখিবন্ধন ২০২২ রাখিবন্ধন ২০২২
হাইলাইটস
  • এবারের রাখি বন্ধন কোন দিন পালন করা উচিত তা নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি দেখা যাচ্ছে
  • রাখি যদি সম্পূর্ণ বিধি মেনে বাঁধা হয়, তবে তা ভাইয়ের জন্য শুভ ফল নিয়ে আসে

Raksha Bandhan 2022:  ভাই ও বোনের অটল ভালবাসার প্রতীক,শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি বন্ধনের পবিত্র উৎসব। এবার ১১ অগাস্ট ভদ্রা হওয়ায় কারণে সময় ও তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে।  

 ভাই-বোনের অটুট ভালোবাসার উৎসব রাখি  বন্ধন নিয়ে মানুষের মধ্যে সংশয় তৈরি হয়েছে এবার। ১১ অগাস্ট ভদ্রা  শেষ হওয়ার পরা রাতে নাকি ১২ অগাস্ট সকালে উৎসব পালন করা উচিত তা মানুষ বুঝতে পারছে না। শাস্ত্রে বলা হয়েছে যে, ব্যাপিনী পূর্ণিমার বিকেলে রাখি বন্ধন পালন করতে হবে। 'অপরাহনব্যপিনী স্যাদ্রাক্ষবন্ধনকর্মাণি' ও ভদ্রা  বর্জন করতে হবে। ১১ অগাস্ট ব্যাপিনী পূর্ণিমা হওয়ার কারণে এই দিনে রাখিবন্ধন উৎসব পালিত হবে, তবে পূর্ণিমার পাশাপাশি ভদ্রাও সকাল ১০:৩৮ থেকে হবে, তাই সেই সময় রখিবন্ধন উৎসব পালিত হবে না।

 

 

 

১১ অগাস্ট, ২০২২, ভদ্রা রাত ৮:৫১ পর্যন্ত থাকবে, তাই এই সময়ের পরে অর্থাৎ ৮:৫২  থেকে রাখিবন্ধন উৎসব উদযাপন করা যেতে পারে। ধর্মীয় গ্রন্থে লেখা আছে যে ভদ্রাতে কখনোই রখিবন্ধন করা উচিত নয়। পূর্ণিমা তিথিতে চন্দ্রগ্রহণ হলেও রখিবন্ধন ভদ্রার পরেই  করতে হবে।

কোনো কোনো পণ্ডিতের আবার অভিমত যে, এবার ভদ্রা পাতাল লোকে  এবং আমরা পৃথিবী জগতে, তাহলে ভদ্রার নিয়ম আমাদের জন্য প্রযোজ্য নয়। একইভাবে, কিছু পণ্ডিত বলেছেন যে পূর্ণিমা ১২ অগাস্ট সকাল পর্যন্ত থাকবে। উদয়া তিথি বিবেচনা করে, সূর্যাস্ত পর্যন্ত রক্ষাবন্ধন উদযাপন করা যেতে পারে বা পূর্ণিমা পর্যন্ত রাখি বাঁধা যেতে পারে।

তবে নির্ণয়সিন্ধুতে স্পষ্টভাবে লেখা আছে যে ইদন্তু প্রতিপদ-যুক্তি ন কর্মম অর্থাৎ প্রতিপদে পূর্ণিমায় রক্ষাবন্ধন করা উচিত নয়। রতিপদে পূর্ণিমায় রক্ষাবন্ধন করা উচিত নয়, তাই বোনেরা তাদের ভাইদের রাখি বাঁধবে ১১ অগাস্ট ভদ্রার পরে রাত ৮.৫২ টায়, ১২ অগাস্ট নয়। তবে শ্রাবণী কর্ম ১২ অগাস্ট করা যেতে পারে।

Advertisement

ভাই এবং বোনের ভালবাসার প্রতীক রাখিবন্ধন উত্সব, শ্রাবণ  মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এ বছর রাখিবন্ধন উৎসব আগামী ১১ অগাস্ট। এই দিনে বোনেরা তাদের ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু কামনা করে। একই সময়ে, ভাইরাও তাদের বোনকে উপহার দেয় এবং তাকে রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। 

 

 

রাখিবন্ধনের দিন বোনেরা ভাইয়ের হাতে বিধি-বিধান অনুযায়ী রাখি বাঁধলে শুভ ফল দেয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে ভাইয়ের কব্জিতে রাখি বাঁধার সময় দিক খেয়াল রাখা খুবই জরুরি। পাশাপাশি রাখি বাঁধার সময় মন্ত্র ও বিধির যত্ন নেওয়াও খুব জরুরি। চলুন জেনে নেওয়া যাক কীভাবে  ভাইকে রাখি বাঁধবেন।

রাখি বাঁধার সময় দিকটা মাথায় রাখুন
জ্যোতিষীরা বলেন, রাখি বাঁধার সময় ভাইয়ের মুখ পূর্ব বা উত্তর দিকে হওয়া উচিত। সেই সঙ্গে ভাইয়ের পিঠ পশ্চিম বা দক্ষিণ দিকে থাকতে হবে। ভাইকে এটাও  মনে রাখতে হবে,  রাখি বাঁধার সময় মাথায় কোন কাপড় বা রুমাল রাখতে হবে। খালি মাথায় রাখি বাঁধা শুভ ফল দেয় না। রাখি বাঁধার আগে মাথায় কাপড় বা রুমাল রাখুন, তারপরেই বোনের তিলক নিন। 

 

 

রাখি বাঁধার শুভ সময় ২০২২
হিন্দু পঞ্জিকা অনুসারে এবার রক্ষাবন্ধন হচ্ছে ভদ্রার ছায়ায়। ভদ্রা সময়কে কোনো শুভ কাজের জন্য শুভ বলে মনে করা হয় না। এমন পরিস্থিতিতে শুভ সময়ে বোনদের ভাইদের কব্জিতে রাখি বাঁধা উচিত। রাখি বাঁধা যাবে ১১ অগাস্ট বিকেল ৪:২৬ মিনিট থেকে পরের দিন ১২ অগাস্ট ৫:৫৮ মিনিট পর্যন্ত। 


(Disclaimer:  এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা  এটি নিশ্চিত করে না।) 
 

Advertisement