scorecardresearch
 

Pradosh Vrat: রবি প্রদোষ ব্রতর দিন এই কাজে তুষ্ট হন মহাদেব, জীবনে অভাব থাকে না

Pradosh Vrat: মে মাসের প্রথম প্রদোষ উপবাস আজ। মহাদেবকে উৎসর্গ করা হয় এই দিনটি। বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষ উপবাস পালন করা হয়। যেহেতু এটি রবিবার পড়ে, তাই একে রবি প্রদোষ ব্রত বলা হবে। হিন্দু ধর্মে প্রদোষের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে ভগবান শিবের আরাধনা করলে শুভ ফল পাওয়া যায়।

Advertisement
প্রদোষ ব্রতর দিন এভাবে পুজো করুন মহাদেবের প্রদোষ ব্রতর দিন এভাবে পুজো করুন মহাদেবের
হাইলাইটস
  • মে মাসের প্রথম প্রদোষ উপবাস আজ। মহাদেবকে উৎসর্গ করা হয় এই দিনটি।
  • বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষ উপবাস পালন করা হয়।
  • যেহেতু এটি রবিবার পড়ে, তাই একে রবি প্রদোষ ব্রত বলা হবে। হিন্দু ধর্মে প্রদোষের বিশেষ গুরুত্ব রয়েছে।

Pradosh Vrat: মে মাসের প্রথম প্রদোষ উপবাস আজ। মহাদেবকে উৎসর্গ করা হয় এই দিনটি। বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষ উপবাস পালন করা হয়। যেহেতু এটি রবিবার পড়ে, তাই একে রবি প্রদোষ ব্রত বলা হবে। হিন্দু ধর্মে প্রদোষের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে ভগবান শিবের আরাধনা করলে শুভ ফল পাওয়া যায়। যখনই প্রদোষ তিথি রবিবার পড়ে, তখন তাকে রবি প্রদোষ বলা হয়। এই বিশেষ দিনে ভগবান মহাদেব ও মাতা পার্বতীর আরাধনা করলে কাঙ্খিত ফল লাভ করা যায়। এর পাশাপাশি বাড়িতে কখনও অর্থের অভাব হয় না এবং সৌভাগ্যও বৃদ্ধি পায়। এমনটা বিশ্বাস করা হয় যে, রবি প্রদোষ উপবাসের দিন যদি কোনও ব্যক্তি দান-কার্য করেন তবে তিনি কাঙিক্ষত ফল লাভ করেন। আসুন জেনে নেই প্রদোষের শুভ সময়, পুজোর পদ্ধতি, মন্ত্র ও প্রতিকার-

প্রদোষ ব্রতের দিন আশ্চর্য যোগ:

এবার রবি প্রদোষ ব্রতের দিনে অনেকগুলি শুভ, কাকতালীয় ঘটনা ঘটছে। এবার প্রদোষ ব্রত; সর্বার্থ সিদ্ধি যোগ, প্রীতি যোগ এবং উত্তর ভাদ্রপদ নক্ষত্রের সঙ্গে পালিত হবে। উদয় তিথির কারণে রবি প্রদোষ উপবাস পালিত হবে ৫ মে।

রবি প্রদোষ শুভ সময়

আরও পড়ুন

ত্রয়োদশী তিথি শুরু - 05 মে, 2024 বিকাল 05:41 টায়
ত্রয়োদশী তিথি শেষ - 06 মে, 2024 02:40 pm 
দিনের প্রদোষ সময় - 06:59 pm থেকে 09:06 pm
প্রদোষ পুজোর মুহুর্ত - 06:59 PM থেকে 09:06 PM
সময়কাল 02 ঘণ্টা 07 মিনিট 

রবি প্রদোষ পুজো পদ্ধতি:

স্নান করার পর পরিষ্কার কাপড় পরিধান করুন। শিব সহ সমস্ত দেব-দেবীকে যথাযথভাবে পুজো করুন। যদি উপোস রাখতে পারেন, তাহলে ভাল। না হলে স্নান করে পুজো করে খেয়ে নিতে পারেন। চেষ্টা করুন নিরামিষ খাওয়ার। স্নান করে শিবলিঙ্গে জল, ফুল ও দুধ অর্পণ করুন।

Advertisement

সন্ধ্যায় বাড়ির ঠাকুরঘরে রোজকার মতোই প্রদীপ জ্বালান। এরপর ভগবান শিবের নাম করুন। ১০৮ বার 'ঔঁ নমঃ শিবায়' জপ করুন। এরপর ঘি-এর প্রদীপ দিয়ে পূর্ণ ভক্তি সহকারে শিবের আরতি করুন। সবশেষে শিবের আশীর্বাদ কামনা করুন। 

রবি প্রদোষ ব্রতের দিন দানের তাৎপর্য

খাদ্য দান:
রবি প্রদোষের দিনে খাদ্য দান করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত , এই দিনে যে ব্যক্তি অভাবীকে খাদ্য দান করে, তার ঘরে কখনও দারিদ্র্য আসে না এবং খাবারের ভাণ্ডার পরিপূর্ণ থাকে। এছাড়াও জীবনে কোনও ধরনের সমস্যা আসতে থাকলে তাও দূর হয়ে যায়। রবি প্রদোষের দিনে চাল, গম, ডাল, ঘি, মধু, ফল ও মিষ্টি দান করুন।

বস্ত্র দান:
যে ব্যক্তি রবি প্রদোষের দিনে বস্ত্র দান করেন তাঁর জীবনে সৌভাগ্য বজায় থাকে। এছাড়াও, বাড়ির কোনও ব্যক্তির যদি কোনও ধরণের স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা থাকে তবে তাও সেরে যায়।

গাছ দান:
যদি গ্রহগত ত্রুটি আপনাকে বিরক্ত করে, তাহলে আপনার একটি গাছ দান করা উচিত। এটি জীবনে সুখ আনে এবং গ্রহের দোষ প্রশমিত করে।

জল দান:
রবি প্রদোষ উপবাসের দিনে জল দান করলে কখনও অকাল মৃত্যু হয় না। এছাড়া এমন ব্যক্তির জীবনে সুখ ও সমৃদ্ধি আসে।

Advertisement