scorecardresearch
 

Saraswati Puja 2024: সরস্বতী পুজোয় পুষ্পাঞ্জলী তো দেবেন, মন্ত্র জানা আছে? জানুন মন্ত্র এবং শুভ সময়

Saraswati Puja 2024: নতুন বছর পড়তে না পড়তেই সকলেই মুখিয়ে থাকেন সরস্বতী পুজোর জন্য। এদিন ঘরে ঘরে পূজিত হয়ে থাকেন বাগদেবী। শিক্ষা, শিল্পকলা এবং সঙ্গীতের দেবী হলেন সরস্বতী। ঠিক বিধি অনুসারে পুজো করলে দেবীর কৃপা লাভ করা যায়। বাংলা মাঘ মাসের পঞ্চমী তিথিতে এই পুজো অনুষ্ঠিত হয়। বাকদেবী, বিরাজ, সারদা, ব্রাহ্মী, শতরূপা, মহাশ্বেতা, পৃথুধর, বকেশ্বরী সহ আরো অনেক নামেই দেবী ভক্তের হৃদয়ে বিরাজমান।

Advertisement
সরস্বতী পুজো ২০২৪ সরস্বতী পুজো ২০২৪
হাইলাইটস
  • নতুন বছর পড়তে না পড়তেই সকলেই মুখিয়ে থাকেন সরস্বতী পুজোর জন্য।

নতুন বছর পড়তে না পড়তেই সকলেই মুখিয়ে থাকেন সরস্বতী পুজোর জন্য। এদিন ঘরে ঘরে পূজিত হয়ে থাকেন বাগদেবী। শিক্ষা, শিল্পকলা এবং সঙ্গীতের দেবী হলেন সরস্বতী। ঠিক বিধি অনুসারে পুজো করলে দেবীর কৃপা লাভ করা যায়। বাংলা মাঘ মাসের পঞ্চমী তিথিতে এই পুজো অনুষ্ঠিত হয়। বাকদেবী, বিরাজ, সারদা, ব্রাহ্মী, শতরূপা, মহাশ্বেতা, পৃথুধর, বকেশ্বরী সহ আরো অনেক নামেই দেবী ভক্তের হৃদয়ে বিরাজমান। এই বছর ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পুজো হবে। আর এখন থেকেই স্কুল-কলেজে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। সরস্বতী পুজোয় পুষ্পাঞ্জলি দেন সকলেই কিন্তু খুব কমজনই এই মন্ত্র পুরো মনে রাখতে পারেন না। আসুন জেনে নিই এই পুষ্পাঞ্জলীর পুরো মন্ত্র। 

সকাল সকাল উঠে উপবাস করে দেবীর উদ্দেশ্যে অঞ্জলি প্রদান করা হয়। সরস্বতী পুজোর দিন সকালে উঠে স্নান সেরে শুদ্ধ বস্ত্র পরুন। তবে পুজোর আগে শরীর ও মনের শুদ্ধির জন্য এদিন নিম ও হলুদ বাটা মাখার রীতি প্রচলিত রয়েছে। এবার জেনে নিন পুষ্পাঞ্জলীর মন্ত্র। 

পুষ্পাঞ্জলী মন্ত্র
ওঁ জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।
নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ।
বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।।
এস স-চন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বতৈ নমঃ।।
এই মন্ত্রে তিনবার অঞ্জলি দেওয়ার রীতি রয়েছে। 

আরও পড়ুন

সরস্বতী পুজো ২০২৪-এর পঞ্চমী তিথি (Saraswati Puja 2023 Panchami Tithi) 
১৩ ফেব্রুয়ারি রাত ঘ ৮।১৩ মিনিট থেকে রাত্রি ঘ ৬।৫ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি। 

খেতে নেই কুল
প্রচলিত লোকাচার অনুযায়ী, সরস্বতী পুজো সম্পন্ন হওয়ার আগে পর্যন্ত কুল খেতে নেই। যদিও এর পেছনে রয়েছে আরও অনেক ব্যাখ্যা। তবে স্কুল-কলেজ ও বিভিন্ন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাগদেবীর আরাধনার করার পরে অঞ্জলি দিয়ে ছাত্র-ছাত্রীরা কুল খাওয়ার রীতি বহুদিন ধরে।
  
 

Advertisement

Advertisement