scorecardresearch
 

Surya Grahan 2023 : ফের সূর্যগ্রহণ, রইল দিনক্ষণ-সময়; ভারতে দেখা যাবে?

চলতি বছরে এখনও পর্যন্ত ২টি গ্রহণ হয়েছে। একটি চন্দ্রগ্রহণ ও একটি সূর্যগ্রহণ। বছরে আরও ২টি গ্রহণ হওয়া বাকি আছে। হিন্দু ক্যালেন্ডার বলছে পরবর্তী সূর্যগ্রহণ ঘটতে চলেছে আগামী ১৪ অক্টোবর ২০২৩-এ (Solar Eclipse 14 October 2023)। সূর্য গ্রহণটি ঘটবে রাত ৮ টা ৩৪ মিনিটে। ছয় ঘণ্টার বেশি সময় ধরে চলা সূর্যগ্রহণের প্রভাব পড়বে রাশিচক্রে। গ্রহণ শেষ হবে রাত ২টো ২৫ মিনিটে।।

Advertisement
সূর্যগ্রহণ সূর্যগ্রহণ
হাইলাইটস
  • বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ
  • হবে অক্টোবর মাসে
  • জেনে নিন সময়

ভারতে সূর্যগ্রহণ নিয়ে অনেক বিশ্বাস রয়েছে। বিজ্ঞানীরা সূর্যগ্রহণকে (Surya Grahan 2023) একটি জ্যোতির্বিদ্যার সংক্রান্ত ঘটনা হিসেবে ধরলেও, জ্যোতিষশাস্ত্রে এর অনেক অর্থ রয়েছে। চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ হয়েছে গত ২০ এপ্রিল। এই বছর আরও একটি সূর্যগ্রহণ হবে। চলুন জেনে নেওয়া যাক পরবর্তী সূর্যগ্রহণের সময় এবং এর সঙ্গে সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়।

বছরের দ্বিতীয় তথা শেষ সূর্যগ্রহণ (Solar Eclipse 2023) হতে চলেছে আগামী ১৪ অক্টোবর। জ্যোতিষীদের মতে, এই সূর্যগ্রহণ হতে চলেছে বৃত্তাকার সূর্যগ্রহণ। সেই সূর্য গ্রহণ ঘটবে আগামী আশ্বিন মাসে অমাবস্যা তিথিতে।

চলতি বছরে এখনও পর্যন্ত ২টি গ্রহণ হয়েছে। একটি চন্দ্রগ্রহণ ও একটি সূর্যগ্রহণ। বছরে আরও ২টি গ্রহণ হওয়া বাকি আছে। হিন্দু ক্যালেন্ডার বলছে পরবর্তী সূর্যগ্রহণ ঘটতে চলেছে আগামী ১৪ অক্টোবর ২০২৩-এ (Solar Eclipse 14 October 2023)। সূর্য গ্রহণটি ঘটবে রাত ৮ টা ৩৪ মিনিটে। ছয় ঘণ্টার বেশি সময় ধরে চলা সূর্যগ্রহণের প্রভাব পড়বে রাশিচক্রে। গ্রহণ শেষ হবে রাত ২টো ২৫ মিনিটে।। গুরুত্বপূর্ণ বিষয় হল এই সূর্যগ্রহণ আশ্বিন মাসের অমাবস্যায় কন্যা রাশিতে এবং চিত্রা নক্ষত্রে ঘটবে।

পরবর্তী সূর্যগ্রহণ কোন কোন জায়গায় দেখা যাবে? (14 October 2023 Surya Grahan)
ব্রাজিল, প্যারাগুয়ে, জ্যামাইকা, হাইতি, পেরু, উরুগুয়ে, ইকুয়েডর, ভেনিজুয়েলা, মার্কিন যুক্তরাষ্ট্র, চিলি, ডোমিনিকা, বাহামা, নিকারাগুয়া, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, কানাডা, গুয়াতেমালা, আর্জেন্টিনা, কলম্বিয়া, মেক্সিকো, কিউবা, বার্বাডোস, অ্যান্টিগুয়ার দেখা যাবে বছরের পরবর্তী তথা শেষ সূর্যগ্রহণ। 

বৃত্তাকার সূর্যগ্রহণ
অক্টোবর মাসে যে সূর্যগ্রহণ ঘটবে তা হল বৃত্তকার। এই সূর্যগ্রহণে চাঁদ আসবে সূর্যের মাঝখানে। ফলে সূর্যগ্রহণের সময় একটি বলয়ের মতো আকৃতি তৈরি হয়। তাই এটিকে বৃত্তাকার সূর্যগ্রহণ বলা হয়।

গ্রহনের সময় এই জিনিসগুলি এড়িয়ে চলুন
খালি চোখে সূর্যগ্রহণ দেখবেন না।
সূতক কালে দেব-দেবীর মূর্তি স্পর্শ করবেন না।
গ্রহণকালে কোনও কিছু খাবেন না।
নখ ও চুল কাটাও এড়িয়ে চলতে হবে।
গর্ভবতী মহিলাদের ধারালো জিনিস ব্যবহার করা উচিত নয়।
মন্ত্র ও স্তোত্র জপ করুন।

Advertisement

আরও পড়ুন - গুরুর চলনে সৃষ্ট হংস রাজ যোগ, ৩ রাশি থাকবে দুধেভাতে

 

Advertisement