scorecardresearch
 

Incidents Happen After Death: মৃত্যুর ১ ঘণ্টা পরে ঘটে এই ৭ ঘটনা, যা বলছে গরুড় পুরাণ

পৃথিবীতে যে প্রাণীর জন্ম, একদিন তার মৃত্যুও নিশ্চিত। মৃত্যুর পর দেহ নষ্ট হয়ে যায়। সেজন্যই তা পুড়িয়ে ফেলা হয়। কিন্তু আত্মা কখনও মরে না, এটি কেবল একটি দেহ থেকে অন্য দেহে পরিবর্তন হতে থাকে।

Advertisement
আত্মা অমর ও অবিনশ্বর মৃত্যুর পর কী কী ঘটে? আত্মা অমর ও অবিনশ্বর মৃত্যুর পর কী কী ঘটে?
হাইলাইটস
  • মৃত্যু জীবনের সেই সত্য, যাকে কেউ মুছতে পারবে না
  • পৃথিবীতে যে প্রাণীর জন্ম, একদিন তার মৃত্যুও নিশ্চিত

মৃত্যু জীবনের সেই সত্য, যাকে কেউ মুছতে পারবে না। পৃথিবীতে যে প্রাণীর জন্ম, একদিন তার মৃত্যুও নিশ্চিত। মৃত্যুর পর দেহ নষ্ট হয়ে যায়। সেজন্যই তা পুড়িয়ে ফেলা হয়। কিন্তু আত্মা কখনও মরে না, এটি কেবল একটি দেহ থেকে অন্য দেহে পরিবর্তন হতে থাকে। তাই বলা হয় দেহ নশ্বর আর আত্মা অমর। এ বিষয়ে ভগবান শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন যে আত্মা অমর ও অবিনশ্বর, যাকে কোনও অস্ত্র দিয়ে কাটা যায় না, জলে গলানো যায় না, আগুনে পোড়ানো যায় না এবং বাতাসে শুকানো যায় না। আত্মা হল সেটাই, যা তার কর্মের ফল অনুসারে এক দেহ থেকে অন্য দেহে ঘুরে বেড়ায়।

কিন্তু আপনি কি জানেন যে, কেউ মারা যাওয়ার সঙ্গে সঙ্গে এক ঘন্টার জন্য আত্মার সঙ্গে অনেক অদ্ভুত ঘটনা ঘটে। এসব ঘটনার কারণে আত্মা অস্থির ও অজ্ঞান হয়ে পড়ে। গরুড় পুরাণে মৃত্যুর ১ ঘন্টা পরে আত্মার কী হয় তা বিশদভাবে ব্যাখ্যা করা হয়েছে।

এই ৭টি ঘটনা ঘটে মৃত্যুর এক ঘণ্টা পর

অচেতন অবস্থা

মৃত্যুর পর আত্মা যখন দেহ ত্যাগ করে তখন কিছু সময়ের জন্য অচেতন অবস্থায় থাকে। এটি এমন একটি অভিজ্ঞতা, যেমন একজন ব্যক্তি অনেক পরিশ্রম করার পরে ক্লান্ত বা গভীর ঘুমে বোধ করেন। কিন্তু কিছুক্ষণ পর সে আবার সতর্ক হয়ে যায়।

স্বাভাবিক আচরণ

আত্মা যখন মৃত্যুর পরে শরীর ত্যাগ করে, তখন এটি কী ঘটেছে তা অনুভব করে না। এই কারণেই যখন আত্মা দেহ থেকে বেরিয়ে আসে, তার পরেও এটি আগের মতোই স্বাভাবিক আচরণ করে।

অস্থিরতা এবং নার্ভাসনেস

Advertisement

আত্মা যখন তার আত্মীয়দের ডাকে এবং তাদের কিছু বলতে চায় তখন অস্থির এবং নার্ভাস বোধ করতে থাকে, কিন্তু কেউ তা দেখতে বা শুনতে পায় না। তার কণ্ঠ শুধু সেই পর্যন্তই থাকে। এমন পরিস্থিতিতে আত্মা ভয় পায়। এটি ঘটে কারণ একজন ব্যক্তি শুধুমাত্র শারীরিক জিনিস দেখতে এবং অনুভব করতে পারে।

পার্থিব মায়া

শরীর ত্যাগ করলে আত্মাকে কষ্ট দেয়। এজন্য সে তার আত্মীয়দের দেখা করার এবং কথা বলার চেষ্টা করে। কিন্তু তার চেষ্টা ব্যর্থ হয়। এটি ঘটে কারণ আত্মাও জাগতিক মোহের ফাঁদে আটকে যায় এবং শরীর ত্যাগ করতে কষ্ট পায়।

শরীরে প্রবেশের চেষ্টা

যে দেহে আত্মা বহু বছর ধরে বাস করে, সেই দেহে আবার প্রবেশের চেষ্টা করে। কিন্তু যমরাজের দূতরা তাকে শরীরে প্রবেশ করতে বাধা দেয়। শুরুতে তার জন্য কঠিন। কিন্তু ধীরে ধীরে আত্মাও মেনে নেয় যে, শরীরের সঙ্গে বিচ্ছেদের সময় এসেছে।

দুঃখ

মৃতদেহ থেকে বিচ্ছিন্ন হওয়ার কিছু সময় পরে, আত্মা তার কাজগুলি স্মরণ করে। এই সময়, বিশেষ করে খারাপ কাজগুলি স্মরণ করেন। তার পরিবারের সদস্যদের এবং নিকটাত্মীয়দের কাঁদতে দেখে এবং তিনি কার সঙ্গে কী ভাল বা খারাপ করেছিল তা মনে করে। এর পর আত্মা যমলোকের পথে হাঁটা শুরু করে।

কর্ম অনুসারে নতুন জন্ম

যমালোকে পৌঁছানোর পরে আত্মা তার কর্ম অনুসারে একটি নতুন জন্ম লাভ করে। কিছু আত্মা অবিলম্বে নতুন জন্ম লাভ করে, আবার কিছু আত্মাকে অপেক্ষা করতে হয়।

 

Advertisement