scorecardresearch
 

Tulsi Vastu Tips: এই ৫ জিনিস তুলসীর কাছে রাখলেই সংসারে অশুভ সময় আসে

Tulsi Vastu Tips: তুলসীর পুজো করলে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে। যারা ঘরে তুলসী গাছ রাখেন, তাদের কিছু বিশেষ বিষয়ে খেয়াল রাখা উচিত।

Advertisement
তুলসীর বাস্তু টিপস তুলসীর বাস্তু টিপস

Tulsi Vastu Tips: হিন্দু ধর্মে তুলসী গাছকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। কথিত আছে যে, তুলসী গাছে দেবী লক্ষ্মী স্বয়ং বাস করেন। তাই উৎসবে, শুভ কাজে তুলসীর পুজো করা হয় এবং তুলসী পাতা দেবতাদের নিবেদন করা হয়। তুলসীর পুজো করলে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে। যারা ঘরে তুলসী গাছ রাখেন, তাদের কিছু বিশেষ বিষয়ে খেয়াল রাখা উচিত। বাস্তু অনুসারে তুলসী গাছের কাছে কখনই ৫ জিনিস রাখা উচিত নয়।

জুতো বা চটি

বাস্তু অনুসারে জুতো বা চটি কখনই তুলসী গাছের কাছে রাখা উচিত নয়। এতে তুলসীর পাশাপাশি মা লক্ষ্মীরও অপমান হয়। মা লক্ষ্মী, সম্পদের দেবী। তাই আপনার এই একটি ভুলের জন্য ক্রুদ্ধ হতে পারেন। তুলসী গাছের কাছে পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিন।

ঝাড়ু 

তুলসী ভগবান বিষ্ণুর খুব প্রিয়। তাই এর নিয়মিত পুজো খুবই ফলদায়ক। কথিত আছে, তুলসীর কাছে কখনই ঝাড়ু রাখা উচিত নয়। এটি দেবী লক্ষ্মী এবং ভগবান বিষ্ণু উভয়কেই অপমান করে। তুলসীর কাছে ঝাড়ু রাখলেও মানুষ দরিদ্র হয়ে যেতে পারে। আপনি যদি এতদিন এই কাজ করে থাকেন,  তাহলে আজই আপনার এই ভুলটি সংশোধন করুন।

শিবলিঙ্গ 

ভুল করেও তুলসী মঞ্চে শিবলিঙ্গ রাখা উচিত নয়। পূরাণ অনুযায়ী, তুলসীর পূর্বজন্মে নাম ছিল বৃন্দা। যিনি পরাক্রমশালী অসুর জলন্ধরের স্ত্রী ছিলেন। জলন্ধর তার ক্ষমতার জন্য খুব গর্বিত ছিল। এই রাক্ষসকে শুধু ভগবান শিব বধ করেছিলেন। এই কারণে শিবলিঙ্গকে তুলসী থেকে দূরে রাখা হয়।

কাঁটাযুক্ত গাছ 

তুলসী গাছ কাঁটাযুক্ত গাছের সঙ্গে কখনই রাখা উচিত নয়। এটি করলে অশুভ ফল পাওয়া যায়। সেজন্যে গোলাপ ও ক্যাকটাসের মতো কাঁটাযুক্ত গাছকে দূরে রাখাই ভাল। একারণে বাড়ির সদস্যদের মধ্যে মত বিরোধ, মারামারি ও উত্তেজনা বাড়তে পারে।

Advertisement

ডাস্টবিন  

তুলসী গাছ অত্যন্ত পবিত্র, তাই এর চারপাশে পরিষ্কার- পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নেওয়া উচিত। তুলসী পাত্রের কাছে কখনই ডাস্টবিন রাখবেন না। এর ফলে ঘরে নেতিবাচকতা ও দারিদ্র্য ছড়িয়ে পড়তে পারে।


 

Advertisement