scorecardresearch
 

Survey : ইনক্রিমেন্ট হলেই ১০ জনের মধ্যে ৪ জন চাকরি ছাড়বেন: সমীক্ষা

দ্য গ্রেট রেজিনেশন সার্ভে ২০২২-এ বিভিন্ন সেক্টরের ৫০০টিরও বেশি সংস্থাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। একটি এইচআর কনসালটিং ফার্মের ব্যবস্থাপক জানান, চাকরি থেকে ইস্তফা দেওয়ার একটি প্রধান কারণ হল ধীরগতিতে বেতন বৃদ্ধি। সমীক্ষায় অন্তর্ভুক্ত কর্মচারীদের মধ্যে মাত্র ১৫ শতাংশ মনে করেন যে তাঁদের বর্তমান কোম্পানি ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত রিপোর্টিং ম্যানেজারের সঙ্গে সম্পর্কিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • চাকরিজীবীদের নিয়ে সমীক্ষা
  • বেতন বৃদ্ধির পর কী করবেন তাঁরা
  • উঠে এল সমীক্ষার রিপোর্টে

কোভিডের পরে প্রায় প্রতিটি সেক্টরেই মারাত্মকভাবে চাকরিতে পরিবর্তন এসেছে, আর সেই ধারা আগামিদিনেও চলতে পারে। সাম্প্রতিক একটি সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, বেতন বৃদ্ধির পর ১০ জনের মধ্যে অন্তত ৪ জন কর্মচারি তাঁদের বর্তমান সংস্থায় ইস্তফা দিতে চান। পরিসংখ্যান অনুযায়ী, তিনটি সেক্টরে এই ধরনের কর্মী সবচেয়ে বেশি রয়েছেন। সার্ভিস সেক্টরের কর্মীদের ৩৭ শতাংশই ইনক্রিমেন্টের (Salary Increment) পর চাকরি পরিবর্তন (Job Change) করতে চান। ম্যানুফ্যাকচারিং সেক্টরে কর্মরত ৩১ শতাংশ এবং  আইটি সেক্টরে (IT Sector) কর্মরত ২৭ শতাংশ কর্মীও বেতন বৃদ্ধির পর বর্তমান চাকরিতে পরিকল্পনা করছেন। 

কম বেতন বৃদ্ধি সবচেয়ে বড় কারণ
দ্য গ্রেট রেজিগনেশন সার্ভে ২০২২-এ বিভিন্ন সেক্টরের ৫০০টিরও বেশি সংস্থাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। একটি এইচআর কনসালটিং ফার্মের ব্যবস্থাপক জানান, চাকরি থেকে ইস্তফা দেওয়ার একটি প্রধান কারণ হল ধীরগতিতে বেতন বৃদ্ধি। সমীক্ষায় অন্তর্ভুক্ত কর্মচারিদের মধ্যে মাত্র ১৫ শতাংশ মনে করেন যে তাঁদের বর্তমান কোম্পানি ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত রিপোর্টিং ম্যানেজারের সঙ্গে সম্পর্কিত।

৫৪.৮% ধীর বেতন বৃদ্ধির কারণে, ৪১.৪% কর্মজীবনের ভারসাম্যের কারণে, ৩৩.৩% কেরিয়ার গ্রোথের অভাবের কারণে এবং ২৮.১ শতাংশ নিজের পরিচয় তৈরি করতে না পারার জন্য বর্তমান চাকরি ছেড়ে যেতে চায়।

সমীক্ষার তথ্য অনুযায়ী, ১০ জনের মধ্যে একের বেশি কর্মী নিজস্ব ব্যবসা শুরু করার জন্য চাকরি ছাড়ার কথা ভাবছেন। ৩০-৪৫ বছর বয়সী ৩৫ শতাংশ কর্মচারী উদ্যোক্তা হতে চান। আবার ২০-২৯ বছর বসয়ী ৪৪ শতাংশ এখনই পদত্যাগ করার কথা ভাবছেন না। তবে তাঁরা নিজেদের ব্যবসাও শুরু করতে চান।

৪০ শতাংশের বেশি ইনক্রিমেন্টের আশা
ম্যানুফ্যাকচারিং ও সার্ভিস সেক্টরের কর্মীরা উদ্যোক্তা হওয়ার চেষ্টা করছেন। সমীক্ষায় প্রতি তৃতীয় কর্মচারী ৪০ শতাংশ বা তার বেশি বেতন বৃদ্ধি (Salary Hike) চান। গত কয়েক বছরে ধীরগতির বেতন বৃদ্ধিতে অনেক কর্মচারীই হতাশ।

Advertisement

আরও পড়ুনলোডশেডিংয়ে টেনশন নেই, চার্জ দিলেই এই বাল্ব জ্বলবে দীর্ঘক্ষণ

 

Advertisement