scorecardresearch
 

7th Pay Commission News: DA বৃদ্ধি-প্রমোশন সহ পুজোর আগে কী কী প্রাপ্তির সম্ভাবনা সরকারি কর্মীদের? রইল

7th Pay Commission News: মহার্ঘ ভাতা বৃদ্ধির আগে কেন্দ্রীয় কর্মীদের জন্য বড় সুখবর রয়েছে। আধিকারিকদের পদোন্নতির বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যাচ্ছে। সাধারণত, সরকার প্রতি ছয় মাসে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ পরিবর্তন করে। শেষবার ২০২২ সালের মার্চে, সরকার কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৩ শতাংশ বাড়িয়েছিল। এরপর ডিএ বাড়িয়ে ৩৪ শতাংশ করা হয়। সেপ্টেম্বরের শেষে কর্মচারীরা উপহার পেতে পারেন।

Advertisement
হাইলাইটস
  • মহার্ঘ ভাতা বৃদ্ধির আগে কেন্দ্রীয় কর্মীদের জন্য বড় সুখবর রয়েছে
  • আধিকারিকদের পদোন্নতির বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যাচ্ছে
  • সাধারণত, সরকার প্রতি ছয় মাসে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ পরিবর্তন করে

7th Pay Commission Latest Update: কেন্দ্রীয় কর্মচারীরা তাদের মহার্ঘ ভাতা (DA Hike) বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন। শেষ বৃদ্ধির  পর ছয় মাস কেটে গেছে। এখন কেন্দ্রীয় সরকারের কাছ থেকে তাদের বেতন বৃদ্ধির অপেক্ষায় রয়েছেন কর্মীরা। এদিকে অগাস্টে আবারও মূল্যস্ফীতির হার সাত শতাংশে পৌঁছেছে। এ কারণে ডিএ বৃদ্ধি নিয়ে কর্মচারীদের প্রত্যাশা বেড়েছে। আশা করা হচ্ছে এই মাসের শেষে কর্মীদের ডবল উপহার দিতে পারে কেন্দ্রীয় সরকার। চলতি মাসেই মন্ত্রিসভার বৈঠকে ডিএ বাড়ানো নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হতে  পারে বলে খবর। তবে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো কোনো বিবৃতি দেওয়া হয়নি। এদিকে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা (DA Hike) বৃদ্ধির আগে  সুখবর রয়েছে। লক্ষাধিক কর্মচারীর জন্য মহার্ঘ ভাতার ঘোষণা এখনও বাকি রয়েছে। আশা করা হচ্ছে যে ২৮ সেপ্টেম্বর সরকার কর্তৃক মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে ঘোষণা করা হবে। এদিকে শোনা যাচ্ছে  আট হাজারের বেশি সরকারি কর্মচারীর পদোন্নতির বিষয়ে কথা হয়েছে। এখন শীঘ্রই সরকারি আধিকারিকদের পদোন্নতি দিতে যাচ্ছে কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ বিভাগ। এর আগে অগাস্টে পদোন্নতি পাওয়ার প্রত্যাশা করেছিলেন সরকারি কর্মীরা।

এক বছর থেকে  ১৮ মাসের জন্য  প্রশিক্ষণ জরুরি 
কেন্দ্রীয় সচিবালয়ের অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ সেবা গ্রুপ এ-এর আধিকারিকদের একটি প্রতিনিধিদল কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের সঙ্গে দেখা করেছিলেন। এরপরেই  পদোন্নতি সংক্রান্ত বিষয়টি আরও জোড়ালো হয়। জানা যাচ্ছে, সে সময় কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং নিয়ম অনুযায়ী পদোন্নতির প্রক্রিয়া ত্বরান্বিত করার আশ্বাস দিয়েছিলেন। কর্মকর্তাদের পদোন্নতির আগে কমপক্ষে এক বছর থেকে ১৮ মাসের প্রশিক্ষণ প্রয়োজন।

এই পদোন্নতি সুশৃঙ্খলভাবে সম্পন্ন করা হবে
প্রতিমন্ত্রী প্রতিনিধিদলকে  বলেছিলেন যে তিনি তাদের দাবিগুলি বিবেচনা করবেন এবং পদোন্নতিতে যে কোনও সমস্যা দূর করবেন। তিনি আরও বলেন, ভবিষ্যতে সরকারি কর্মকর্তাদের সকল পদোন্নতি সুশৃঙ্খলভাবে করা হবে। এর আগে ২০২২ সালের ১ জুলাই ৮০৮৯ জন কর্মচারীকে পদোন্নতি দেওয়া হয়েছিল।

Advertisement

 ডিএ কত বাড়তে পারে
অনুমান করা হচ্ছে এ বার কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে এটি ঘোষণা করা হতে পারে। মহার্ঘ ভাতা (DA) সরকারি কর্মচারীদের বেতন কাঠামোর একটি অংশ। সরকার এটি সরকারি খাতের কর্মচারীদের পাশাপাশি পেনশনভোগীদেরও দেয়। ২৮ সেপ্টেম্বর, ২০২২-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হতে চলেছে। এই বৈঠকে সরকার ডিএ বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রতি ছয় মাস অন্তর পরিবর্তন ঘটে 
সাধারণত, সরকার প্রতি ছয় মাসে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ পরিবর্তন করে। শেষবার ২০২২ সালের মার্চে, সরকার কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৩ শতাংশ বাড়িয়েছিল। এরপর ডিএ বাড়িয়ে ৩৪ শতাংশ করা হয়। বর্তমানে, কেন্দ্রীয় কর্মীরা ৩৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। সরকারের মহার্ঘ ভাতা বৃদ্ধির মাধ্যমে দেশের ৫০ লাখ কর্মচারী ও ৬৫ লাখ পেনশনভোগী উপকৃত হবেন।

এছাড়াও বকেয়া ডিএ জন্য অপেক্ষা
 একদিকে ডিএ বৃদ্ধির অপেক্ষায় কর্মচারীরা। অন্যদিকে, বকেয়া ডিএ পাওয়ার অপেক্ষা। কোভিডের কারণে, সরকার কেন্দ্রীয় কর্মচারীদের১৮ মাসের ডিএ আটকে রেখেছিল। কর্মচারীরা আশাবাদী যে সরকার শীঘ্রই তাদের বকেয়া পরিশোধ করবে। যাইহোক, এখনও পর্যন্ত বকেয়া ডিএ প্রদান এবং বৃদ্ধির বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। কর্মচারীরা ক্রমাগত জানুয়ারী ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত আটকে রাখা ডিএ প্রদানের দাবি করছে। 

বেতন কত বাড়বে? 
অষ্টম বেতন কমিশন যে আপাতত আসবে না তা স্পষ্ট করে দিয়েছে সরকার। সরকার যদি ডিএ ৪ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেয়, তবে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ভাল বৃদ্ধি পাবে। হিসাব অনুযায়ী, একজন কর্মচারীর মূল বেতন ১৮,০০০ টাকা হলে, ৩৪ শতাংশ হারে তার মহার্ঘ ভাতা দাঁড়ায় ৬,১২০ টাকা। একই সময়ে, ৩৮ শতাংশ অনুযায়ী, এটি ৬,৮৪০ টাকা হবে। বর্তমানে সপ্তম বেতন কমিশন অনুযায়ী কর্মচারীদের বেতন দেওয়া হয়।

Advertisement