scorecardresearch
 

7th Pay Commission: কোথাও ৪২%, কোথাও ৩৫%, বাড়ল দেশের ৬ রাজ্যের কর্মীদের ডিএ

সম্প্রতি কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা  ৩৮ শতাংশের বদলে ৪২ শতাংশ ডিএ পাচ্ছেন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে নতুন হারের মহার্ঘ ভাতা।

Advertisement
7th Pay Commission সপ্তম বেতন কমিশন 7th Pay Commission সপ্তম বেতন কমিশন
হাইলাইটস
  • কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বেড়েছে ৪ শতাংশ।
  • ৬ রাজ্যেও বেড়েছে কর্মচারীদের মহার্ঘ ভাতা।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের সদ্য মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। আরও একবার ডিএ বাড়ানোর জল্পনা শোনা যাচ্ছে। অন্যদিকে, সুপ্রিম কোর্টে ঝুলছে এ রাজ্যে কর্মীদের ডিএ-ভাগ্য। কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্ধিত ডিএ পাচ্ছেন। তবে শুধু কেন্দ্রের কর্মচারীরাই নন, ২০২৩-২৪ আর্থিক বছরে একাধিক রাজ্যে বেড়েছে মহার্ঘ। কয়েকটি রাজ্যে তো কেন্দ্রের সমান ডিএ পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। 

সম্প্রতি কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা  ৩৮ শতাংশের বদলে ৪২ শতাংশ ডিএ পাচ্ছেন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে নতুন হারের মহার্ঘ ভাতা। এরপরই বাংলার রাজ্য সরকারি কর্মীদের ক্ষোভ বেড়েছে। ডিএ-র দাবিতে তাঁরা আন্দোলন চালাচ্ছেন। বর্তমানে ৬ শতাংশ ডিএ পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। তাঁদের দাবি, কেন্দ্রের সঙ্গে ৩৬ শতাংশের যে ফারাক রয়েছে তা মেটাতে হবে। তবে একাধিক রাজ্যের সরকারি কর্মীরা পাচ্ছেন কেন্দ্রের সমান ডিএ। চলুন জেনে নেওয়া যাক,২০২৩-২৪ আর্থিক বছরে কোন কোন রাজ্যে বেড়েছে মহার্ঘ ভাতা। 

কর্ণাটক - কর্ণাটকে ভোটের আগে মহার্ঘ ভাতা বেড়েছে ৪ শতাংশ। যা ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। কর্ণাটক সরকার কর্মচারীদের জন্য ডিএ বাড়ানোয় তা হয়েছে ৩১ শতাংশ থেকে ৩৫ শতাংশ। পেনশনভোগীরাও এই সুবিধা পাচ্ছেন।

আরও পড়ুন

উত্তরপ্রদেশ- যোগী রাজ্যে কর্মচারীরা পেতে চলেছেন ৪ শতাংশ বর্ধিত ডিএ। এর ফলে সেখানকার সরকারি কর্মচারীরা পাচ্ছেন কেন্দ্রের হারে ৪২ শতাংশ ডিএ। পেনশনভোগীদের জন্য ৪২ শতাংশ ডিআর।

তামিলনাড়ু- সপ্তম বেতন কমিশনের অধীনে তামিলনাড়ুর সরকার ১ এপ্রিল থেকে  ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে। এর ফলে সে রাজ্যে ডিএ ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪২ শতাংশ হয়েছে।

হরিয়ানা- হরিয়ানা সরকারও এপ্রিলে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করেছে। সপ্তম বেতন কমিশনের অধীনে ১ জানুয়ারি থেকে ৪২ শতাংশ ডিএ পাবেন  কর্মচারীরা।

Advertisement

ঝাড়খণ্ড- এপ্রিল মাসে ডিএ-তে 8 শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে বাংলার পাশের রাজ্য ঝাড়খণ্ড। ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করা হয়েছে।

হিমাচলপ্রদেশ- একইভাবে হিমাচলপ্রদেশ সরকার মহার্ঘ ভাতা ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৩৪ শতাংশ করেছে।

Advertisement