scorecardresearch
 

ঘরে শিবের ছবি রাখুন এই দিকে, ভুলেও এমন ছবি রাখবেন না; অশান্তি বাড়বে

ভগবান শিবকে হিন্দু ধর্মের সমস্ত দেবতার মধ্যে সর্বোচ্চ বলে মনে করা হয়। শিবের কৃপা পেলে বড় বড় সংকটও এড়ানো যায়। তাই ঘরে শিবের মূর্তি অবশ্যই রাখা উচিত। কিন্তু বাড়িতে শিবের মূর্তি স্থাপনের ক্ষেত্রে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত। চলুন জেনে নেওয়া যাক সেই বিষয়গুলি।

Advertisement
ভগবান শিব ভগবান শিব
হাইলাইটস
  • শিবের ছবি ঘরে রাখা ভাল
  • তবে রাখবেন কোন দিকে?
  • আর কেমন ছবিই বা রাখবেন?

বাস্তুশাস্ত্রের প্রতিকারগুলি জীবনে সুখ, সমৃদ্ধি এবং উন্নতির ক্ষেত্রে খুবই সহায়ক বলে মনে করা হয়। বাস্তুশাস্ত্রে এমন অনেক প্রতিকারের কথা বলা আছে, যা অবলম্বন করে যে কেউ জীবনে সুখী হতে পারেন। বাস্তুশাস্ত্র অনুসারে বাড়িতে ঈশ্বরের ছবি বা মূর্তি রাখলে ইতিবাচক শক্তি আসে। দেব-দেবীর মূর্তিতে বাড়িতে আসে সুখ-সমৃদ্ধি। 

এক্ষেত্রে ভগবান শিবকে হিন্দু ধর্মের সমস্ত দেবতার মধ্যে সর্বোচ্চ বলে মনে করা হয়। শিবের কৃপা পেলে বড় বড় সংকটও এড়ানো যায়। তাই ঘরে শিবের মূর্তি অবশ্যই রাখা উচিত। কিন্তু বাড়িতে শিবের মূর্তি স্থাপনের ক্ষেত্রে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত। চলুন জেনে নেওয়া যাক সেই বিষয়গুলি।

কোন দিকে শিবের মূর্তি রাখবেন?
ঘরে শিবের ছবি বা মূর্তি লাগানোর ক্ষেত্রে কোনদিকে তা লাগানো হচ্ছে জানা জরুরি। ভগবান শিবের প্রিয় দিক উত্তর। আবার ওই দিকেই তাঁর আবাসস্থল কৈলাস পর্বত। তাই বাড়িতে ভগবান শিবের ছবি লাগাতে হলে উত্তর দিককেই বেছে নিতে হবে। এই দিকে ছবি রাখলে শুভ ফল পাওয়া যায়। ভগবান শিবের এমন একটি ছবি উত্তর দিকে রাখুন, যাতে তিনি শান্ত ও ধ্যানমগ্ন অথবা নন্দীর ওপর বসে রয়েছেন। আরও একটা বিষয়, ভগবান শিবের ছবি এমন জায়গায় রাখতে হবে, যেখান থেকে তাঁকে সবাই দেখতে পান।

শিবের পারিবারিক মূর্তি
এছাড়া ভগবান শিবের পারিবারিক মূর্তিও রাখতে পারেন। অর্থাৎ যেখানে তিনি গোটা পরিবার নিয়ে বসে আছেন। সেই সঙ্গে এটাও মাথায় রাখতে হবে যে শিবের এমন কোনও ছবি যেন বাড়িতে না রাখা হয়, যেখানে তিনি রাগান্বিত বা ক্রুদ্ধ হয়ে আছেন। কারণ এই ধরনের ছবি ঘরের সুখ-শান্তির জন্য ভাল নয়। 

আরও পড়ুনকোন বারে কী রঙের পোশাক পরলে পাবেন সুফল, জানুন

Advertisement

 

Advertisement