scorecardresearch
 

Mutual Fund And FD : FD-র থেকেও বেশি রিটার্ন দেয় ডেট ফান্ড, কীভাবে বিনিয়োগ করলে লাভবান ?

FD বা ফিক্সড ডিপোজিটে বেশি রিটার্ন পাওয়া যায়। তবে FD-র থেকেও বেশি রিটার্ন দেয় ডেট ফান্ড (Debt Fund)। তবে তাতে সামান্য ঝুঁকি আছে। একে অনেকে মিউচুয়াল ফান্ডও বলে থাকেন।

Advertisement
File Photo File Photo
হাইলাইটস
  • FD বা ফিক্সড ডিপোজিটে বেশি রিটার্ন পাওয়া যায়
  • তবে FD-র থেকেও বেশি রিটার্ন দেয় ডেবট ফান্ড

FD বা ফিক্সড ডিপোজিটে বেশি রিটার্ন পাওয়া যায়। তবে FD-র থেকেও বেশি রিটার্ন দেয় ডেট ফান্ড। তবে তাতে সামান্য ঝুঁকি আছে। একে অনেকে মিউচুয়াল ফান্ডও বলে থাকেন। এতে বিনিয়োগ করলে অনেক বেশি রিটার্ন মেলে এমন দৃষ্টান্ত অনেক আছে। তবে বিনিয়োগের কিছু নিয়ম আছে। সেই সব নিয়ম মানলে আপনার রিস্ক কম থাকবে। 

ডেট বা মিউচুয়াল ফান্ডে আপনি চাইলে সর্বোচ্চ তিন বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। কিন্তু আপনি যদি ঝুঁকি নিতে না চান, তাহলে আপনার প্রথম অপশন হল ফিক্সড ডিপোজিট। অন্যদিকে, আপনি যদি ফিক্সড ডিপোজিটের থেকে একটু বেশি রিটার্ন চান, তাহলে আপনি ডেট ফান্ডে বিনিয়োগ করতে পারেন। 

মনে রাখবেন বিনিয়োগের মেয়াদ যদি বেশিদিন রাখতে চান তবে বিনিয়োগকারী ইক্যুইটি ফান্ডে টাকা রাখার পরামর্শ দেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। তবে স্বল্পমেয়াদে বিনিয়োগ করলে ভালো পরিমাণ টাকা পাবেন এমনটা আশা করা উচিত নয়।

আরও পড়ুন

এ ছাড়া যাদের আয় স্থিতিশীল নয়, তাদের ডেবট ফান্ডে বড় অংশ বিনিয়োগ করা উচিত। যাতে তাদের বিনিয়োগ আরও নিরাপদ থাকে এবং প্রয়োজনের সময় অবিলম্বে টাকা তুলতে পারে। ঋণ তহবিলের অর্থ নির্দিষ্ট রিটার্ন প্রদানকারী বন্ডগুলিতে বিনিয়োগ করা হয়। 

ডেট ফান্ড কী ? 

ডেট ফান্ড হল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের একটি বিভাগ। ডেট মিউচুয়াল ফান্ডগুলি নির্দিষ্ট আয়ের সিকিউরিটিজে অর্থ বিনিয়োগ করে। এর মধ্যে রয়েছে বন্ড, সরকারি সিকিউরিটিজ, ট্রেজারি বিল এবং অ-পরিবর্তনযোগ্য ডিবেঞ্চার ইত্যাদি। মানে নিরাপদ জায়গায় বিনিয়োগ করা হয়। সাধারণত, ঋণ তহবিলের একটি নির্দিষ্ট মেয়াদপূর্তির তারিখ থাকে। এখানে অর্থ ইক্যুইটি ফান্ডের চেয়ে নিরাপদ। ডেট মিউচুয়াল ফান্ডের বিভিন্ন বিভাগ রয়েছে। কিছু স্কিম স্বল্পমেয়াদী সিকিউরিটিজে বিনিয়োগ করে। যেখানে অন্যরা দীর্ঘমেয়াদী বন্ডে অর্থ বিনিয়োগ করে। এই সমস্ত বিভাগে বিভিন্ন ধরণের ঝুঁকি রয়েছে। অতএব, বিনিয়োগ করার আগে সঠিক বিভাগ নির্বাচন করা গুরুত্বপূর্ণ।

Advertisement


ডেট ফান্ডের সুবিধা : 

ডেট ফান্ডের মূল উদ্দেশ্য হল নিরাপদ বিনিয়োগের মাধ্যমে বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দেওয়া। এর সুবিধা হল আপনি যখন খুশি টাকা তুলতে পারবেন। এই তহবিলগুলি থেকে টাকা তোলার জন্য আবেদন করার একদিনের মধ্যে টাকা আপনার অ্যাকাউন্টে আসে। যেখানে ফিক্সড ডিপোজিট থেকে অকালে টাকা তোলার ফলে বিশাল ক্ষতি হয়। ঋণ তহবিল থেকে লাভের উপর কর দেওয়ার বিধান রয়েছে। দীর্ঘমেয়াদী মূলধন লাভ কর (LTCG) ৩ বছর পরে ঋণ তহবিল খালাসের উপর প্রযোজ্য। ৩ বছরের আগে ঋণ মিউচুয়াল ফান্ড ইউনিট বিক্রি করে লাভের উপর স্বল্পমেয়াদী মূলধন লাভ কর দিতে হবে। এই স্বল্পমেয়াদী মূলধন লাভ আপনার মোট আয়ের সাথে যোগ করা হবে এবং তারপর ট্যাক্স স্ল্যাব অনুযায়ী ট্যাক্স গণনা করা হবে।

Advertisement