scorecardresearch
 

DA West Bengal : ডিএ মিলবে দুর্গাপুজোর মধ্যেই, বড় আপডেট সরকারি কর্মীদের

ডিএ নিয়ে (Dearness Allowance) প্রতীক্ষার অবসান হতে চলেছে সরকারি কর্মীদের। মিলবে বর্ধিত হারে ডিএ। বড় আপডেট সরকারি কর্মীদের। আর সেই ডিএ মিলবে দুর্গাপুজোর মধ্যেই। নয়া আপডেট নিয়ে খুশি সরকারি কর্মীরা।

Advertisement
ডিএ ডিএ
হাইলাইটস
  • ডিএ নিয়ে (Dearness Allowance) প্রতীক্ষার অবসান হতে চলেছে সরকারি কর্মীদের। মিলবে বর্ধিত হারে ডিএ।
  • আর সেই ডিএ মিলবে দুর্গাপুজোর মধ্যেই।

ডিএ নিয়ে (Dearness Allowance) প্রতীক্ষার অবসান হতে চলেছে সরকারি কর্মীদের। মিলবে বর্ধিত হারে ডিএ। বড় আপডেট সরকারি কর্মীদের। আর সেই ডিএ মিলবে দুর্গাপুজোর মধ্যেই। নয়া আপডেট নিয়ে খুশি সরকারি কর্মীরা। বেশ কয়েক মাস ধরে এই ডিএ ও ডিআর-এর দিকে তাকিয়ে ছিলেন সরকারি কর্মীরা। পুজো ও দীপাবলির মধ্যে ডিএ মিলুক, চাইছিলেন তাঁরা। তা সত্যি হতে চলেছে। 

সরকারি কর্মীদের জন্য আরও রয়েছে সুখবর। ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে এই নিয়ম৷ আগে ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়েছিল। এখন বলা হচ্ছে, এই পরিমাণ বাড়তে পারে। অর্থাৎ ৪ শতাংশ ডিএ বাড়তে পারে। 

এখনও পর্যন্ত বিভিন্ন সূত্রে খবর, মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়বে। ফলে মহার্ঘ ভাতা বেড়ে হবে ৪৬ শতাংশ।  এখন পর্যন্ত প্রবণতা অনুযায়ী, মহার্ঘ ভাতা ৪৭ শতাংশ ছাড়িয়েছে। আগামী দিনে তা ৪৮ শতাংশ অতিক্রম করার সম্ভাবনাও রয়েছে। 

আরও পড়ুন

চলতি বছর দুর্গাপুজোর মহাষষ্ঠী ২০ অক্টোবর। সপ্তমী ২১ অক্টোবর। ২২ অক্টোবর পড়েছে অষ্টমী। নবমী পড়েছে ২৩ অক্টোবর। ২৪ অক্টোবর পড়েছে দশমী। আর কালীপুজো পড়েছে আগামী ১২ নভেম্বর। অর্থাৎ অক্টোবরের শেষ সপ্তাহ থেকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই ডিএ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। 

AICPI সূচকের জুলাইয়ের সংখ্যা ভালো ছিল। ২০২৩ সালের জুলাই মাসে সূচকটি ১৩৯.৭ পয়েন্টে পৌঁছয়। এর ভিত্তিতে মহার্ঘ ভাতার স্কোর বেড়ে হয় ৪৭.১৪ শতাংশ। এখন অগাস্টের সংখ্যাই নির্ধারণ করবে মহার্ঘ ভাতার স্কোর কতটা বাড়বে। তবে, এর চূড়ান্ত সংখ্যা গণনা করা হবে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত প্রাপ্ত তথ্যের পরে। বিশেষজ্ঞরা ইতিমধ্যেই সম্ভাবনা প্রকাশ করেছেন, আগামী বছর অর্থাৎ জানুয়ারি ২০২৪ নাগাদ মহার্ঘ ভাতা ৫০ শতাংশ ছাড়িয়ে যাবে।

Advertisement

সপ্তম বেতন কমিশনের অধীনে, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ অতিক্রম করার সঙ্গে সঙ্গে তা শূন্যে নেমে আসবে। অর্থাৎ মহার্ঘ ভাতার হিসাব শুরু হবে ০ থেকে। তখন ৫০ শতাংশ হারে ভাতা হিসেবে যে টাকা পাওয়া যাবে তা মূল বেতনের সঙ্গে এক হয়ে যাবে। 

সরকার ২০১৬ সালে সপ্তম বেতন কমিশন কার্যকর করার সময় এটি বিজ্ঞপ্তি দিয়েছিল। ধরুন একজন কর্মচারীর মূল বেতন ১৮ হাজার টাকা। তাহলে তিনি ৫০% DA এর ৯ হাজার টাকা পাচ্ছেন, এই ক্ষেত্রে যদি DA শূন্য হয়ে যায়, তবে ৯ হাজার টাকা মূল বেতনের সঙ্গে যোগ হবে। 

মহার্ঘ ভাতার অপেক্ষায়

তবে আগামী বছর যাই ঘটুক না কেন, তার আগেই চলতি বছরের দ্বিতীয়ার্ধে মহার্ঘ ভাতার অপেক্ষায় রয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হবে। 

 

Advertisement