scorecardresearch
 

Income Tax Calculator: কত ইনকামে পুরনো ও নতুন কর কাঠামোয় একই Tax? রইল হিসেব

Income Tax Calculator: পুরনো ও নতুন কর কাঠামোয় ট্যাক্সের পরিমাণের ফারাক রয়েছে। তবে সুকৌশলে করমুক্ত বিনিয়োগ করতে পারলে পুরনো করকাঠামোয় বাড়তি সুবিধা পাওয়া যায়। বার্ষিক আয় ১৬,০০,০০০ টাকা হলেও বিশেষ ক্ষেত্রে পুরনো ও নতুন কর কাঠামোয় ট্যাক্সের পরিমাণ সমান হতে পারে। জেনে নিন কীভাবে...

Advertisement
বার্ষিক আয় ১৬,০০,০০০ টাকা হলেও বিশেষ ক্ষেত্রে পুরনো ও নতুন কর কাঠামোয় ট্যাক্সের পরিমাণ সমান হতে পারে। বার্ষিক আয় ১৬,০০,০০০ টাকা হলেও বিশেষ ক্ষেত্রে পুরনো ও নতুন কর কাঠামোয় ট্যাক্সের পরিমাণ সমান হতে পারে।
হাইলাইটস
  • পুরনো ও নতুন কর কাঠামোয় ট্যাক্সের পরিমাণের ফারাক রয়েছে।
  • তবে সুকৌশলে করমুক্ত বিনিয়োগ করতে পারলে পুরনো করকাঠামোয় বাড়তি সুবিধা পাওয়া যায়।
  • বার্ষিক আয় ১৬,০০,০০০ টাকা হলেও বিশেষ ক্ষেত্রে পুরনো ও নতুন কর কাঠামোয় ট্যাক্সের পরিমাণ সমান হতে পারে।

Income Tax Calculator: নতুন কর ব্যবস্থায় করের হার সংশোধনের প্রস্তাব করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই ব্যবস্থা নতুন ট্যাক্স ব্যবস্থাকে আরও ভাল করে তুলছে। কারণ, কম করের সঙ্গে এই ব্যবস্থা স্ট্যান্ডার্ড ডিডাকশনের অনুমতিও দেয় যা আগে উপলব্ধ ছিল না।

নাঙ্গিয়া অ্যান্ডারসেন এলএলপি-র অংশীদার নীরজ আগরওয়াল বলেছেন, “পুরাতন কর ব্যবস্থা এবং প্রস্তাবিত নতুন কর ব্যবস্থার মধ্যে ব্যক্তির আয় এবং ব্যক্তির জন্য উপলব্ধ ছাড়/ছাড়ের উপর নির্ভর করে। যাদের জন্য আয়কর আইনের 80C এর অধীনে ১,৫০,০০০ টাকার কর ছাড়ের বিধান আছে, তাদের ক্ষেত্রেও সংশোধিত নতুন ট্যাক্স ব্যবস্থা আরও উপকারী হবে। একজন ব্যক্তির ক্ষেত্রে যার একটি গৃহঋণ এবং অন্যান্য ব্যায় রয়েছে, তাদের ক্ষেত্রে পুরানো কর ব্যবস্থা আরও উপকারী হতে পারে। যদি মোট ৪,২৫,০০০ টাকা কর ছাড়ের আওতায় আনার কথা বিবেচনা করা হয়, তাহলে দেখা যাচ্ছে যে পুরানো কর কাঠামো এবং প্রস্তাবিত নতুন কর ব্যবস্থা উভয় ক্ষেত্রেই আয়কর ১৬,০০,০০০ টাকা বা তার বেশি আয়ের জন্য একই থাকছে। প্রস্তাবিত নতুন কর ব্যবস্থা ২৫ শতাংশ সারচার্জ হ্রাস করার কারণে সেই সব করদাতাদের জন্য বিশেষ উপকারী হবে যাদের করযোগ্য আয় ৫ কোটি টাকার উপরে৷”

কেউ যদি ৪.২৫ লক্ষ টাকা (যার মধ্যে ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন, 24বি আয়কর আইনের অধীনে গৃহঋণের EMI কাটছাঁটের জন্য ২ লক্ষ টাকা, আয়কর আইনের 80C-এর অধীনে ১.৫ লক্ষ টাকা ছাড় বিবেচনা করা হয়। এর পাশাপাশি স্বাস্থ্য বিমার জন্য আয়কর আইনের 80D এর অধীনে ২৫,০০০ টাকা) ১৬,০০,০০০ টাকা এবং তার বেশি আয়ের জন্য কর দায় একই। বিস্তারিত জানার জন্য নীচের টেবিল চেক করুন।

পুরানো এবং নতুন কর ব্যবস্থার মধ্যে প্রধান পার্থক্য হল যে নতুন কর কাঠামোর অধীনে, আপনি 80C, 80D এবং 24B এর মতো ছাড়ের সুবিধা নিতে পারবেন না। যদিও আপনি ব্যায় এবং কর ছাড় সামঞ্জস্য করে পুরানো কাঠামোর অধীনে আপনার করযোগ্য আয়ের সীমা কমাতে পারেন। 

Advertisement

আরও পড়ুন: আয় ১০ লাখ, তবু ১ টাকাও Tax দিতে হবে না; জানুন কীভাবে

সাধারণত, নতুন কর কাঠামো আরও অনুকূল বা সুবিধাজনক বলে মনে হয় যদি আপনার কাছে খরচের হিসাব দেখিয়ে কর ছাড়ের দাবি করার মতো বিনিয়োগ না থাকে। যাদের আয় ১৬ লাখ পর্যন্ত এবং হোম লোন, স্বাস্থ্য বিমা এবং PPF-এর সুদের মতো খরচ রয়েছে, তারাও কর ছাড় পেতে পারেন। সে ক্ষেত্রে তাদের পুরানো কর কাঠামোয় মূল্যায়ন করতে হবে। কারণ, পুরানো কর কাঠামো এখনও বেশি কর ছাড়ের ক্ষেত্রে লাভজনক হতে পারে। যদিও, এই ব্যবস্থা আয় এবং খরচের ধরন বিশেষে পরিবর্তিত হয়। যাইহোক, এটা স্পষ্ট যে, যাদের পর্যাপ্ত প্রয়োজনীয় করমুক্ত বিনিয়োগ বা ব্যয় নেই তারা নতুন কর কাঠামোর অধীনে উপকৃত হবেন।

Income Tax Calculator

নতুন কর ব্যবস্থার অধীনে কর ছাড়ের সীমা বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে। পুরানো কর ব্যবস্থার অধীনে, কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা। সুতরাং, যাদের আয় ৭.৫ লক্ষ টাকা পর্যন্ত (৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন) তাদের নতুন ব্যবস্থায় কর দিতে হবে না। বর্তমানে, যাদের আয় ৫ লাখ টাকা পর্যন্ত তাদের পুরানো বা নতুন উভয় কর ব্যবস্থাতেই কোনও রকম আয়কর দিতে হবে না। 

৯ লাখ টাকা বার্ষিক আয়ের কোনও ব্যক্তিকে মাত্র ৪৫,০০০ টাকা আযকর দিতে হবে। এই ৪৫,০০০ টাকা তার আয়ের মাত্র ৫ শতাংশ। তাকে নতুন কর কাঠামোয় যা কর দিতে হবে (৬০,০০০ টাকা) এটা তার তুলনায় ২৫ শতাংশ কম৷ একইভাবে, ১৫ লক্ষ টাকা আয়ের একজন ব্যক্তিকে শুধুমাত্র ১.৫ লক্ষ টাকা বা তার আয়ের ১০ শতাংশ দিতে হবে যা নতুন ব্যবস্থার প্রদেয় করের তুলনায় ২৫ শতাংশ কম।

গ্রাফিক্স বিজনেস টুডে-র সৌজন্যে।

Advertisement