scorecardresearch
 

EPFO: পিএফে টাকা তোলার নিয়মে বদল, বেসরকারি কর্মীরা না জানলে বিপদে পড়বেন

কর্মীদের বেতনের একটি অংশ জমা হয় পিএফ তহবিলে। সেই পিএফ নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। যার ফলে সাশ্রয় হবে মধ্যবিত্তের।    

Advertisement
EPFO- পিএফের নতুন নিয়ম। EPFO- পিএফের নতুন নিয়ম।
হাইলাইটস
  • পিএফ থেকে টাকা তোলার নিয়ম বদল।
  • কী ঘোষণা করলেন নির্মলা সীতারমন?

বেসরকারি সংস্থায় কর্মরতদের জন্য সঞ্চয়ের অন্য়তম মাধ্যম প্রভি়ডেন্ট ফান্ড।  পিএফের উপর নিয়মিত সুদ পাওয়া যায়। প্রতিকূল সময়ে কাজে লাগে পিএফ-র সঞ্চিত অর্থ। কর্মীদের বেতনের একটি অংশ জমা হয় পিএফ তহবিলে। সেই পিএফ নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। যার ফলে সাশ্রয় হবে মধ্যবিত্তের।    

পিএফের ক্ষেত্রে অনেক সময় পাঁচ বছর আগেই টাকা তুলে নেন অ্যাকাউন্টধারকরা। সেক্ষেত্রে দিতে হয় ৩০ শতাংশ টিডিএস। সেই টিডিএসেই স্বস্তি দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।  ১ ফেব্রুয়ারি, বুধবার, বাজেট পেশ করার সময় করদাতাদের আয়কর ছাড়ের উপহার দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আগে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় ছিল করমুক্ত। তা বাড়িয়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত করা হয়েছে। ওই দিন পিএফেও টিডিএস ছাড়ের ঘোষণা করেছেন।  EPF-এ টাকা তোলার উপর TDS ৩০% থেকে ২০% করার ঘোষণাও করেছেন সীতারমন। 

কারা উপকৃত হবেন? যাঁদের প্যান কার্ড নেই, এই ধরনের অ্যাকাউন্টধারীরা উপকৃত হবেন। অথবা প্যান কার্ড থাকলেও পিএফ অ্যাকাউন্টে আপডেট করা হয়নি। এখন পর্যন্ত কারও প্যান কার্ড ইপিএফও-র রেকর্ডে আপডেট না করা হলে টাকা তোলার জন্য ৩০ শতাংশ হারে টিডিএস দিতে হত। এখন তার পরিবর্তে ২০ শতাংশ টিডিএস দিতে হবে। কোনও পিএফ অ্যাকাউন্টধারক ৫ বছরের মধ্যে অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন করলে টিডিএস কাটা হয়।

৫ বছরের আগে পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার জন্য প্যান কার্ড আপডেট করা থাকলে কম কর দিতে হয়। কোনও অ্যাকাউন্টধারকের প্যান কার্ড পিএফের সঙ্গে আপডেট করা থাকলে ৫০ হাজার টাকার বেশি তোলার জন্যশুধুমাত্র ১০% টিডিএস দিতে হবে। অন্যদিকে,যাঁদের PAN আপডেট হয়নি তাঁদের ক্ষেত্রে ৩০ শতাংশ হারে TDS কাটা হত। 

Advertisement

উচ্চ TDS/TCS হার তখনই প্রযোজ্য হয় যখন কোনও ব্যক্তি আয়কর রিটার্ন জমা দেন না। যিনি আগের আর্থিক বছরের তার আয়কর জমা দেননি। TDS/TCS-এর মোট পরিমাণ ৫০ হাজার টাকা বা তার বেশি। EPFO-এর মাধ্যমে TDS কেটে নেওয়া হলে একটি শংসাপত্র দেওয়া হয়। এই টিডিএস শংসাপত্রটি আয়কর রিটার্ন ফাইল করার সময় জমা দিলে টিডিএস ফেরত মেলে। ফর্ম 15H বা ফর্ম 15G জমা দিলে পিএফ থেকে টাকা তুলতে কোনও টাকা কাটা হয় না। 
 

ঘরে বসে কীভাবে টাকা তুলবেন? 

ঘরে বসে সহজেই পিএফের টাকা তুলতে পারবেন। এই অনলাইন প্রক্রিয়া খুবই সহজ। যে কোনও অ্যাকাউন্টধারক সহজেই তিন মাসের মূল বেতন এবং মহার্ঘ ভাতা বা পিএফ অ্যাকাউন্টে মোট জমার ৭৫ শতাংশ তুলতে পারবেন। 

-প্রথমে EPFO ​​এর পোর্টালে যান।
-মেনুতে Services বিকল্পে ক্লিক করুন।
-কর্মচারীদের অপশনে ক্লিক করতে হবে৷
-নতুন পেজে Member UAN/Online Service (OCS/OTCP) নির্বাচন করুন৷
-এখন UAN এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
-অনলাইন পরিষেবায় ড্রপ ডাউন মেনু থেকে FORM-31, 19 এবং 10C নির্বাচন করুন৷
-এবার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর যাচাই করতে হবে৷
-যাচাই করার পর Certificate of Undertaking খুলবে। যা গ্রহণ করতে হবে।
-Proceed for Online Claim-এ ক্লিক করুন। 
-একটি ফর্ম খুলবে৷ এখানে ড্রপডাউন থেকে PF ADVANCE (FORM - 31) নির্বাচন করুন।
-টাকা তোলার কারণ এবং প্রয়োজনীয় পরিমাণ লিখে দিন। 

আরও পড়ুন- একবছরে ৩ বার ডিএ বাড়াচ্ছে কেন্দ্র, রাজ্যের সঙ্গে ফারাক কতটা?

Advertisement