scorecardresearch
 

Gold Rate: হুড় হুড় করে নামছে সোনার দাম, ১০ দিনে কমল ২৫০০ টাকা, আজ কত?

Gold Rate: MCX এর ওপর সোনা রুপোর দাম গত ১০ দিনে বড় পতন হয়েছে ১৬ই এপ্রিল সোনার দাম প্রায়। ৭৪ হাজার প্রতি ১০ গ্রাম পৌঁছে গিয়েছে। কিন্তু এরপরে লাগাতার সোনার দর কমতে শুরু করে সোনা এখন ৭১ হাজার ৪৮৬ টাকা প্রতি ১০ গ্রামে এসে গিয়েছে। এই পরিস্থিতিতে সোনার দাম প্রায় ২৫০০ টাকা প্রতি ১০ গ্রাম সস্তা হয়েছে।

Advertisement
হুড় হুড় করে নামছে সোনার দাম, ১০ দিনে কমল ২৫০০ টাকা, আজ কত? হুড় হুড় করে নামছে সোনার দাম, ১০ দিনে কমল ২৫০০ টাকা, আজ কত?

Gold Rate: বিয়ের সিজনে গয়না কেনার জন্য বড় ছাড় মিলতে চলেছে। গত কিছুদিন ধরে সোনার দাম দ্রুত কমতে দেখা যাচ্ছে। ১০ গ্রাম সোনার দাম (Gold Rate) ১০ দিনে প্রায় ২৫০০ টাকা সস্তা হয়েছে। শুক্রবার এমসিএক্সে সোনার দাম পতন দেখা গিয়েছে। কিন্তু রুপোর দাম ৬ টাকা প্রতি কিলো বেড়েছে। রুপোর দাম (Silver Rate) ৮২,৫০০ টাকা হয়েছে।

MCX এর ওপর সোনা রুপোর দাম গত ১০ দিনে বড় পতন হয়েছে ১৬ই এপ্রিল সোনার দাম প্রায়। ৭৪ হাজার প্রতি ১০ গ্রাম পৌঁছে গিয়েছে। কিন্তু এরপরে লাগাতার সোনার দর কমতে শুরু করে সোনা এখন ৭১ হাজার ৪৮৬ টাকা প্রতি ১০ গ্রামে এসে গিয়েছে। এই পরিস্থিতিতে সোনার দাম প্রায় ২৫০০ টাকা প্রতি ১০ গ্রাম সস্তা হয়েছে।

এটি ৫ জুন ভবিষ্যতের জন্য সোনার দাম
এতটা সস্তা হয়েছে রুপো। এভাবেই সিলভারের রেট পড়ে গিয়েছে ১৬ এপ্রিল ২০১৪ জুন। সত্যের জন্য রুপোর দাম ৮৫ হাজার টাকা প্রতি কিলো বেশি হয়ে গিয়েছে। যেখানে MCX এ সোনা ৮২ হাজার ৫০০ টাকা প্রতি কিলো মূল্যে এসে গিয়েছে। এই পরিস্থিতিতে রুপোর দাম ২৫০০ টাকা প্রতি কেজিতে কমেছে।

আরও পড়ুন

ইন্টারন্যাশনাল মার্কেটেও কমেছে সোনার দাম
গ্লোবাল মার্কেটে সোনার বর্তমান দাম ২৩৪৯.৬০ ডলার প্রতি আউন্সে ছিল যা প্রায় ১০০ ডলার প্রতি প্রায় আউন্স অর্থাৎ ২৪৪৮.৮০ ডলার প্রতি ট্রাই রাউন্ডের অলটাইম হাই লেভেলের থেকে ৪ শতাংশ কম। ইন্টারন্যাশনাল মার্কেটে এই মূল্য গত সপ্তাহের সময়ে ভাল লাভের কারণ হয়েছে।

কেন কমছে সোনার দাম গত?
কয়েকদিনে ইজরায়েল ইরানের মধ্যে যুদ্ধের দাম। আমার আশঙ্কার মধ্যেই এই হলুদ ধাতুর দাম দ্রুত বেড়ে গিয়েছিল এবং ৭৪ হাজার এর কাছাকাছি পৌঁছে গিয়েছিল, কিন্তু যখনই যুদ্ধের আশঙ্কা কমে গিয়েছে। এই দাম লাগাতার পড়তে শুরু করেছে। সেখানে আমেরিকা ফেড রিজার্ভের দল সোনার দামও এই কারণে কম হতে শুরু করেছে। বিশেষজ্ঞদের দাবি যে, সোনার দাম ৭০ হাজার টাকা প্রতি ১০ গ্রাম এর কাছাকাছি পৌঁছে যেতে পারে।

Advertisement

 

Advertisement