scorecardresearch
 

GST Hike: ১৮ জুলাই থেকে দামি দুধ, দই থেকে একাধিক জিনিস, দেখুন নতুন জিএসটি তালিকা

GST Council Meet Update:১৮ জুলাই থেকে জিএসটি-র নতুন নিয়ম চালু হয়ে যাবে। টেট্রা প্যাকে দই, লস্য়ি ও বাটার মিল্কে ৫ শতাংশ জিএসটি আরোপ করা হয়েছে। এই প্রথমবার জিএসটি কাঠামোয় আসতে চলেছে প্যাকেটজাত দই, লস্যি ও বাটার মিল্ক।   

Advertisement
নয়া জিএসটি হার। নয়া জিএসটি হার।
হাইলাইটস
  • ১৮ জুলাই থেকে জিএসটি-র নতুন নিয়ম চালু হয়ে যাবে।
  • টেট্রা প্যাকে দই, লস্য়ি ও বাটার মিল্কে ৫ শতাংশ জিএসটি আরোপ করা হয়েছে। এ

GST Update: মুদ্রাস্ফীতিতে সাধারণের হাঁসফাঁস দশা। মরার উপর  এবার খাঁড়ার ঘা নামতে চলেছে। ১৮ জুলাই থেকে দৈনন্দিন একাধিক পণ্যের দাম বাড়তে চলেছে। ৪৭ তম বৈঠকের পরে নতুন জিএসটি তালিকা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অর্থমন্ত্রী জানিয়েছেন,১৮ জুলাই থেকে কিছু নতুন পণ্য আসতে চলেছে জিএসটি-র আওতায়। আরও কয়েকটি পণ্যের উপর বাড়ানো হয়েছে জিএসটি।

জিএসটি কাউন্সিলের বৈঠকের পর রাজস্ব সচিব তরুণ বজাজ জানিয়েছেন, ১৮ জুলাই থেকে জিএসটি-র নতুন নিয়ম চালু হয়ে যাবে। টেট্রা প্যাকে দই, লস্য়ি ও বাটার মিল্কে ৫ শতাংশ জিএসটি আরোপ করা হয়েছে। এই প্রথমবার জিএসটি কাঠামোয় আসতে চলেছে প্যাকেটজাত দই, লস্যি ও বাটার মিল্ক।   

পনির, লস্যি, বাটার মিল্ক, প্যাকেটজাত দই, গমের আটা, অন্যান্য সিরিয়াল, মধু, পাপড়, খাদ্যশস্য, মাংস এবং মাছ (হিমায়িত ব্যতীত), চিড়ে এবং গুড়ের মতো প্রি-প্যাকেজড লেবেল-সহ কৃষিপণ্য ১৮ জুলাই থেকে দামি হতে চলেছে। অর্থাৎ এই সব পণ্যের উপর কর বসতে চলেছে। বর্তমানে ব্র্যান্ডেড এবং প্যাকেটজাত খাবারের আইটেমগুলির উপর ৫ শতাংশ জিএসটি ধার্য করা হয়, প্যাক ছাড়া এবং লেবেলবিহীন পণ্যগুলি করমুক্ত। আসুন জেনে নেওয়া যাক ১৮ জুলাই থেকে কোন কোন জিনিস সস্তা আর দামি হবে-

যা দামি হবে-

-টেট্রা প্যাকে দই, লস্যি এবং বাটার মিল্ক দামি হবে। কারণ ১৮ জুলাই থেকে ৫% জিএসটি আরোপ করা হবে।
-চেকবুক ইস্যুতে ব্যাঙ্কের ফি-র সঙ্গে যুক্ত হবে ১৮% জিএসটি।

- একটি হাসপাতালে ৫০০০ টাকার বেশি (নন-আইসিইউ) রুম ভাড়া করা হলে ৫ শতাংশ জিএসটি ধার্য করা হবে।

-অ্যাটলাস-সহ মানচিত্রের উপর ১২ শতাংশ হারে জিএসটি দিতে হবে।

- প্রতিদিন ১০০০ টাকার কম ভাড়ার হোটেল রুমগুলিতে ১২ শতাংশ জিএসটি ধার্য করা হবে। যা আগে ছিল না।
- এলইডি আলোতে লাগবে ১৮ শতাংশ। যা আগে করমুক্ত ছিল।

Advertisement

- ব্লেড, কাঁচি, পেপার কাঁচি, পেন্সিল শার্পনার, চামচ, কাঁটাচামচ এবং কেক-সার্ভার ইত্যাদির উপর ১২ শতাংশ জিএসটি লাগত। সেটাই বেড়ে হয়েছে ১৮ শতাংশ।

যা সস্তা হবে- 

- ১৮ জুলাই থেকে রোপওয়ে দিয়ে যাত্রী ও পণ্য বহন আরও সস্তা হবে। কারণ এতে জিএসটি রেট ১৮ শতাংশ থেকে কমিয়ে 5 শতাংশ করা হয়েছে।

- স্প্লিন্ট এবং অন্যান্য ফ্র্যাকচার ডিভাইস, কৃত্রিম অঙ্গ, বডি ইমপ্লান্ট, ইন্ট্রা-অ্যাকুলার লেন্সের উপর জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

- জ্বালানি খরচ থেকে মালবাহী অপারেটরদের ভাড়ার উপর জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হবে।

- প্রতিরক্ষা বাহিনীর জন্য আমদানি করা কিছু পণ্যের উপর জিএসটি প্রযোজ্য হবে না।

আরও পড়ুন- আরও সস্তা সোনা-রুপো, জানুন আজকের রেট

Advertisement