scorecardresearch
 

April 1, 2024 Rules Change: ১ এপ্রিল থেকে আয়করেও বড় বদল, কত আয়ে কত ট্যাক্স? রইল পুরো অঙ্ক

Income Tax Changes: নতুন আর্থিক বছরের প্রথম দিনে করদাতাদের একাধিক প্রশ্ন থাকে, আয়কর নিয়ে। কীভাবে আয়কর বাঁচানো যায়। নতুন আয়কর কাঠামো নাকি পুরনো আয়কর কাঠামো, কোনটি সুবিধাজনক, ইত্যাদি একাধিক প্রশ্ন। প্রথমেই বলে রাখা ভাল, যদি কোনও ব্যক্তি পুরনো আয়কর কাঠামো (Old Tax Regime) বেছে না নেন, সেক্ষেত্রে তাঁর নতুন আয়কর কাঠামো (New Tax Regime) নিজে থেকেই লাগু হয়ে যাবে। 

Advertisement
Income Tax Rules Change from April 1, 2024 Income Tax Rules Change from April 1, 2024
হাইলাইটস
  • নতুন আর্থিক বছরে আয়করে যে যে পরিবর্তন
  • নতুন কর কাঠামোয় কী কী সুবিধা?
  • সারচার্জেও বেশ কিছু পরিবর্তন ১ এপ্রিল থেকে

১ এপ্রিল ২০২৪ (1 April) থেকে শুরু হচ্ছে নতুন আর্থিক বছর (FY 2024-25)। আর নতুন আর্থিক বছর মানেই একাধিক পরিবর্তন। একাধিক নিয়মের পরিবর্তনগুলির প্রভাব সোজা সাধারণ মানুষের পকেটেই পড়ে। ১ এপ্রিল থেকেই লাগু হয়ে যাবে পরিবর্তিত নিয়মগুলি। Budget 2023-এ আয়করে একাধিক নীতির কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

নতুন আর্থিক বছরে আয়করে যে যে পরিবর্তন

নতুন আর্থিক বছরের প্রথম দিনে করদাতাদের একাধিক প্রশ্ন থাকে, আয়কর নিয়ে। কীভাবে আয়কর বাঁচানো যায়। নতুন আয়কর কাঠামো নাকি পুরনো আয়কর কাঠামো, কোনটি সুবিধাজনক, ইত্যাদি একাধিক প্রশ্ন। প্রথমেই বলে রাখা ভাল, যদি কোনও ব্যক্তি পুরনো আয়কর কাঠামো (Old Tax Regime) বেছে না নেন, সেক্ষেত্রে তাঁর নতুন আয়কর কাঠামো (New Tax Regime) নিজে থেকেই লাগু হয়ে যাবে। 

আরও পড়ুন

বাজেটে ঘোষিত আয়কর কাঠামোয় যে পরিবর্তন আনা হয়েছিল অর্থাত্‍ নতুন আয়কর কাঠামো ১ এপ্রিল ২০২৪ থেকেই লাগু হয়ে যাচ্ছে। এই আয়কর কাঠামোয়,

-- ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও কর দিতে হবে না।
-- ৩০০০০১ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ৬ শতাংশ আয়কর।
-- ৬০০০০১ থেকে ৯ লক্ষ টাকা আয়ে ১০ শতাংশ আয়কর।
-- ৯০০০০১ টাকা থেকে ১২ লক্ষ টাকা আয়ে ১৫ শতাংশ আয়কর।
-- ১২০০০০১ টাকা থেকে ১৫০০০০১ টাকা পর্যন্ত আয়ে ২০ শতাংশ আয়কর।
-- ১৫ লক্ষ টাকার বেশি আয়ে ৩০ শতাংশ আয়কর।

Income Tax Rules Change from April 1, 2024
Income Tax Rules Change from April 1, 2024

নতুন কর কাঠামোয় কী কী সুবিধা?

আয়কর বাঁচানোর জন্য জটিল প্রক্রিয়া বা একাধিক অঙ্ক কষতে হবে না করদাতাদের। অর্থাত্‍ সহজ হচ্ছে আয়কর কাঠামো।

Advertisement

April 1, 2024 থেকে নয়া আয়কর নিয়মে, বেসিক আয়কর ছাড় ২.৫ লক্ষ টাকা থেকে বেড়ে ৩ লক্ষ টাকা হয়ে যাচ্ছে। উল্লেখযোগ্য, নয়া কর কাঠামোয় সর্বোচ্চ আয়কর হল ৩০ শতাং। যা ১৫ লক্ষ টাকার বেশি আয়ে দিতে হবে।

সারচার্জেও বেশ কিছু পরিবর্তন ১ এপ্রিল থেকে

নয়া আয়কর কাঠামোয় সারচার্জ রেট ৩৭ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। যে সব ব্যক্তির বছরে ৫ কোটি টাকার বেশি আয়, তাঁরা এই সুবিধা ভোগ করবেন। এবার ৫০ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত আয়ে সারচার্জ ১০ শতাংশই থাকছে। ১ কোটি টাকা থেকে ২ কোটি টাকা পর্যন্ত আয়ে সারচার্জ ১৫ শতাংশই থাকছে। ২ কোটি টাকা থেকে ৫ কোটি টাকা আয়ে সারচার্জ ২৫ শতাংশ। ৫ কোটি টাকার বেশি আয়ে সারচার্জ ৩৭ শতাংশ থেকে কমে ২৫ শতাংশ হয়ে যাচ্ছে।

Advertisement