scorecardresearch
 

Rules Change From 1 April 2024: টাকা ও ট্যাক্স সম্পর্কিত ৭ নিয়মে বড় বদল ১ এপ্রিল থেকে, সোজা ছেঁকা মধ্যবিত্তের পকেটে

Rules Change From 1 April 2024: ফাস্ট্যাগ, পার্সোনাল ফাইন্যান্স, বিনিয়োগ স্কিম এবং অন্যান্য অর্থ-সম্পর্কিত বিষয় নিয়ে অনেক পরিবর্তন ১ এপ্রিল থেকে কার্যকর হচ্ছে। এই পরিবর্তনগুলি আপনার পকেটে সরাসরি প্রভাব ফেলতে চলেছে। আসুন জেনে নেওয়া যাক ১ এপ্রিল থেকে কী কী গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটবে, যা দেশের প্রতিটি মধ্যবিত্তকে প্রভাবিত করবে।

Advertisement
 এই ৭ নিয়ম  এপ্রিল থেকে বদলে যাচ্ছে এই ৭ নিয়ম এপ্রিল থেকে বদলে যাচ্ছে

Rules Changes from 1st April: নতুন আর্থিক বছর ১ এপ্রিল থেকে শুরু হবে। নতুন অর্থবছরের শুরুতে অনেক কিছুই বদলে যাবে। আপনার টাকা সংক্রান্ত নিয়মে পরিবর্তন আসবে। FY2024-25 এর শুরুতে, অর্থ এবং সঞ্চয় সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন আপনার জীবনে দেখা যাবে। ফাস্ট্যাগ, পার্সোনাল ফাইন্যান্স, বিনিয়োগ স্কিম এবং অন্যান্য অর্থ-সম্পর্কিত বিষয়ে অনেক পরিবর্তন ১ এপ্রিল থেকে কার্যকর হচ্ছে। এই পরিবর্তনগুলি আপনার পকেটে সরাসরি প্রভাব ফেলতে চলেছে। আসুন জেনে নেওয়া যাক ১ এপ্রিল থেকে কী কী গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটবে, যা দেশের প্রতিটি মধ্যবিত্তকে প্রভাবিত করবে। 

FASTag এর নতুন নিয়ম 
প্রথমে ফাস্ট্যাগের কথা বলতে হবে। ১ এপ্রিল থেকে Fastag সংক্রান্ত একটি বড় পরিবর্তন হতে চলেছে৷ আপনি যদি ব্যাঙ্ক থেকে আপনার গাড়ির Fastag-এর KYC আপডেট না করে থাকেন, তাহলে ১ এপ্রিল থেকে সমস্যার সম্মুখীন হতে পারেন৷ আপনি যদি আপনার ফাস্ট্যাগ কেওয়াইসি না করে থাকেন তবে আজই এটি সম্পন্ন করুন, কারণ ৩১ মার্চের পরে, ব্যাঙ্কগুলি কেওয়াইসি ছাড়া ফাস্ট্যাগগুলি নিষ্ক্রিয় বা কালো তালিকাভুক্ত করবে। এর পরে, ফাস্ট্যাগে ব্যালেন্স থাকা সত্ত্বেও পেমেন্ট করা যাবে না। আপনাকে টোলে দ্বিগুণ টোল ট্যাক্স দিতে হবে। উল্লেখ্য যে NHAI ফাস্ট্যাগ গ্রাহকদের RBI নিয়ম অনুযায়ী ফাস্ট্যাগের জন্য KYC প্রক্রিয়া সম্পূর্ণ করতে বলেছে। 

NPS  ব্যবস্থায় পরিবর্তন
নতুন আর্থিক বছরে NPS অর্থাৎ জাতীয় পেনশন ব্যবস্থায় পরিবর্তন আসতে চলেছে। এপ্রিল মাস থেকে, পেনশন তহবিল নিয়ন্ত্রক অর্থাৎ PFRDA জাতীয় পেনশন সিস্টেমের বিদ্যমান লগইন প্রক্রিয়ায় পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। নতুন নিয়ম ১ এপ্রিল, ২০২৪ থেকে কার্যকর হবে। নতুন নিয়মের অধীনে, NPS অ্যাকাউন্টে লগইন করতে দুটি যাচাইকরণ অর্থাৎ দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের প্রয়োজন হবে। NPS গ্রাহকদের আধার যাচাইকরণ এবং মোবাইলে প্রাপ্ত OTP এর মাধ্যমে লগইন করতে হবে। সিস্টেমটিকে আরও সুরক্ষিত করতে এটি করা হয়েছে। 

আরও পড়ুন

Advertisement

আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার সময়সীমা 
আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার সময়সীমা কয়েকবার বাড়ানো হয়েছে। আধার কার্ডের সঙ্গে  প্যান কার্ড লিঙ্ক করার শেষ তারিখ ৩১ মার্চ ২০২৪। এর পরেও, যদি কেউ নিয়ম না মানে অর্থাৎ আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করে, তাহলে তার প্যান নম্বর বাতিল হয়ে যাবে। প্যান কার্ড বাতিল করার অর্থ হল আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারবেন না বা কোনও বড় লেনদেনও করতে পারবেন না৷ প্যান সক্রিয় করার জন্য লেট পেমেন্ট হিসাবে আপনাকে ১০০০ টাকা জরিমানাও দিতে হতে পারে৷

EPFO-এর নতুন নিয়ম
নতুন আর্থিক বছরে EPFO-তে বড়সড় পরিবর্তন হতে চলেছে। ১ এপ্রিল থেকে নতুন নিয়ম কার্যকর করতে চলেছে কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা। নতুন নিয়মে, আপনি চাকরি পরিবর্তন করলেও, আপনার পুরানো পিএফ অটো মোডে ট্রান্সফার হবে। অর্থাৎ, চাকরি পরিবর্তন করার সময় আপনাকে পিএফের পরিমাণ স্থানান্তরের জন্য অনুরোধ করতে হবে না। এখন পর্যন্ত, ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর অর্থাৎ UAN থাকার পরেও, আপনাকে পিএফ অ্যামাউন্ট  স্থানান্তরের জন্য অনুরোধ করতে হতো। নতুন অর্থবছর থেকে এই ঝামেলা শেষ হবে। 

SBI ক্রেডিট কার্ড 
আপনার যদি SBI ক্রেডিট কার্ড থাকে তবে এই খবর আপনার জন্য। ১ এপ্রিল, ২০২৪ থেকে SBI ক্রেডিট কার্ডের নিয়মে অনেক বড় পরিবর্তন আনছে। আপনি যদি ১ এপ্রিল থেকে রেন্ট পেমেন্ট  করেন, তাহলে আপনাকে কোনো পুরস্কার পয়েন্ট দেওয়া হবে না। ১ এপ্রিল থেকে কিছু ক্রেডিট কার্ডে এই নিয়ম প্রযোজ্য হবে এবং কিছু ক্রেডিট কার্ডে এই নিয়ম ১৫ এপ্রিল থেকে প্রযোজ্য হবে৷ 

LPG  গ্যাসের নতুন নিয়ম 
সারাদেশে প্রতি মাসের প্রথম তারিখে এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়।প্রতি মাসের মতো এলপিজি সিলিন্ডারের দামও ১ এপ্রিল সংশোধন করা হবে। লোকসভা নির্বাচনের আচরণবিধি বলবৎ থাকায় কোনো পরিবর্তনের সুযোগ নেই। প্রসঙ্গত আর্থিক ক্যালেন্ডার শেষ হতে এখনও ৭ দিন বাকি। আর্থিক ক্যালেন্ডার শেষ হওয়ার আগেই এটির নিষ্পত্তি করা ভাল। 

নতুন ট্যাক্স ব্যবস্থা
১ এপ্রিল, ২০২৪ থেকে, নতুন কর ব্যবস্থা ডিফল্ট কর ব্যবস্থায় পরিণত হবে। অর্থাৎ, আপনি যদি এখনও ট্যাক্স ফাইল করার পদ্ধতি বেছে না নেন, তাহলে আপনাকে নতুন কর ব্যবস্থার অধীনে স্বয়ংক্রিয়ভাবে কর দিতে হবে। উল্লেখ্য যে ১ এপ্রিল, ২০২৩ থেকে আয়কর নিয়মে পরিবর্তন করা হয়েছিল। নতুন কর ব্যবস্থার অধীনে, ৭ লক্ষ টাকা পর্যন্ত করযোগ্য আয়ের লোকদের কোনও আয়কর দিতে হবে না।  

Advertisement