scorecardresearch
 

Investment Tips: কেন্দ্রের এই বিশেষ বন্ডে পাবেন ৮.৫% সুদ, দ্রুত বাড়বে সঞ্চয়

Investment Tips: আপনি যদি আপনার সঞ্চয় দ্রুত বাড়াতে চান তবে টাকা ঘরে না জমিয়ে বিনিয়োগ করুন। আপনি বিনিয়োগে সুদ পান এবং আপনার সঞ্চয় বাড়তে থাকবে। কিন্তু বিনিয়োগের অনেক বিকল্পও রয়েছে। তাই কোনটায় বেশি সুদ, সুযোগ-সুবিধা বেশি, তা আগে জেনে নিতে হবে।

Advertisement
কেন্দ্রের এই বিশেষ বন্ডে পাবেন ৮.৫% সুদ, দ্রুত বাড়বে সঞ্চয়! কেন্দ্রের এই বিশেষ বন্ডে পাবেন ৮.৫% সুদ, দ্রুত বাড়বে সঞ্চয়!
হাইলাইটস
  • আপনি যদি আপনার সঞ্চয় দ্রুত বাড়াতে চান তবে টাকা ঘরে না জমিয়ে বিনিয়োগ করুন।
  • আপনি বিনিয়োগে সুদ পান এবং আপনার সঞ্চয় বাড়তে থাকবে।
  • কিন্তু বিনিয়োগের অনেক বিকল্পও রয়েছে।

Investment Tips: আপনি যদি আপনার সঞ্চয় দ্রুত বাড়াতে চান তবে টাকা ঘরে না জমিয়ে বিনিয়োগ করুন। আপনি বিনিয়োগে সুদ পান এবং আপনার সঞ্চয় বাড়তে থাকবে। কিন্তু বিনিয়োগের অনেক বিকল্পও রয়েছে। এমন পরিস্থিতিতে, অর্থ বিনিয়োগ করে আপনি কোথায় ভাল সুদ পাবেন তা বোঝা খুব গুরুত্বপূর্ণ।

আজও অনেকে ফিক্সড ডিপোজিটে বিশ্বাসী। এর কারণ হল ফিক্সড ডিপোজিটে আপনি জানেন যে আপনার টাকা নিরাপদ এবং আপনি এতে কত সুদ পাবেন। কিন্তু আপনি চাইলে রিজার্ভ ব্যাঙ্কের বন্ডেও বিনিয়োগ করতে পারেন। আরবিআই বন্ডগুলিকে নিরাপদ বিনিয়োগ হিসাবেও বিবেচনা করা হয় এবং তারা ফিক্সড ডিপোজিটের চেয়ে বেশি সুদ পেয়েছেন। বর্তমানে আরবিআই বন্ডের সুদের হার ৮.৫%।

যে কোনও ভারতীয় নাগরিক RBI বন্ডে বিনিয়োগ করতে পারেন
কেন্দ্র সরকারের সেভিংস বন্ডকে আরবিআই বন্ডও বলা হয়। এটি একটি ফ্লোটিং রেট সেভিং বন্ড। যে কোনও ভারতীয় নাগরিক এতে বিনিয়োগ করতে পারেন। আপনি অভিভাবক হিসেবে নাবালকের নামেও এই বন্ডে বিনিয়োগ করতে পারেন। আপনি যৌথভাবে এর জন্য আবেদন করতে পারেন। 

আরও পড়ুন

এনএসসির সুদের হার অনুযায়ী সুদ দেওয়া হয়
একটি ফ্লোটিং রেট সেভিংস বন্ড হওয়ায় সুদের হার পুরো মেয়াদ জুড়ে একই থাকে না। সময়ে সময়ে পরিবর্তন হতে থাকে। এই বন্ডের সুদ নির্ধারণ করা হয় প্রতি ছয় মাসে (১ জুলাই এবং ১ জানুয়ারি)। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) অনুযায়ী এর সুদ নির্ধারণ করা হয়। বন্ড হোল্ডাররা জুলাই এবং জানুয়ারী ১ তারিখে NSC-এর সুদের চেয়ে সংশ্লিষ্ট অর্ধ বছরের জন্য ৩৫ বেসিস পয়েন্ট বেশি সুদ পান। চলতি অর্ধ বছরে এনএসসিতে ৭.৭ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। যেখানে আরবিআই বন্ডে সুদের হার ৮.৫ শতাংশ।

RBI বন্ডে ৭ বছর লক-ইন পিরিয়ড
আপনি কমপক্ষে ১০০০ টাকার রিজার্ভ ব্যাঙ্কের বন্ড কিনতে পারেন। এর পরে আপনাকে শুধুমাত্র ১০০০ টাকার গুণে বিনিয়োগ করতে হবে। এতে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই। রিজার্ভ ব্যাঙ্কের বন্ডে লক-ইন পিরিয়ড হল ৭ বছর, অর্থাৎ আপনি এই সময় পর্যন্ত টাকা তুলতে পারবেন না। তবে, প্রবীণ নাগরিকরা প্রিম্যাচিউর এক্সিটের বিকল্প পান। কিন্তু অকাল প্রস্থানের জন্য কিছু ছাড় দেওয়া হয়। নিয়ম অনুসারে, ৬০ থেকে ৭০ বছর বয়সী বিনিয়োগকারীরা ৬ বছর পরে অকাল রিডেম্পশন করতে পারেন, ৭০ থেকে ৮০ বছর বয়সী বিনিয়োগকারীরা ৫ বছর পরে অকাল রিডেম্পশন করতে পারেন, যেখানে ৮০ বছরের বেশি বিনিয়োগকারীরা ৪ বছর পরে অকাল রিডেম্পশন করতে পারেন।

Advertisement

কীভাবে বিনিয়োগ করা যাবে?
স্টেট ব্যাঙ্ক বা আইসিআইসিআই, আইডিবিআই, এইচডিএফসি বা অ্যাক্সিসের মতো বেসরকারি ব্যাঙ্ক সহ যে কোনও সরকারি ব্যাঙ্ক থেকে আরবিআই বন্ড কেনা যেতে পারে। অর্ধবার্ষিক ভিত্তিতে এই বন্ডে সুদ দেওয়া হয়। এই বন্ডে প্রাপ্ত সুদ করযোগ্য। আপনি যে আয়কর স্ল্যাবে পড়েন সেই অনুযায়ী আপনাকে ট্যাক্স দিতে হবে। এছাড়াও, সুদের আয়ের উপরও টিডিএস প্রযোজ্য হবে। তবে, একটি আর্থিক বছরে সুদ ১০,০০০ টাকার বেশি হলেই টিডিএস কাটা হবে। বিনিয়োগকারীর জন্য এটা জানাও গুরুত্বপূর্ণ যে এই বন্ড হস্তান্তরযোগ্য নয়। বিনিয়োগকারীর মৃত্যুর পরেই মনোনীত ব্যক্তির নামে এটি স্থানান্তর করা যেতে পারে।

Advertisement