scorecardresearch
 

Floating Rate Loan: হোম লোনের EMI কমবে? বড় সিদ্ধান্তের পথে RBI

RBI Floating Rate Loan: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) বৃহস্পতিবার একটি প্রস্তাব ঘোষণা করেছে। এর লক্ষ্য হল ফ্লোটিং হারে ঋণের সুদ পুনরায় নির্ধারণ করার প্রক্রিয়াটিকে আরও স্বচ্ছ করে গৃহঋণ গ্রহীতাদের স্বস্তি দেওয়া।

Advertisement
হোম লোনের EMI কমবে? বড় সিদ্ধান্তের পথে RBI হোম লোনের EMI কমবে? বড় সিদ্ধান্তের পথে RBI
হাইলাইটস
  • রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) বৃহস্পতিবার একটি প্রস্তাব ঘোষণা করেছে।
  • এর লক্ষ্য হল ফ্লোটিং হারে ঋণের সুদ পুনরায় নির্ধারণ করার প্রক্রিয়াটিকে আরও স্বচ্ছ করে গৃহঋণ গ্রহীতাদের স্বস্তি দেওয়া।

RBI Monetary Policy, Floating Rate Loan: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) বৃহস্পতিবার একটি প্রস্তাব ঘোষণা করেছে যার লক্ষ্য হল ফ্লোটিং হারে ঋণের সুদ পুনরায় নির্ধারণ করার প্রক্রিয়াটিকে আরও স্বচ্ছ করে গৃহঋণ গ্রহীতাদের স্বস্তি দেওয়া। রিজার্ভ ব্যাঙ্ক দেশের ব্যাঙ্কগুলিকে বহিরাগত বেঞ্চমার্ক-ভিত্তিক ঋণের হার (external benchmark-based lending rate mechanism) প্রক্রিয়ার অধীনে ফ্লোটিং হোম লোনের সমান মাসিক সুদের (EMI) হারগুলি পুনরায় নির্ধারণ করার প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনতে বলেছে।

ফ্লোটিং হারে ঋণের সুদ কীভাবে কাজ করে?
ফ্লোটিং-রেট ঋণের বেঞ্চমার্ক হার বা সূচকের উপর ভিত্তি করে বিভিন্ন সুদের হার (যেমন, মুদ্রাস্ফীতি বা বাজারের সুদের হার) রয়েছে। অতএব, এই ধরনের ঋণের উপর চার্জ করা সুদের হার বাজারের ওঠানামার সঙ্গে পরিবর্তিত হয়।

এটা কীভাবে গৃহঋণগ্রহীতাদের উপকার করে?
রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে, ফ্লোটিং হারে ঋণের সুদ হল, এমন একটি ঋণ দেওয়ার ব্যবস্থা যার সুদের হার রেপো রেট বা বাজারের সুদের হার পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয়। যখন রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ায়, তখন ফ্লোটিং রেট লোনের সুদের হারও বেড়ে যায় এবং আরবিআই যখন রেপো রেট কমায়, তখন ঋণের সুদের হারও কমে যায়। অর্থাৎ, ফ্লোটিং রেট লোনের উপর আরবিআই-এর রেপো রেট বৃদ্ধি এবং হ্রাসের সরাসরি প্রভাব রয়েছে এবং এর প্রভাব সাধারণ মানুষের পকেটে বা বাজেটেও পড়ে।

আরও পড়ুন

ফ্লোটিং রেট হোম লোনের সবচেয়ে বড় সুবিধা হল কোনও প্রিপেমেন্ট পেনাল্টি এ ক্ষেত্রে প্রযোজ্য নয়। অর্থাৎ, ঋণগ্রহীতা ব্যক্তি যদি নির্দিষ্ট মেয়াদের আগেই বিপুল পরিমাণ টাকা ফেরত দিয়ে ঋণের বোঝা কমাতে চান, তাহলে তার জন্য কোনও জরিমানা নেওয়া হয় না। যেখানে ফিক্সড রেটের ঋণে প্রিপেমেন্টের জন্য জরিমানা দিতে হয়। এ ছাড়া, আপনি যদি নির্দিষ্ট হারে ঋণ নেন এবং পরে সুদের হার কমে যায়, তাহলে আপনি এর থেকে কোনও বিশেষ সুবিধা পাবেন না।

Advertisement

Advertisement