scorecardresearch
 

Home Loan: কত মাইনে হলে হোম লোন নেওয়া ঠিক সিদ্ধান্ত? রইল পুরো অঙ্ক

সবারই নিজের একটা স্বপ্নের বাড়ির স্বপ্ন থাকে। এ কারণেই কেউ কেউ চাকরি পাওয়ার সঙ্গে সঙ্গে প্রথমে বাড়ি বা ফ্ল্যাট কিনে নেন। বিশেষ করে মেট্রো শহরগুলিতে এই প্রবণতা প্রবল। বছর কয়েকে হোম লোন পাওয়া খুবই সহজ হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বাড়ি কিনবেন কি না নাকি ভাড়ায় থাকবেন, কোনও সুবিধা আছে কি?
  • আসলে, বাড়ি কেনা বা ভাড়ায় থাকা, উভয় সিদ্ধান্তই আপনার আয়ের ওপর নির্ভর করে
  • যদি আয় এবং প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত নেন, তাহলে আর্থিকভাবে চিন্তা করতে হবে না

Home Loan: সবারই নিজের একটা স্বপ্নের বাড়ির স্বপ্ন থাকে। এ কারণেই কেউ কেউ চাকরি পাওয়ার সঙ্গে সঙ্গে প্রথমে বাড়ি বা ফ্ল্যাট কিনে নেন। বিশেষ করে মেট্রো শহরগুলিতে এই প্রবণতা প্রবল। বছর কয়েকে হোম লোন পাওয়া খুবই সহজ হয়েছে।

বাড়ি কিনবেন কি না নাকি ভাড়ায় থাকবেন, কোনও সুবিধা আছে কি? আসলে, বাড়ি কেনা বা ভাড়ায় থাকা, উভয় সিদ্ধান্তই আপনার আয়ের ওপর নির্ভর করে। যদি আয় এবং প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত নেন, তাহলে আর্থিকভাবে চিন্তা করতে হবে না।

বেতন এবং EMI এর মধ্যে সমন্বয় প্রয়োজন
প্রথম যে প্রশ্নটি আসে তা হল আপনার কখন বাড়ি কেনা উচিত? এর সরাসরি উত্তর হবে কয়জনের বাড়ি আছে এবং আপনার বেতন কত। সহজ সূত্র হল, হোম লোনের EMI আপনার বেতনের সর্বোচ্চ ২০ থেকে ২৫ শতাংশ হওয়া উচিত। যদি আপনার মাসিক বেতন ১ লাখ টাকা হয়, তাহলে সহজেই প্রতি মাসে ২৫ হাজার টাকার EMI দিতে পারেন।

আরও পড়ুন

কিন্তু বেতন যদি ৫০ থেকে ৭০ হাজার টাকার মধ্যে হয় এবং হোম লোন নিয়ে বাড়ি কেনেন, তার EMI মাসে ২৫ হাজার টাকা আসে, তাহলে এই সিদ্ধান্ত আর্থিকভাবে ভুল বলে বিবেচিত হবে। কারণ হোম লোন শোধ করতে কমপক্ষে ২০ বছরের বেশি সময় লাগে। বাড়ি কেনা উচিত নয় এই চিন্তা বা পরামর্শ একেবারেই ভুল। যদি বেতনের পরিমাণের মাত্র ২৫% ঋণের EMI হয়ে যায়, তাহলে অবশ্যই বাড়ি কিনুন। অন্যদিকে, যদি বেতন ৫০ থেকে ৭০ হাজার টাকার মধ্যে হয় এবং বাড়ির EMI প্রতি মাসে 20 হাজার টাকার কম হয়, তাহলে আপনি একটি বাড়ি কিনতে পারেন। অর্থাৎ ২৫ লাখ টাকা পর্যন্ত বাড়ি কিনতে পারবেন। যার ২০ বছরের জন্য ২০ হাজার টাকার কম আসবে।

Advertisement

বেতন যদি মাসে ১ লক্ষ টাকার কম হয়, তাহলে...
কিন্তু বাড়ির দাম যদি ৩০ লক্ষ টাকার বেশি হয়, তবে যাদের বেতন ৫০ থেকে ৭০ হাজার, তাদের জন্য ভাড়ায় থাকা লাভজনক। এই সময়ে প্রতি মাসে সঞ্চয় করার দিকে মনোনিবেশ করুন, এবং যখন বেতন প্রায় এক লাখ টাকায় পৌঁছবে, তখন আপনি আরও ডাউন পেমেন্ট দিয়ে একটি বাড়ি কিনতে পারেন। ডাউন পেমেন্ট যত বেশি হবে, EMI তত কম হবে। আর্থিকভাবে, মনে করা হয় যে কারও বেতন যদি এক লাখ টাকা হয়, তবে তিনি ৩০ থেকে ৩৫ লক্ষ টাকার একটি বাড়ি কেনার সিদ্ধান্ত নিতে পারেন। অন্যদিকে, বেতন মাসে দেড় লাখ টাকা হলে। ৫০ লক্ষ টাকা পর্যন্ত একটি বাড়ি বাজেটের জন্য উপযুক্ত হবে। অর্থাৎ, যে কোনও ক্ষেত্রে, বেতনের সর্বোচ্চ ২৫ শতাংশ হোম লোনের EMI হওয়া উচিত।

TAGS:
Advertisement