scorecardresearch
 

Sovereign Gold Bond: খুলছে সার্বভৌম গোল্ড বন্ড, এ বছর সস্তায় সোনা কেনার এটাই শেষ সুযোগ

Sovereign Gold Bond: আগামী সপ্তাহ থেকে, আপনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) সার্বভৌম গোল্ড বন্ড (Sovereign Gold Bond) স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারেন। সস্তায় সোনা কেনার এটাই এ বছরের শেষ সুযোগ।

Advertisement
আগামী সপ্তাহ থেকে, আপনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) সার্বভৌম গোল্ড বন্ড (Sovereign Gold Bond) স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারেন। আগামী সপ্তাহ থেকে, আপনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) সার্বভৌম গোল্ড বন্ড (Sovereign Gold Bond) স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারেন।
হাইলাইটস
  • আগামী সপ্তাহ থেকে, আপনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) সার্বভৌম গোল্ড বন্ড (Sovereign Gold Bond) স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারেন।
  • সস্তায় সোনা কেনার এটাই এ বছরের শেষ সুযোগ।

Sovereign Gold Bond: আপনি যদি সোনায় বিনিয়োগ করতে চান, তাহলে কেন্দ্র সরকার আপনার জন্য একটি সুবর্ণ সুযোগ নিয়ে এসেছে। আগামী সপ্তাহ থেকে, আপনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) সার্বভৌম গোল্ড বন্ড (Sovereign Gold Bond) স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারেন। বর্তমানে এই স্কিমে আপনি আপনার টাকা দুবার সার্বভৌম গোল্ড বন্ডে বিনিয়োগ করতে পারেন।

অর্থ মন্ত্রক জানিয়েছে যে, সার্বভৌম গোল্ড বন্ড (Sovereign Gold Bond) ২০২২-২৩-এর তৃতীয় সিরিজ ১৯ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর ২০২২ পর্যন্ত সোনায় বিনিয়োগের জন্য খোলা থাকছে। পরবর্তী কিস্তি ২০২৩ সালের মার্চ মাসে খোলা হবে। আপনি ওই বন্ডে ৬ মার্চ থেকে ১০ মার্চ, ২০২৩ পর্যন্ত সোনা কিনতে পারবেন। আপনি যদি বাজারের বর্তমান দর থেকে সস্তায় সোনা কিনতে চান, তাহলে আপনি RBI-এর জারি করা এই সোনার বন্ডে বিনিয়োগ করতে পারেন।

আরও পড়ুন: ৩ টাকার স্টকে ৬,৫০০% রিটার্ন; সামান্য টাকা ঢেলেই কোটিপতি

কীভাবে সস্তায় সোনা পাবেন?
গোল্ড মনিটাইজেশন স্কিমের অধীনে, কেন্দ্রীয় সরকার বছরে কয়েকবার সার্বভৌম গোল্ড বন্ড স্কিম আনতে থাকে। এর আগে, সরকার ২০২২ সালের আগস্টে এই স্বর্ণ বন্ড প্রকল্প নিয়ে এসেছিল। এই স্কিমের অধীনে, আপনি বিনিয়োগের স্বর্ণে আপনার অর্থ বিনিয়োগ করে সর্বাধিক আয় পেতে পারেন। সরকার একটি নির্দিষ্ট সময়ের পরে এই স্কিমটি খুলতে থাকে। এতে RBI গ্রাহকদের সীমিত সময়ের জন্য সাবস্ক্রিপশন নিতে দেয়। এটি একটি নিরাপদ বিনিয়োগ বিকল্প কারণ এটি কেন্দ্র সরকার দ্বারা নিশ্চিত করা হয়েছে।

আপনি কতটা সোনা কিনতে পারবেন?
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী, যে কোনও ব্যক্তি সার্বভৌম গোল্ড বন্ড স্কিমে বিনিয়োগ করতে পারেন। এছাড়াও হিন্দু অবিভক্ত পরিবার (HUF), ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং ধর্মীয় প্রতিষ্ঠান বিনিয়োগ করতে পারে। একজন অবিবাহিত ব্যক্তি ৪ কেজি সোনা কিনতে পারে। একই সঙ্গে যে কোনো প্রতিষ্ঠান, কোম্পানি ও ট্রাস্টে দুই কেজির বেশি সোনা কিনতে হবে।

Advertisement

Advertisement