scorecardresearch
 

Stock Market Crash: শেয়ারবাজারে ধস, ৭ দিনে ৯.২৫ লক্ষ কোটি টাকার ক্ষতি বিনিয়োগকারীদের

Stock Market Crash: শেয়ারবাজারে ধারাবাহিকভাবে পতন অব্যাহত রয়েছে। টানা সপ্তম সেশনে সেনসেক্স এবং নিফটিতে পতন হয়েছে। এই ৭ সেশনে বিনিয়োগকারীদের ৯.২৫ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে। সেনসেক্স সোমবার ১৭৬ পয়েন্টের পতন সহ, মোট ৭ সেশনে ২,০৩১ পয়েন্ট পড়েছে।

Advertisement
টানা সপ্তম সেশনে সেনসেক্স এবং নিফটিতে পতন হয়েছে। এই ৭ সেশনে বিনিয়োগকারীদের ৯.২৫ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে। টানা সপ্তম সেশনে সেনসেক্স এবং নিফটিতে পতন হয়েছে। এই ৭ সেশনে বিনিয়োগকারীদের ৯.২৫ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে।
হাইলাইটস
  • শেয়ারবাজারে ধারাবাহিকভাবে পতন অব্যাহত রয়েছে।
  • টানা সপ্তম সেশনে সেনসেক্স এবং নিফটিতে পতন হয়েছে।
  • এই ৭ সেশনে বিনিয়োগকারীদের ৯.২৫ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে।

Stock Market Crash: শেয়ারবাজারে ধারাবাহিকভাবে পতন অব্যাহত রয়েছে। টানা সপ্তম সেশনে সেনসেক্স এবং নিফটিতে পতন হয়েছে। এই ৭ সেশনে বিনিয়োগকারীদের ৯.২৫ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে। সেনসেক্স সোমবার ১৭৬ পয়েন্টের পতন সহ, মোট ৭ সেশনে ২,০৩১ পয়েন্ট পড়েছে। নিফটিও এই ৭ দিনে বিরামহীন পতনের সাক্ষী হয়েছে। যে কারণে এটি বাজেটের দিনের সর্বনিম্ন ১৭,৩৫৩.৪০-এর নিচে চলে গেছে।

BSE-তে তালিকাভুক্ত সমস্ত স্টকের সম্মিলিত বাজারের মূলধন আজ ২৫৮ লক্ষ কোটি টাকায় নেমে এসেছে। আইটি, মেটাল এবং মিডিয়া সেক্টরাল সূচকগুলি ২-৪ শতাংশের মধ্যে পড়েছিল। যাইহোক, ম্যাক্রোটেক ডেভেলপারদের মধ্যে নিফটি রিয়েলটি ২ শতাংশের বেশি বৃদ্ধির সঙ্গে রিয়েলটি স্টকগুলি বুলিশ হয়ে উঠেছে৷ কী কারণে শেয়ারবাজারে এই ধারাবাহিক পতন অব্যাহত রয়েছে? জেনে নিন...

আরও পড়ুন: এই ৫ সরকারি স্কিমে ১০% পর্যন্ত রিটার্ন, সঙ্গে কর ছাড়ের সুবিধাও

গ্লোবাল মার্কেট: ভারতের বাজারে বিশ্ববাজারের প্রভাব স্পষ্টভাবে দেখা যাচ্ছে। গত সপ্তাহে, ডাও জোন্স তার চতুর্থ সাপ্তাহিক পতনে ৩ শতাংশ কমেছে। এশিয় বাজারগুলি আজ সকালে চাপের মধ্যে ছিল, Nikkei ০.১১ শতাংশ, Hang Seng ০.৩৩ শতাংশ এবং অস্ট্রেলিয়ার S&P/ASX 200 ১.১২ শতাংশ কমেছে৷

ফেড রিজার্ভে সুদ বৃদ্ধির আশঙ্কা: মার্কিন যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতির নতুন বৃদ্ধির পিছনে, বাজার পর্যবেক্ষকরা এখন আশঙ্কা করছেন যে ফেডারেল রিজার্ভ পরবর্তী তিনটি বৈঠকে সুদের হার বাড়াতে পারে। OANDA-এর এডওয়ার্ড মোয়া বলেছেন যে Fed আগামী মিটিংগুলিতে ০.৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করতে পারে।

আদানি শেয়ারের ক্রমাগত পতন: আদানির শেয়ারের ক্রমাগত বিক্রির চাপও ইক্যুইটি মার্কেটকে ছাপিয়ে যাচ্ছে। আজ, ১০টির মধ্যে ৯টি আদানি স্টক সোকসানের সঙ্গে লেনদেন করছিল। আদানি এন্টারপ্রাইজের শেয়ার দর সবচেয়ে বেশি ৯ শতাংশ পড়েছিল। গ্রুপের অন্য ছয়টি শেয়ার দরপতনে ৫ শতাংশের লোয়ার সার্কিটে বন্ধ হয়েছে। হিন্ডেনবার্গ রিপোর্টে করা অভিযোগের পরিপ্রেক্ষিতে, আদানির শেয়ারের সম্মিলিত বাজার মূলধন এখন ৭ লাখ কোটি টাকার নীচে নেমে গেছে।

Advertisement

ডলার দর বেড়েছে: মার্কিন ডলার সূচক, যেটি ছয়টি প্রধান সমকক্ষের বিপরীতে গ্রিনব্যাক পরিমাপ করে, ১০৫ মার্কের উপরে ট্রেড করছে। ফেব্রুয়ারির জন্য সূচকটি ৩ শতাংশ বেড়েছে এবং বিনিয়োগকারীরা দীর্ঘ মার্কিন সুদের হারের জন্য তাদের প্রত্যাশা বজায় রাখার কারণে চার মাসের হারানো স্ট্রিক ভাঙতে প্রস্তুত বলে মনে হচ্ছে।

FII বিক্রি: বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ২০২৩ সালে এখনও পর্যন্ত ৩১,০০০ কোটি টাকারও বেশি মূল্যের ভারতীয় স্টক বিক্রি করে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে সুদের ক্রমবর্ধমান হার উদীয়মান বাজারগুলি থেকে আরও মূলধন ছাড়ার দিকে পরিচালিত করতে পারে। দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানে এই মাসে ভাল মূলধনের প্রবাহ দেখা যাচ্ছে।

Advertisement