scorecardresearch
 

Agniveer Recruitment: অগ্নিবীর নিয়োগে বড় আপডেট, ITI-পলিটেকনিক পাশদেরও আবেদনে ছাড়পত্র

কেন্দ্র সরকার গতবছর দেশের তিন বাহিনীতে সেনা নিয়োগের জন্য অগ্নিপথ প্রকল্প ঘোষণা করেছিল। সরকার এখন অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগের নিয়মে একটি বড় পরিবর্তন করেছে। এর অধীনে, সেনাবাহিনীর অগ্নিপথে আইটিআই-পলিটেকনিক পাশরাও আবেদন করতে পারবে। ITI- পলিটেকনিক পাশেরা কারিগরি শাখায় আবেদন করতে পারবেন। 

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • কেন্দ্র সরকার গতবছর দেশের তিন বাহিনীতে সেনা নিয়োগের জন্য অগ্নিপথ প্রকল্প ঘোষণা করেছিল।
  • সরকার এখন অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগের নিয়মে একটি বড় পরিবর্তন করেছে।

কেন্দ্র সরকার গতবছর দেশের তিন বাহিনীতে সেনা নিয়োগের জন্য অগ্নিপথ ( Agniveer) প্রকল্প ঘোষণা করেছিল। সরকার এখন অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগের (Agniveer Recruitment) নিয়মে একটি বড় পরিবর্তন করেছে। এর অধীনে, সেনাবাহিনীর অগ্নিপথে আইটিআই-পলিটেকনিক পাশরাও আবেদন করতে পারবে। ITI- পলিটেকনিক পাশেরা কারিগরি শাখায় আবেদন করতে পারবেন। 

গত ১৬ ফেব্রুয়ারি থেকে অগ্নিপথ প্রকল্পের (Agniveer Recruitment) অধীনে, ভারতীয় সেনাবাহিনীতে অগ্নিবীরদের (Agniveer Recruitment) নিয়োগের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে। ২০২৩-২৪ সালের অগ্নিপথ নিয়োগের জন্য অবিবাহিত পুরুষ প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট joinindianarmy.nic.in-এ গিয়ে অনলাইনে আবেদন করতে পারেন। অনলাইন আবেদনের শেষ তারিখ ১৫ মার্চ ২০২৩ এবং বাছাই পরীক্ষা ১৭ এপ্রিল ২০২৩ এ হবে।

১৬ ফেব্রুয়ারি প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, দশম পাশ প্রার্থীরা অগ্নিবীর (Agniveer Recruitment) (সাধারণ দায়িত্ব) (সমস্ত অস্ত্র) এর জন্য আবেদন করতে পারেন। যেখানে, অগ্নিবীর (কারিগরি) (সমস্ত অস্ত্র) জন্য দ্বাদশের প্রার্থীরা আবেদন করতে পারেন। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর সহ দ্বাদশ পাশ করা তরুণরা অগ্নিবীর ক্লার্ক (স্টোর কিপার) পদের জন্য আবেদন করতে পারেন। অষ্টম-দশম পাশ প্রার্থীরা অগ্নিবীর ট্রেডসম্যান পদের জন্য আবেদন করতে পারেন। তাদের প্রশিক্ষণও হবে কমদিনের।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এই প্রকল্পে ‘অগ্নিবীর’ (Agniveer Recruitment) হিসেবে সেনায় মোট ৪৬ হাজার নিয়োগ হবে। সাড়ে ১৭ থেকে ২৩ বছর (আগে ছিল ২১ বছর। দেশ জোড়া বিক্ষোভে তা বাড়িয়ে বৃহস্পতিবারেই ২৩ বছর করার সিদ্ধান্ত জানিয়েছে কেন্দ্রীয় সরকার) বয়সের ছেলেমেয়েরা আবেদন করতে পারবেন। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে দশম স্তর। কাজে যোগ দিয়ে বার্ষিক বেতন হবে ৪.৭৬ লাখ টাকা।

চতুর্থ বছরে তা বেড়ে হবে ৬.৯২ লাখ টাকা। প্রতিরক্ষা মন্ত্রকের হিসাব মতো চার বছরে বেতন বাবদ মোট ১১ লাখ ৭২ হাজার টাকা মিলবে। এর পাশাপাশি কোনও খরচ ছাড়াই ৪৮ লাখ টাকার বিমা এবং চার বছরের শেষে এককালীন ১১.৭১ লাখ টাকা দেওয়া হবে। সেইসঙ্গে অভিজ্ঞতার শংসাপত্র ও ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার সুবিধাও পাবেন অগ্নিবীররা।

Advertisement

আরও পড়ুন-টিকিট না থাকলেও মহিলা ও শিশুদের ট্রেন থেকে নামানো যায় না, রইল 'অজানা' নিয়ম

 

TAGS:
Advertisement