scorecardresearch
 

AI in State Education: স্কুল-উচ্চশিক্ষায় বড় পদক্ষেপ রাজ্যের, আসছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স

Artificial Intelligence in State Education: আধুনিক প্রযুক্তির যুগে ছত্রে ছত্রে ঢুকে পড়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স। ভবিষ্যতে AI-এর আরও অগ্রগতি হবে। ইতিমধ্যে বিদেশে পড়াশুনায় ঢুকেছে AI, এ বার এ রাজ্যেও সেরকম ব্যবস্থা করতে চলেছে শিক্ষা দফতর। এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, একটি আটজনের টাস্ক ফোর্স গঠন করা হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আধুনিক প্রযুক্তির যুগে ছত্রে ছত্রে ঢুকে পড়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স
  • ভবিষ্যতে AI-এর আরও অগ্রগতি হবে

Artificial Intelligence in State Education: আধুনিক প্রযুক্তির যুগে ছত্রে ছত্রে ঢুকে পড়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স। ভবিষ্যতে AI-এর আরও অগ্রগতি হবে। ইতিমধ্যে বিদেশে পড়াশুনায় ঢুকেছে AI, এ বার এ রাজ্যেও সেরকম ব্যবস্থা করতে চলেছে শিক্ষা দফতর। এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, একটি আটজনের টাস্ক ফোর্স গঠন করা হবে। প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মিত্র মাথায় রেখে এই টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। স্কুল ও উচ্চশিক্ষায় AI আনতে চাইছে রাজ্য।

এই ৮ সদস্যের টিমে থাকছেন- রাজ্য উচ্চ শিক্ষা সংসদের ভাইস চেয়ারপার্সন কৌশিকী দাশগুপ্ত, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য, রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিরেক্টর স্কুল অফ ইনফর্মেশন সাইন্স নবারুণ ভট্টাচার্য, সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার, রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইনফর্মেশন বিভাগের বিভাগীয় প্রধান সোমদত্তা চক্রবর্তী, বঙ্গবাসী কলেজের কম্পিউটার সায়েন্স- এর অধ্যাপক সপ্তর্ষি গোস্বামী। এখনও পর্যন্ত কোনও রাজ্যে এই নিয়ে কোনও সিদ্ধান্তে আসা যায়নি।  

আগামী ১৫ মার্চের মধ্যে এই টাস্কফোর্স তাদের সুপারিশ দেবে বলে নির্দেশিকা জারি করা হয়েছে। কীভাবে শিক্ষায় AI অন্তর্ভুক্ত করা যায় তার সন্ধান দেবে টাস্ক ফোর্স। এর জন্য বিভিন্ন স্তরের ব্যক্তিদের সঙ্গে কথা বলা হবে বলে জানা গেছে। রবিবার টাস্ক ফোর্সের বৈঠক হয়। এই টাস্ক ফোর্স রবিবার অর্থাৎ গতকালই বৈঠক করে। 

Advertisement