scorecardresearch
 

BSF Head Constable Recruitment 2023 : BSF-এর হেড কনস্টেবল পদে নিয়োগ, ৮১ হাজার টাকা পর্যন্ত মাইনে

বিএসএফ-এর কমিউনিকেশন উইংয়ের জন্য চালানো হচ্ছে এই নিয়োগ প্রক্রিয়া। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা বিএসএফ-এর নিয়োগ পোর্টাল rectt.bsf.gov.in-এ গিয়ে আবেদনপত্র পূরণ করতে পারেন।

Advertisement
BSF BSF
হাইলাইটস
  • নিয়োগ করছে বিএসএফ
  • হেড কনস্টেবল পদে চাকরি
  • জানুন লিঙ্ক-সহ সমস্ত খুঁটিনাটি

হেড কনস্টেবল পদে নিয়োগের জন্য প্রক্রিয়া শুরু করেছে বিএসএফ (BSF)। দীর্ঘদিন ধরে ওই পদগুলিতে আবেদন প্রক্রিয়া চলছে। ইতিমধ্যেই আবেদনের সময়সীমা বাড়ানোরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসএফ-এর কমিউনিকেশন উইংয়ের জন্য চালানো হচ্ছে এই নিয়োগ প্রক্রিয়া। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা বিএসএফ-এর নিয়োগ পোর্টাল rectt.bsf.gov.in-এ গিয়ে আবেদনপত্র পূরণ করতে পারেন।

এই তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন প্রার্থীরা
আগ্রহী প্রার্থীরা আগামী ২১ মে ২০২৩ পর্যন্ত আবেদন করতে পারবেন। এক্ষেত্রে বর্ডার সিকিউরিটি ফোর্সের হেড কনস্টেবল পুরুষ ও মহিলা পদে আবেদন করা যাবে।

শূন্যপদের বিবরণ
বিএসএফ হেড কনস্টেবলের মোট ২৪৭টি পদে নিয়োগ করা হবে (BSF Head Constable Recruitment 2023)। এর মধ্যে ২১৭টি পদে হেড কনস্টেবল (রেডিও অপারেটর) এবং ৩০টি পদে হেড কনস্টেবল (রেডিও মেকানিক) নেওয়া হবে।

আবেদনের জন্য নির্ধারিত বয়সসীমা
এই পদগুলির জন্য প্রার্থীদের নূন্যতম বয়স হতে হবে ১৮ বছর এবং সর্বাধিক বয়স হতে হবে ২৫ বছরের মধ্যে। তবে, সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের নিয়ম অনুযায়ী জন্য বয়সের ঊর্ধ্বসীমার ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা
স্বীকৃত বোর্ড থেকে শুধুমাত্র প্রথম বিভাগে পিসিএম বিষয়-সহ দ্বাদশ শ্রেণি পাশ করা প্রার্থীরা এই পদগুলির জন্য আবেদন করতে পারবেন। তবে কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণি পাশ করা প্রার্থীরাও আবেদন করার জন্য যোগ্য। কিন্তু তাঁদের ২ বছরের আইটিআই পাশের শংসাপত্র থাকতে হবে।

আবেদন ফি
হেড কনস্টেবল পদের জন্য আবেদনকারী জেনারেল, ইডব্লিউএস এবং ওবিসি বিভাগের প্রার্থীদের আবেদন ফি হিসাবে ১০০ টাকা দিতে হবে। এর সঙ্গে ৪৭ টাকা সার্ভিস চার্জও প্রযোজ্য হবে। তবে SC, ST, মহিলা, BSF কর্মী এবং প্রাক্তন সেনা কর্মীদের থেকে কোনও আবেদন ফি নেওয়া হবে না।

Advertisement

বেতন
এই পদগুলির জন্য নির্বাচিত প্রার্থীদের বেতন হিসাবে প্রতি মাসে ২৫ হাজার থেকে ৮১ হাজার ১০০ টাকা পর্যন্ত দেওয়া হবে।

আরও পড়ুন - সূর্যের মহাদশায় এদের কপাল ঝলমলিয়ে ওঠে, ৬ বছর যাতে হাত দেবেন সোনা

 

Advertisement