scorecardresearch
 

Primary Teachers Interview : প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউর বিজ্ঞপ্তি, কবে-কাদের জন্য ?

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে বড় খবর। এবার পঞ্চম পর্যায়ের ইন্টারভিউ নেওয়ার বিজ্ঞপ্তি জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই পর্যয়ে ৬ জেলার জন্য যাঁরা আবেদন জানিয়েছেন তাঁদের নেওয়া হবে এই ইন্টারভিউ।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে বড় খবর
  • এবার পঞ্চম পর্যায়ের ইন্টারভিউ নেওয়ার বিজ্ঞপ্তি জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে বড় খবর। এবার পঞ্চম পর্যায়ের ইন্টারভিউ নেওয়ার বিজ্ঞপ্তি জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই পর্যয়ে ৬ জেলার জন্য যাঁরা আবেদন জানিয়েছেন তাঁদের নেওয়া হবে এই ইন্টারভিউ। সেই জেলাগুলি হল, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, কোচবিহার এবং বাঁকুড়া। 

কোন জেলার কবে ইন্টারভিউ 

পর্ষদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১৬ জানুয়ারি হবে পশ্চিম বর্ধমানের জন্য যাঁরা আবেদন করেছেন। পশ্চিম মেদিনীপুরের জন্য যাঁরা আবেদন করেছেন তাঁদের ১৭ জানুয়ারি এবং ১৮ জানুয়ারি নেওয়া হবে ইন্টারভিউ। জলপাইগুড়ির প্রার্থীদের জন্য ২৪ জানুয়ারি হবে ইন্টারভিউ। ২৭ জানুয়ারি এবং ২৮ জানুয়ারি যারা উত্তর দিনাজপুর জেলার জন্য আবেদন জানিয়েছেন তাদের নেওয়া হবে ইন্টারভিউ। ৩০ জানুয়ারি, ৩১  জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি কোচবিহার জেলার জন্য আবেদনকারীদের ইন্টারভিউ। এছাড়া ৭,৮,৯ এবং ১০ ফেব্রুয়ারি বাঁকুড়া জেলার জন্য যাঁরা আবেদন জানিয়েছেন তাঁদের ইন্টারভিউ নেওয়া হবে।

আরও পড়ুন : 'ডিএ মিলবে রাজ্যের কর্মীদের', মামলা নিয়ে সুপ্রিম কোর্টের বড় আপডেট

প্রসঙ্গত, ২০১৪ ও ২০১৭-তে টেট পাশ করা যে সব প্রার্থীরা আবেদন করেছেন, তাঁদের মধ্যে থেকেই পর্ষদ ইন্টারভিউ-র জন্য প্রার্থীদের বেছে নিয়েছে। দ্বিতীয় দফায় আজ, মঙ্গলবার ইন্টারভিউ হচ্ছে। প্রথম দফার ইন্টারভিউ সম্পন্ন হয়েছে। মৌখিক পরীক্ষার পাশাপাশি অ্যাপ্টটিউট টেস্টও নেওয়া হচ্ছে চাকরি প্রার্থীদের। 

সূত্রের খবর, ফেব্রুয়ারি মাসের মধ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করতে চাইছে পর্ষদ। ইতিমধ্যেই এই ছয় জেলার সঙ্গে আরও তিন জেলা অর্থাৎ প্রায় ৯ জেলার ইন্টারভিউ প্রক্রিয়া ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে শেষ করে ফেললে পর্ষদ।

প্রসঙ্গত, চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ ঘরে ঢোকা থেকে বেরোনো পর্যন্ত গোটা প্রক্রিয়াটি ভিডিও রেকর্ডিং করছে রাখতে চায় প্রাথমিক শিক্ষা পর্ষদ। যাতে ভবিষ্যতে নিয়োগ গিরে প্রশ্ন উঠলে সেই ফুটেজ আদালতে পেশ করা যায়। চলতি নিয়োগ প্রক্রিয়া থেকেই এই পদ্ধতি কার্যকর করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী দিনে নিয়োগ নিয়ে কোনও চাকরিপ্রার্থী অভিযোগ করলে তার প্রয়োজনীয় উত্তর দেওয়া সম্ভব হবে বলেই দাবি করছেন পর্ষদের আধিকারিকেরা। এর জন্য বিশেষ একটি কন্ট্রোল রুমও চালু করা হবে পর্ষদের তরফে। 

Advertisement

চলতি বছরের প্রাথমিকের টেট নির্বিঘ্নে পরিচালনা করার জন্য বায়োমেট্রিক অ্যাটেনডেন্স, ফ্রিস্কিং-সহ একাধিক পদক্ষেপ করেছিল পর্ষদ৷ ইন্টারভিউ প্রক্রিয়াও তাই আগের মতো হচ্ছে না। সবটাই থাকছে ক্যামেরাবন্দি।

 

Advertisement