scorecardresearch
 

জেএনইউ, যাদবপুরকে টপকে শীর্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়! টুইটে শুভেচ্ছা মমতা

সাংহাই র্যাঙ্কিং ২০২০ (Sanghai Ranking 2020)-এ দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গত বছর কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক প্রকাশ করেছিল এনআইআরএফ র্যাঙ্কিং। সেখানে দেখা গিয়েছিল, কলকাতা বিশ্ববিদ্যালয়ের জায়গা ছিল সপ্তমে।

Advertisement
দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি সৌজন্য: ফেসবুক দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি সৌজন্য: ফেসবুক
হাইলাইটস
  • অনন্য নজির গড়ল কলকাতা বিশ্ববিদ্যালয়
  • দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেল এই শিক্ষা প্রতিষ্ঠান
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় টুইট করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে পড়ুয়া- সকলকে শুভেচ্ছা জানিয়েছেন

অনন্য নজির গড়ল কলকাতা বিশ্ববিদ্যালয়। দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেল এই শিক্ষা প্রতিষ্ঠান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় টুইট করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে পড়ুয়া- সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

সাংহাই র্যাঙ্কিং ২০২০ (Sanghai Ranking 2020)-এ দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গত বছর কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক প্রকাশ করেছিল এনআইআরএফ র্যাঙ্কিং। সেখানে দেখা গিয়েছিল, কলকাতা বিশ্ববিদ্যালয়ের জায়গা ছিল সপ্তমে। আর সেই তালিকায় সেরা ছিল জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ বা JNU)। কিন্তু এক বছরের মধ্যে সেই ছবি পুরোটাই পাল্টে গেল।

এ বার সাংহাই রাঙ্কিং ২০২০-তে ভারতের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় বাকিদের পিছিয়ে দিয়েছে। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ বা JNU)। গত বছর যাদবপুর বিশ্ববিদ্যালয় এনআইআরএফ র্যাঙ্কিংয়ে ওই শিক্ষা প্রতিষ্ঠান ছিল কলকাতার থেকে দুই ধাপ এগিয়ে। তবে এবার তালিকার প্রথম ৫-এ জায়গা করতে পারেনি যাদবপুর।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট করে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি টুইটে লিখেছেন, রাজ্যে জন্য এক গর্বের মুহূর্ত। আমি কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, পড়ুয়া এবং ওই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত সব মানুষকে শুভেচ্ছা জানাই। তাঁদের অসাধারণ অবদান এবং দুর্দান্ত কাজের জন্য শুভেচ্ছা জানাই।

তিনি আরও লিখেছেন, কলকাতা বিশ্ববিদ্যালয়ে মেধা এবং কাজের নিরিখে দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিতি পেয়েছে। এই বিষয়টি সবার সঙ্গে ভাগ করে নিতে খুব আনন্দ হচ্ছে। সাংহাই র্যাঙ্কিং বা অ্যাকাডেমিক র্যাঙ্কিং অফ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি কলকাতা বিশ্ববিদ্যালয়কে দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ৩ নম্বরে রেখেছে।

Advertisement

 

Advertisement