scorecardresearch
 

CV Ananda Bose: রাজ্যে বিশ্ববিদ্যালয়গুলির VC নিয়োগ কীভাবে? রাজ্যপালকে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

রাজ্য সরকারের তালিকা থেকেই রাজ্যের ৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করতে হবে। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement
রাজ্য সরকারের তালিকা থেকেই রাজ্যের ৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করতে হবে। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। রাজ্য সরকারের তালিকা থেকেই রাজ্যের ৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করতে হবে। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।
হাইলাইটস
  • রাজ্য সরকারের তালিকা থেকেই রাজ্যের ৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করতে হবে।
  • রাজ্যপাল সিভি আনন্দ বোসকে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট

রাজ্য সরকারের তালিকা থেকেই রাজ্যের ৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করতে হবে। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। রাজ্যপালের আইনজীবী অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি শীর্ষ আদালতকে বলেছেন যে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের পাঠানো তালিকা থেকে ছয়টি নাম অনুমোদন করেছেন আচার্য রাজ্যপাল।

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির পরিচালনা, উপাচার্য নিয়োগ-সহ একাধিক বিষয়ে রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত জারি রয়েছে। তার মধ্যেই শীর্ষ আদালতের এই নির্দেশ তাৎপর্যপূর্ণ। বিচারপতি সূর্য কান্ত এবং কেভি বিশ্বনাথনের সমন্বয়ে গঠিত বেঞ্চ বলেছে, 'এই ছয়জনকে অবিলম্বে নিয়োগ করা হোক।' রাজ্য সরকারকে চ্যান্সেলরের অফিসে উপাচার্য হওয়ার জন্য উপযুক্ত প্রার্থীদের একটি নতুন তালিকা পাঠাতে বলেছে শীর্ষ আদালত। তাঁদের মধ্যে থেকে আরও কিছু ভিসি নিয়োগের সিদ্ধান্ত নিতে পারেন রাজ্যপাল। চলমান সংঘাতের একটি বন্ধুত্বপূর্ণ সমাধানের আশায় বেঞ্চ বলেছে যে এটি রাজ্য বিশ্ববিদ্যালয়গুলিতে ভাইস চ্যান্সেলর হিসাবে নিয়োগের জন্য প্রার্থীদের সংক্ষিপ্ত তালিকার জন্য একটি অনুসন্ধান কমিটি গঠনের বিষয়ে পরে বিবেচনা করতে পারে।

এর আগে, রাজ্যপাল, রাজ্য সরকার এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কে একটি অনুসন্ধান-কাম-নির্বাচন কমিটি গঠনের জন্য প্রত্যেককে তিন থেকে পাঁচটি নাম প্রস্তাব করতে বলেছিল শীর্ষ আদালত। যে কমিটি ভিসি নিয়োগের জন্য প্রার্থীদের বিষয়ে সিদ্ধান্ত নেবে। শুরুতে, অ্যাটর্নি জেনারেল বেঞ্চকে বলেছিলেন যে চ্যান্সেলর রাজ্য সরকার কর্তৃক প্রেরিত তালিকা থেকে ভিসি হিসাবে নিয়োগের জন্য ছয়টি নাম অনুমোদন করেছেন। তিনি রাজ্য সরকারের পক্ষে উপস্থিত সিনিয়র আইনজীবী অভিষেক সিংভির সওয়ালের দেওয়ার তীব্র বিরোধিতা করেছিলেন যে রাজ্যপাল ইচ্ছাকৃতভাবে রাজ্য বিধানসভায় পাস করা বিশ্ববিদ্যালয় বিলের সম্মতি দিচ্ছেন না।

রাজ্য বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের জন্য গঠিত অনুসন্ধান কমিটির সদস্য সংখ্যা তিন থেকে পাঁচে উন্নীত করে একটি সংশোধনী বিল বিধানসভায় পাস করেছে সরকার। যদিও এই বিলের বিরোধিতা করেছে বিজেপি। তারা অভিযোগ করেছে যে নতুন অনুসন্ধান কমিটি উপাচার্যদের নিয়োগের ওপর শাসক দলের নিয়ন্ত্রণকে আরও বাড়িয়ে তুলবে। অ্যাটর্নি জেনারেল এই বিষয়ে রাজ্য সরকারের অসহযোগিতার ইঙ্গিত দিয়ে বলেছিলেন, 'আমি এই বিষয়ে আরও কিছু বলতে চাই না কারণ বিষয়গুলি স্পষ্ট।' বেঞ্চ এখন আবেদনের শুনানির জন্য ৩০ এপ্রিল ধার্য করেছে।

Advertisement

Advertisement