scorecardresearch
 

Most Demanding Jobs 2023: দেশে সবচেয়ে বেশি চাকরি মেলে এই ১০ ক্ষেত্রে , জেনে কেরিয়ার গড়ুন

Most Demanding Jobs: এরপর কী? উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট বার হতেই এই চিন্তা ভর করে আসে সব পড়ুয়ার মনে৷ কোন বিষয় বা কোর্স বেছে নিলে ভবিষ্যত আরও উজ্জ্বল হবে? অভিভাবক থেকে সন্তান, সবার মনেই এই বিষয়টি ঘুরতে থাকে। এখানে ভবিষ্যতের সবচেয়ে বেশি চাহিদা থাকা চাকরি এবং সেই চাকরির জন্য প্রয়োজনীয় দক্ষতা ও শিক্ষা সম্পর্কে আলোচনা করা হল।

Advertisement
 সবচেয়ে চাহিদাপূর্ণ  ১০ চাকরি ক্ষেত্রের তালিকা সবচেয়ে চাহিদাপূর্ণ ১০ চাকরি ক্ষেত্রের তালিকা

Future Job Trends and Skills: কাজের জগত দ্রুত পরিবর্তিত হচ্ছে, এবং আজ যে চাকরির চাহিদা রয়েছে  হয়তো আগামীদিনে সেই চাকরির চাহিদা নাও থাকতে পারে। এখানে ভবিষ্যতের সবচেয়ে চাহিদাপূর্ণ চাকরি এবং সেই চাকরির জন্য প্রয়োজনীয় দক্ষতা ও শিক্ষার বিষয়ে আলোচনা করা হল।

সফ্টওয়্যার  ইঞ্জিনিয়ার (Software Engineer)
সফ্টওয়্যার ইঞ্জিনিয়াররা সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলি ডিজাইন, বিকাশ এবং পরীক্ষা করে। তাদের শক্তিশালী প্রোগ্রামিং দক্ষতার পাশাপাশি জটিল সমস্যা সমাধানের ক্ষমতা থাকতে হবে।

ডেটা সায়েন্টিস্ট  (Data Scientists)
ডেটা সায়েন্টিস্টরা প্রচুর পরিমাণে ডেটা সংগ্রহ করে, বিশ্লেষণ করে এবং ব্যাখ্যা করে। তারা ভবিষ্যদ্বাণী এবং সুপারিশ করতে এই ডেটা ব্যবহার করে যা ব্যবসায়িক ক্রিয়াকলাপ উন্নত করতে পারে।

আরও পড়ুন

স্বাস্থ্যসেবা পেশাদার (Healthcare Professionals)
স্বাস্থ্যসেবা পেশাদাররা রোগীদের যত্ন নেন। তাদের মানবদেহ সম্পর্কে দৃঢ় ধারণা এবং রোগ নির্ণয় ও চিকিৎসা করার ক্ষমতা থাকতে হবে।

শিক্ষক (Teacher)
শিক্ষকরা কিন্ডারগার্টেন থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের শিক্ষা দেন। তাদের নিজের সাবজেক্ট এবং শিক্ষার্থীদের সঙ্গে  কার্যকরভাবে যোগাযোগ করার ক্ষমতা সম্পর্কে দৃঢ় ধারণা থাকা উচিত।

আর্থিক বিশ্লেষক (Financial Analysts)
আর্থিক বিশ্লেষকরা  সংস্থাগুলির আর্থিক কর্মক্ষমতা মূল্যায়ন করে। তাদের শক্তিশালী বিশ্লেষণাত্মক দক্ষতা এবং সঠিক আর্থিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকতে হবে।

মার্কেটিং ম্যানেজার (Marketing Managers)
মার্কেটিং ম্যানেজাররা মার্কেটিং কৌশল তৈরি করে এবং বাস্তবায়ন করে। তাদের টার্গেট মার্কেট সম্পর্কে ভাল ধারণা এবং কার্যকর বিপণন প্রচারাভিযান তৈরি করার ক্ষমতা থাকতে হবে।

ব্যবসায়িক বিশ্লেষক (Business Analysts)
ব্যবসায়িক বিশ্লেষকরা ব্যবসায়িকদের তাদের ক্রিয়াকলাপ উন্নত করতে সহায়তা করার জন্য তথ্য সংগ্রহ করে এবং বিশ্লেষণ করে। তাদের অবশ্যই শক্তিশালী সমস্যা সমাধানের দক্ষতা এবং বিজনেস লিডারদের সঙ্গে  কার্যকরভাবে যোগাযোগ করার ক্ষমতা থাকতে হবে।

Advertisement

প্রজেক্ট ম্যানেজার (Project Managers)
প্রজেক্ট ম্যানেজাররা প্রোজেক্টের পরিকল্পনা, এক্সিকিউট এবং তত্ত্বাবধান করে। তাদের অবশ্যই শক্তিশালী সাংগঠনিক দক্ষতা এবং বিভিন্ন ধরণের লোকের সঙ্গে কাজ করার ক্ষমতা থাকতে হবে।

বিক্রয় প্রতিনিধি (Sales Representative)
বিক্রয় প্রতিনিধিরা গ্রাহকের কাছে  বিজনেস প্রডাক্ট এবং পরিষেবা বিক্রি করে। তাদের অবশ্যই শক্তিশালী যোগাযোগ দক্ষতা এবং গ্রাহকদের সঙ্গে সম্পর্ক তৈরি করার ক্ষমতা থাকতে হবে।

Advertisement