scorecardresearch
 

UPSC Success Story: কৃষকের মেয়ে UPSC পরীক্ষায় সপ্তম, সাফল্যের রহস্যটা কী? জানুন

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) সম্প্রতি জিও-সায়েন্টিস্ট পরীক্ষার ২০২৩ এর চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে৷ এই পরীক্ষায় কৃষক অনিল অবস্থির মেয়ে রাধা অবস্থি তাঁর প্রথম প্রচেষ্টায় সপ্তম স্থান অর্জন করেছেন। UPSC ফলাফলের পর কৃষক পরিবারে আনন্দের পরিবেশ।

Advertisement
radha awasthi radha awasthi
হাইলাইটস
  • ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) সম্প্রতি জিও-সায়েন্টিস্ট পরীক্ষার ২০২৩ এর চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে
  • এই পরীক্ষায় কৃষক অনিল অবস্থির মেয়ে রাধা অবস্থি তাঁর প্রথম প্রচেষ্টায় সপ্তম স্থান অর্জন করেছেন

বলা হয়ে থাকে যারা পরিশ্রম করে তারা কখনই হারে না, সাফল্য তাদের পদাঙ্ক অনুসরণ করে। উত্তরপ্রদেশের বান্দার এক কৃষক পরিবার এটি করেছে। ২২ বছর আগে কৃষক তাঁর সন্তানদের জন্য একটি ভবিষ্যত তৈরি করতে পরিবার ছেড়ে বিদেশে বসতি স্থাপন করেছিলেন, যার কারণে তাঁর মেয়েরা এমন কাজ করেছিলেন যা তিনি কখনই ভাবতে পারেনি। তাঁর মেয়ে প্রথম চেষ্টাতেই ইউপিএসসিতে নির্বাচিত হয়েছেন, যার কারণে পরিবারের সুখের সীমা নেই। আসুন জেনে নিই কৃষক পরিবারের সংগ্রাম ও সাফল্যের গল্প।

UPSC জিও-সায়েন্টিস্ট পরীক্ষায় সপ্তম স্থান পেয়েছে

আসলে, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) সম্প্রতি জিও-সায়েন্টিস্ট পরীক্ষার ২০২৩ এর চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে৷ এই পরীক্ষায় কৃষক অনিল অবস্থির মেয়ে রাধা অবস্থি তাঁর প্রথম প্রচেষ্টায় সপ্তম স্থান অর্জন করেছেন। UPSC ফলাফলের পর কৃষক পরিবারে আনন্দের পরিবেশ।

কৃষক ২২ বছর আগে বাড়ি ছেড়েছিলেন

কোতোয়ালি এলাকার একটি ছোট গ্রাম পাচনেহির বাসিন্দা কৃষক অনিল অবস্থি জানান, তাঁর এক ছেলে এবং তিন মেয়ে রয়েছে। ২০০১ সালে তিনি তাঁর পরিবার ছেড়ে লখনউতে বাড়ি তৈরি করেছিলেন, যেখানে তিনি ভাড়ায় থাকতেন এবং তাঁর সন্তানদের পড়াতেন দিতেন এবং এখন তাঁরা সফল। লখনউ যাওয়ার উদ্দেশ্য ছিল শুধুমাত্র সন্তানদের ভবিষ্যৎ উন্নত করা, বাড়িতে কৃষক এবং তাঁর স্ত্রী দিনরাত শিশুদের পড়ালেখায় মনোযোগ দিতেন। অনিলের স্ত্রীও এমএ পাশ। অনিল নিজেও আইন এবং অন্যান্য অনেক বিষয়ে এমএ পাস। 

ছেলে ইঞ্জিনিয়র এবং মেয়েরা লেকচারার ও ব্যাঙ্ক ম্যানেজার

তিনি আরও জানান, বাড়ি ছাড়ার পর তাঁর চার সন্তানের ভবিষ্যৎ অন্ধকার থেকে আলোয় এসেছে। ছেলে গুজরাতে ক্লাস ১ ইঞ্জিনিয়র, বড় মেয়ে একটি ইন্টার কলেজের লেকচারার, মেজ মেয়ে ব্যাঙ্ক ম্যানেজার এবং ছোট মেয়ে রাধা অবস্থি ইউপিএসসিতে নির্বাচিত হয়েছেন। বর্তমানে তিনি সপরিবারে লখনউতে থাকেন।

Advertisement

B.Sc-এর পর MTech, তারপর UPSC-এর জন্য প্রস্তুতি

আরও জানান, ছোট মেয়ে রাধার প্রাথমিক শিক্ষা লখনউতে হয়েছে, তার সে  B.Sc করেন। তারপর কেন্দ্রীয় বিদ্যালয় সাগর থেকে এমটেক করে। রাধা এমটেকের সময় সেখানেই থেকে যায় এবং ইউপিএসসি পরীক্ষার জন্য তৈরি হয়। অনিল বলেন, 'এটা ওর দিনরাত পরিশ্রমের ফল যে ও প্রথম প্রচেষ্টাতেই UPSC জিও-সায়েন্টিস্ট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।'

মেয়েও তাঁর সাফল্যের কৃতিত্ব তার বাবা-মাকে দিয়েছে

রাধা অবস্থি বলেন, 'এমন কী কাজ যা মেয়েরা করতে পারে না, দরকার শুধু কঠোর পরিশ্রম।' তিনি মেয়েদের আরও পরামর্শ দেন সাধারণ জ্ঞানের নতুন বিষয়বস্তুর সঙ্গে বইয়ের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নোট করে তৈরি করার জন্য, মুখস্থ না করে নতুন বিষয়বস্তু বুঝতে হবে। তাতে যে কোনও ক্ষেত্রেই সফলতা আসবে।

Advertisement