scorecardresearch
 

Visva-Bharati University : দেশে চতুর্থ এবং রাজ্যের তৃতীয় সেরার স্বীকৃতি বিশ্বভারতীর

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University) 'দ্য সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভারসিটি র‍্যাঙ্কিং'এ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্তরে চতুর্থ স্থান পেয়েছে। ওই র‍্যাঙ্কিং রাজ্য স্তরে তৃতীয় স্থানে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। তার আগে রয়েছে কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়।

Advertisement
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের গৌর প্রাঙ্গন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের গৌর প্রাঙ্গন
হাইলাইটস
  • দেশে চতুর্থ এবং রাজ্যের তৃতীয় সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেল বিশ্বভারতী
  • দুনিয়ার দু'হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে র‍্যাঙ্কিং করেছে একটি সংস্থা
  • সেখানেই এই তথ্য উঠে এসেছে

দেশে চতুর্থ এবং রাজ্যের তৃতীয় সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেল বিশ্বভারতী (Visva-Bharati University)। দুনিয়ার দু'হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে র‍্যাঙ্কিং করেছে একটি সংস্থা। সেখানেই এই তথ্য উঠে এসেছে। খুশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, আধিকারিক থেকে শুরু করে পডুয়ারা।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University) 'দ্য সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভারসিটি র‍্যাঙ্কিং'এ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্তরে চতুর্থ স্থান পেয়েছে। ওই র‍্যাঙ্কিং রাজ্য স্তরে তৃতীয় স্থানে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। তার আগে রয়েছে কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়।

আর সর্বভারতীয় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্তরে চতুর্থ হয়েছে বিশ্বভারতী (Visva-Bharati University)।  বিশ্ববিদ্যালয় স্তরে র‍্যাঙ্কিং-এ এই প্রথম বিশ্বভারতী নাম উঠে এল। 

সারা বিশ্বের ২ হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে একটি র‍্যাঙ্কিং করে থাকে 'দ্য সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং'। ২০২১-২০২২ সালে এই র‍্যাঙ্কিং-এ ভারতের ৬৮টি প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে। এর মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট আমেদাবাদ রয়েছে প্রথম স্থানে।

১৮তম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, ২০ তম স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং ২১তম স্থানে রয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। ভারতে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথমে দিল্লী বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, তৃতীয় বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় এবং চতুর্থ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। এবং বিশ্বস্তরে বিশ্বভারতীর র‍্যাঙ্কিং ১১০২।

প্রসঙ্গত, ২০১৮-২০১৯ সালে এই র‍্যাঙ্কিংয়ে যাদবপুর,কলকাতা বিশ্ববিদ্যালয় থাকলেও বিশ্বভারতী ছিল না। 'দ্য সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভারসিটি র‍্যাঙ্কিং'-এ বিশ্বভারতী (Visva-Bharati University)-র সর্বভারতীর স্তরে র‍্যাঙ্ক রয়েছে ২১।

কোয়ালিটি অফ এডুকেশন র‍্যাঙ্ক, অ্যালামনি এমপ্লয়মেন্ট র‍্যাঙ্ক এবং কোয়ালিটি অফ ফ্যাকাল্টি র‍্যাঙ্ক-এ কোনও নম্বর পায়নি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।

কিন্তু রিসার্চ পারফরমেন্স র‍্যাঙ্ক বা গবেষণার ক্ষেত্রে স্কোর হয়েছে ১০৫৫ এবং টোটাল স্কোর হয়েছে ৬৯.৬। রিসার্চ পারফরমেন্স র‍্যাঙ্ক-এ বিশ্বভারতীর থেকে কলকাতা বিশ্ববিদ্যালয় অনেকটা এগিয়ে থাকলেও যাদবপুর পিছিয়ে রয়েছে। 

Advertisement

এই বিষয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী অশোক মুখোপাধ্যায় বলেন, নোবেল চুরি পর থেকে একের পর এক ঘটনায় বিশ্বভারতী কালিমালিপ্ত হয়েছে। সেখানে বিশ্বস্তরে বিশ্বভারতী যে র‍্যাঙ্ক করছে, তা গর্বের বিষয়। 

এই বিষয়ে বিশ্বভারতীর মুখপাত্র অনির্বাণ সরকার বলেন, গত কয়েক বছরে বিশ্বভারতীর সার্বিক মান বেড়েছে। বিশ্বভারতীর পুরনো গৌরব ফিরিয়ে আনাই আমাদের লক্ষ্য। বিশ্বস্তরে বিশ্বভারতী তার জায়গা আবার ফিরে পাচ্ছে।

Advertisement