scorecardresearch
 

WB HS Exam 2024: রাত পোহালেই উচ্চ মাধ্যমিক, থাকছে QR কোড-মেটাল ডিটেক্টর, যা জানা জরুরি

শুক্রবার থেকে শুরু এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রায় ৮ লক্ষ পড়ুয়া এবার এই পরীক্ষায় বসবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement
West bengal hs exam 2024 West bengal hs exam 2024
হাইলাইটস
  • শুক্রবার থেকে শুরু এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা
  • প্রায় ৮ লক্ষ পড়ুয়া এবার এই পরীক্ষায় বসবে

শুক্রবার থেকে শুরু এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রায় ৮ লক্ষ পড়ুয়া এবার এই পরীক্ষায় বসবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সারা বাংলায় ২,৩৪১টি ভেন্যুতে পরীক্ষা নেওয়া হবে। সকাল ৯টা ৪৫ মিনিট থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এর আগে সকাল ১১টা ৪৫ মিনিটে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। এখন প্রার্থীদের সকাল ৯টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে হবে।

পরীক্ষার্থীদের যা যা নিয়ে যাওয়া চলবে না

স্মার্ট ঘড়ি, উচ্চমানের ক্যালকুলেটর, স্মার্টফোন বা অন্য কোনও ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে যাওয়া যাবে না। কাউন্সিলের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ত্রিকোণমিতিক, সূচকীয় এবং লগারিদমিক ফাংশন এবং গাণিতিক গণনার জন্য শুধুমাত্র মৌলিক বৈজ্ঞানিক ক্যালকুলেটর অনুমোদিত।

আরও পড়ুন

সংসদ সারা রাজ্যে ১৭৬টি ভেন্যুকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে। এই ভেন্যুতে, পরীক্ষার্থীদের হাতে ধরা মেটাল ডিটেক্টরের সাহায্যে পরীক্ষা করা হবে, যাতে পরীক্ষার্থীরা কোনও মোবাইল ফোন এবং ইলেকট্রনিক গ্যাজেট লুকিয়ে রাখতে না পারে। কাউন্সিল এই ১৭৬টি ভেন্যুতে স্মার্টফোন বা অন্য কোনও ইলেকট্রনিক গ্যাজেট রয়েছে এমন শিক্ষার্থীদের শনাক্ত করতে রেডিও ফ্রিকোয়েন্সি ডিভাইস ব্যবহার করবে।

প্রশ্নফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা

কাউন্সিল প্রশ্নপত্রে QR কোড চালু করছে। এই কোড ব্যবহার করে সাফল্য পাওয়া গিয়েছে মাধ্যমিক পরীক্ষায়। ৩৬ জনকে শনাক্ত করা গিয়েছিল যারা তাদের প্রশ্নপত্রের ছবি তুলেছিল এবং এই বছর পরীক্ষা চলাকালীন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিল। এইচএস পরীক্ষার প্রতিটি প্রশ্নপত্রে নিরাপত্তা ব্যবস্থা হিসাবে একটি অনন্য ক্রমিক নম্বর থাকবে এবং পরীক্ষার্থীদের অবশ্যই তাদের উত্তরপত্রে সংশ্লিষ্ট ক্রমিক নম্বর স্পষ্টভাবে লিখতে হবে।

Advertisement

Advertisement