scorecardresearch
 

Lok Sabha Election 2024: ১০০ শতাংশ ভোটের লক্ষ্য, ভোটারকে বিমানে চড়িয়ে আনলেন জেলাশাসক

উত্তরপ্রদেশের ললিতপুর জেলার তিনটি বুথে ১০০ শতাংশ ভোট হয়েছে। এটি সম্ভব হয়েছে কারণ এখানকার জেলা ম্যাজিস্ট্রেট অক্ষয় ত্রিপাঠী ভোটের প্রচারের সময় শুধুমাত্র ব্যানার এবং পোস্টার লাগাননি, দায়িত্ব নিয়ে ভোটারদের বুথে পৌঁছাতে সহায়তাও করেছেন।

Advertisement
১০০ শতাংশ ভোটের লক্ষ্য, ভোটারকে বিমানে চড়িয়ে আনলেন জেলাশাসক ১০০ শতাংশ ভোটের লক্ষ্য, ভোটারকে বিমানে চড়িয়ে আনলেন জেলাশাসক
হাইলাইটস
  • উত্তরপ্রদেশের ললিতপুর জেলার তিনটি বুথে ১০০ শতাংশ ভোট হয়েছে
  • মাদাওয়ারা ব্লকের শৌলদা, বুদনি নরাহাট এবং বিরঘা ব্লকের বামহাউরি নাগালে শতভাগ ভোট হয়েছে

উত্তরপ্রদেশের ললিতপুর জেলার তিনটি বুথে ১০০ শতাংশ ভোট হয়েছে। এটি সম্ভব হয়েছে কারণ এখানকার জেলা ম্যাজিস্ট্রেট অক্ষয় ত্রিপাঠী ভোটের প্রচারের সময় শুধুমাত্র ব্যানার এবং পোস্টার লাগাননি, দায়িত্ব নিয়ে ভোটারদের বুথে পৌঁছাতে সহায়তাও করেছেন। শুধু তাই নয়, অন্য শহরে বসবাসকারী লোকজনকেও ভোট দিতে বলা হয়েছিল। কাউকে অফিস থেকে ছুটি দেওয়া হয়েছে এবং কিছু ভোটার ফ্লাইটে এসেছেন। ঝাঁসি-ললিতপুর আসনে সর্বাধিক ভোট হয়েছে শুধুমাত্র ললিতপুর বিধানসভা কেন্দ্রে। তবে গত নির্বাচনের তুলনায় এখানে ভোট পড়েছে তিন শতাংশ কম। তা সত্ত্বেও ইতিহাস সৃষ্টি করেছে তিনটি গ্রাম। মাদাওয়ারা ব্লকের শৌলদা, বুদনি নরাহাট এবং বিরঘা ব্লকের বামহাউরি নাগালে শতভাগ ভোট হয়েছে। মজার ব্যাপার হল এই গ্রামের প্রতিটি ভোটারকে ভোট কেন্দ্রে নিয়ে আসার জন্য ভোটকর্মীরা ডেকেছিলেন। কাউকে কাউকে বেঙ্গালুরু ও দিল্লি থেকে নিয়ে আসা হয়। জেলা ম্যাজিস্ট্রেট অক্ষয় ত্রিপাঠী ললিতপুর জেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শতভাগ ভোটগ্রহণের জন্য বহুদিন ধরেই চেষ্টা করছিলেন। গ্রামবাসীদের ভোটের গুরুত্ব জানিয়ে সচেতনতামূলক কর্মসূচির মাধ্যমে উদ্বুদ্ধ করা হয়।

বেঙ্গালুরু থেকে ফ্লাইটে এসেছেন শৌলদা গ্রামে ৩৫৭ জন ভোটার। এই ভোটারদের মধ্যে একজন শের সিং বেঙ্গালুরুতে থাকেন। তিনি সেখান থেকে ভোপালে ফ্লাইট নিয়ে আসনে, তারপর গাড়িতে করে ললিতপুরে পৌঁছন। এ জন্য তাঁর সেক্রেটারি, হেড-সহ অন্যান্য লোকজনও সহযোগিতা করেন। এই গ্রামের প্রায় ২৬ জন লোক জেলার বাইরে থাকেন, কিন্তু তাঁরা সবাই ভোট দিতে২০ মে গ্রামে পৌঁছেছিলেন।

একইভাবে দিল্লিতে নির্বাচনী দায়িত্বে নিযুক্ত জয়দীপকেও ভোট দেওয়ার জন্য গ্রামে ডাকা হয়েছিল। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে তাঁকে ভোটের ছুটি দেওয়া হয়। ললিতপুরে এসে ভোট দেওয়ার জন্য তাঁকে একদিন আগেই প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। জয়দীপ যখন বামহোরি নাঙ্গালে এসে তাঁর ভোট দেন, তখন গ্রামের ৪৪১ জন লোক তাঁদের ভোট দেন এবং ১০০ শতাংশ ভোট দেওয়ার রেকর্ড তৈরি করেন। গত নির্বাচনেও ললিতপুর শীর্ষে ছিল।

Advertisement

ঝাঁসি-ললিতপুর আসনের মধ্যে রয়েছে ললিতপুর জেলার দুটি বিধানসভা কেন্দ্র, ললিতপুর ও মেহরাউনি। প্রতিবারই, এই দুই জেলায় লোকসভা কেন্দ্রের অন্যান্য বিধানসভা কেন্দ্রের তুলনায় সবচেয়ে বেশি ভোট পড়ে। যেখানে ২০১৪ সালে ললিতপুরে ৭৪.৪০ শতাংশ ভোট পড়েছে, ২০১৯ সালে ৭১.৫০ শতাংশ ভোটার তাঁদের ভোট দিয়েছেন। এ বছর প্রায় ৬৮ শতাংশ মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

Advertisement