scorecardresearch
 

Loksabha Election: মালদায় টিকিট পেলেন প্রাক্তন IPS, প্রার্থীতালিকায় চমক দিয়েই উত্তরবঙ্গ সফরে মমতা

প্রার্থী ঘোষণার পর আর দেরি করতে চান না মমতা। চলতি সপ্তাহেই উত্তরবঙ্গ যাচ্ছেন তিনি। ১২ মার্চ জলপাইগুড়ি যাচ্ছেন তিনি। এবারের সফরে উত্তরবঙ্গে একগুচ্ছ কর্মসূচি রয়েছে মমতার।

Advertisement
 প্রার্থীতালিকায় চমক দিয়েই উত্তরবঙ্গ সফরে মমতা প্রার্থীতালিকায় চমক দিয়েই উত্তরবঙ্গ সফরে মমতা


২০২৪-এর লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়নি এখনও। তার আগেই রবিবার রাজ্যের ৪২টি আসনের প্রার্থী ঘোষণা করে দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তালিকায় রয়েছে একাধিক চমক।  ব্রিগেড ময়দানের র‌্যাম্পে ৪২ আসনের প্রার্থীদের সঙ্গে নিয়ে হাঁটলেনও তৃণমূলনেত্রী। এদিকে প্রার্থী ঘোষণার পর আর দেরি করতে চান না মমতা। চলতি সপ্তাহেই উত্তরবঙ্গ যাচ্ছেন তিনি।  ১২ মার্চ জলপাইগুড়ি যাচ্ছেন তিনি। এবারের সফরে উত্তরবঙ্গে একগুচ্ছ কর্মসূচি রয়েছে মমতার। লোকসভা ভোটে উত্তরবঙ্গকে বাড়তি গুরুত্ব দিতে চাইছে তৃণমূল। গত লোকসভা ভোটে উত্তরবঙ্গে গেরুয়া শিবিরের কাছে ধরাশায়ী হতে হয়েছিল ঘাসফুল শিবিরকে। তাই এবার আটঘাট বেঁধেই ময়দানে নামছেন তৃণমূলনেত্রী।

গতবার লোকসবা ভোটে  উত্তরবঙ্গের আটটি আসনের মধ্যে সাতটি জিতে নিয়েছিল বিজেপি। একটি পেয়েছিল তৃণমূল। এবার তাই আগে থেকেই উত্তরবঙ্গ নিয়ে বাড়িত সজাগ নেত্রী। বারবার মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর তার প্রমাণ দিচ্ছে। এবার লোকসভা ভোটের প্রার্থী ঘোষণার পর উত্তরবঙ্গেই প্রথম যাচ্ছেন মমতা। আগামী ১২ মার্চ জলপাইগুড়ি যাচ্ছেন তিনি। রাতে উত্তরকন্যায় থাকবেন বলে সূত্রের খবর। ১৩ তারিখ ফুলবাড়ি ভিডিওকন ময়দানে রয়েছে একগুচ্ছ সরকারি কর্মসূচি। এমনটাই জানিয়েছেন, তৃণমূল জেলা সভাপতি মহুয়া গোপ।

প্রসঙ্গত, তাৎপর্যপূর্ণভাবে উত্তরবঙ্গের প্রার্থী তালিকায় এবার রয়েছে একাধিক নতুন নাম। কিছু নাম কার্যত এতদিন চর্চার বাইরে ছিল,  তাঁদেরও  প্রার্থী করেছেন নেত্রী।  দার্জিলিং আসন থেকে এবার তৃণমূলের প্রার্থী হয়েছেন  গোপাল লামা। প্রাক্তন আমলা, সেইসঙ্গে  ভূমিপুত্র। এতদিন তাঁর নাম নিয়ে চর্চা হচ্ছিল। তিনিই  প্রার্থী হলেন।  কোচবিহার উত্তরবঙ্গের অত্যন্ত গুরুত্বপূর্ণ আসন। এই আসনে এবার তৃণমূলের প্রার্থী হয়েছেন জগদীশ বর্মা বসুনিয়া। এখানে বিজেপির প্রার্থী হিসাবে রয়েছে নিশীথ প্রামাণিক, কেন্দ্রের স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী। আলিপুরদুয়ার থেকে লড়াই করবেন প্রকাশ চিক বরাইক। জলপাইগুড়ি থেকে লড়াই করবেন নির্মল চন্দ্র রায়। তিনি ধূপগুড়ির বিধায়ক। রায়গঞ্জ থেকে তৃণমূলের প্রার্থী কৃষ্ণ কল্যাণী। একটা সময় তিনি বিজেপিতে গিয়েছিলেন। বালুরঘাটের এবার তৃণমূল প্রার্থী হচ্ছেন রাজ্যের মন্ত্রী  বিপ্লব মিত্র। মালদা উত্তরে রয়েছে বড় চমক। সেখানে প্রার্থী হচ্ছেন প্রাক্তন আইপিএস প্রসূন বন্দ্যোপাধ্য়ায়। মালদা দক্ষিণ থেকে তৃণমূলের প্রার্থী শাহনাওয়াজ আলি রেহান। তাৎপর্যপূর্ণ ভাবে এবার টিকিট পাননি মৌসম বেনজির নূর।

আরও পড়ুন

Advertisement

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরে একাধিকবার জেলা সফরে যেতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। গত সপ্তাহেই তিনি মেদিনীপুর সফরে গিয়েছিলেন। পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে সভা করেছিলেন তিনি। তার আগে পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। প্রার্থী ঘোষণার পর এ বার উত্তরবঙ্গে যাচ্ছেন তিনি। এদিতে গত শনিবারই  উত্তরবঙ্গে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শিলিগুড়িতে সরকারি কর্মসূচির কাজ শেষে দলীয় মঞ্চ থেকে বাংলা শাসক দলকে নিশানা করেন তিনি। সেখানেই এবার যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন,  মোদীর পাল্টা সভা করতে একই জায়গা বেছে নিয়েছেন তিনি।

Advertisement