scorecardresearch
 

NDA-INDIA Meeting: নীতীশ-তেজস্বী একই ফ্লাইটে চললেন দিল্লি, একজন NDA, অপরজন INDIA

রাজধানী দিল্লিতে আজ, বুধবার এনডিএ এবং ইন্ডিয়ার বৈঠক। এবারের লোকসভা নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। এনডিএ জোট সঙ্গে নিয়েও ৩০০ পার করতে পারেনি তারা। অগত্যা বিহারের নীতীশ কুমার ও তেলুগু দেশম পার্টির চন্দ্রবাবু নাইডুর শরণাপন্ন হতে হবে বিজেপিকে। আজ দিল্লি যান জেডিইউ নেতা নীতীশ কুমার। অন্যদিকে ইন্ডিয়া বৈঠকে যোগ দিতে দিল্লির পথে আরজেডি নেতা তেজস্বী যাদব। একই বিমানে দিল্লি যাত্রা করছেন দুই বিরোধী নেতা।

Advertisement
নীতীশ কুমার-তেজস্বী যাদব নীতীশ কুমার-তেজস্বী যাদব

NDA-INDIA Meeting: রাজধানী দিল্লিতে আজ, বুধবার এনডিএ এবং ইন্ডিয়ার বৈঠক। এবারের লোকসভা নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। এনডিএ জোট সঙ্গে নিয়েও ৩০০ পার করতে পারেনি তারা। অগত্যা বিহারের নীতীশ কুমার ও তেলুগু দেশম পার্টির চন্দ্রবাবু নাইডুর শরণাপন্ন হতে হবে বিজেপিকে। আজ দিল্লি যান জেডিইউ নেতা নীতীশ কুমার। অন্যদিকে ইন্ডিয়া বৈঠকে যোগ দিতে দিল্লির পথে আরজেডি নেতা তেজস্বী যাদব। একই বিমানে দিল্লি যাত্রা করছেন দুই বিরোধী নেতা।

মঙ্গলবার লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা হয়েছে। এবার দিল্লিতে নতুন সরকার গঠনের চেষ্টা শুরু হয়েছে। আজ, যখন দিল্লিতে এনডিএ বৈঠক হবে, ইন্ডিয়া ব্লকও তাদের গুরুত্বপূর্ণ বৈঠক করতে চলেছে। এনডিএ বৈঠকে যোগ দিতে কিছুক্ষণ পর দিল্লি পৌঁছতে চলেছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ইন্ডিয়া ব্লক মিটিংয়ে যোগ দিতে তেজস্বী যাদবও দিল্লি পৌঁছেছেন।

আজ আরজেডি নেতা তেজস্বী যাদবও সেই ভিস্তারা ফ্লাইট UK-718-এ সকাল ১০টা ৪০ মিনিটে দিল্লি যান, একই বিমানে আসেন নীতীশ কুমার। দিল্লিতে NDA বৈঠকে যোগ দেবেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সন্ধেয় ইন্ডিয়া জোটের বৈঠকে যোগ দেবেন তেজস্বী।

আরও পড়ুন

TDP এবং JDU আজ দিল্লিতে বিজেপিকে সমর্থনের চিঠি দেবে এবং এর পরে NDA পরবর্তী সরকার গঠনের দাবি করবে।

গিরিরাজের কটূক্তি
নীতীশ কুমারকে ইন্ডিয়া জোটের দেওয়া কথা নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ কটাক্ষ করে বলেছেন, 'আমাদের স্লোগান ছিল ৪০০ পার। টুকড়ে টুকড়ে গ্যাং যে আসনটি জিততে পেরেছে তা ২৩১ এবং বিজেপি একা পেয়েছে ২৪৪। তারা তেজস্বীর জন্য নীতীশজিকে আমন্ত্রণ জানাচ্ছেন যদি বিহার, বাংলা, উত্তরপ্রদেশে নির্বাচনের ফলাফল প্রত্যাশার বিপরীত হয়, তাহলে তা পর্যালোচনা করা হবে। নরেন্দ্র মোদীর সরকার সারা দেশে উন্নয়ন কাজ করেছে কিন্তু ফলাফল আশানুরূপ হয়নি।

Advertisement

বিহারে NDA পেয়েছে ৩০টি আসন
বিহারের ৩০ টি লোকসভা আসনের মধ্যে জনতা দল ইউনাইটেড (জেডিইউ) এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ১২টি আসন পেয়েছে, যেখানে এনডিএর মিত্র লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) ৫টি এবং হিন্দুস্তানি আওয়াম মোর্চা পেয়েছে। (এস) একটি আসন পেয়েছে। যেখানে লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) পেয়েছে ৪টি আসন। এ ছাড়া কংগ্রেস পেয়েছে তিনটি এবং বাম দল দুটি আসন পেয়েছে। পূর্ণিয়া আসন গেছে স্বতন্ত্র পাপ্পু যাদবের হাতে।

Advertisement