scorecardresearch
 

Nitish Kumar: 'সন্দেহজনক' নীতীশ, কর্পুরী ঠাকুর নিয়ে পোস্ট কয়েক মিনিটে ডিলিট, নয়া পোস্টে মোদী-প্রসঙ্গ

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও জননায়ক কর্পুরী ঠাকুরকে (Karpoori Thakur) মরোণত্তর ভারতরত্ন (Bharat Ratna) ঘোষণা করেছে মোদী সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণার পরেই নীতীশ কুমার রাত ৯টা ১৪ মিনিটে এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন।

Advertisement
Nitish Kumar Nitish Kumar
হাইলাইটস
  • নীতীশের পোস্ট ডিলিট, আবার পোস্ট
  • নীতীশের এই সিদ্ধান্তের অর্থ কী?
  • আরজেডি ও জেডিইউ, দুই দলই ক্রেডিট চাইছে

বিহারের নীতীশ কুমারের (Nitish Kumar) গতিবিধি আরও তাত্‍পর্যপূর্ণ হয়ে উঠছে। লোকসভা ভোটর মুখে যখন বিরোধীদের INDIA জোট তৈরির প্রয়াস চলছে, তখন ওই জোটের অন্যতম শরিক নীতীশ কুমার ফের NDA-তে ফেরার জল্পনা তৈরি হয়েছে। এবার সন্দেহ আরও জোরাল করল নীতীশের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট তারপরেই সেই পোস্ট ডিলিট করে ফের একটি নতুন পোস্ট। 

নীতীশের পোস্ট ডিলিট, আবার পোস্ট

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও জননায়ক কর্পুরী ঠাকুরকে (Karpoori Thakur) মরোণত্তর ভারতরত্ন (Bharat Ratna) ঘোষণা করেছে মোদী সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণার পরেই নীতীশ কুমার রাত ৯টা ১৪ মিনিটে এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন। সেই পোস্টে তিনি লেখেন, 'বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও মহান সমাজবাদী নেতা কর্পুরী ঠাকুরকে মরণোত্তর ভারতর্ন সম্মান দেওয়া খুবই গর্বের বিষয়। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত খুব ভাল। কর্পুরী ঠাকুরকে তাঁর ১০০তম জন্মজয়ন্তীতে দেশের সর্বোচ্চ সম্মান প্রদান সমাজের দলিত, বঞ্চিতদের মনে এক ইতিবাচক প্রভাব ফেলবে। আমরা বরাবর কর্পুরী ঠাকুরকে ভারতরত্ন দেওয়ার দাবি জানিয়েছি। অনেক বছরের পুরনো দাবি আজ পূর্ণ হল।'

আরও পড়ুন

Nitish Kumar

এ পর্যন্ত সব ঠিক ছিল। হঠাত্‍ কয়েক মিনিটের মধ্যেই এই পোস্ট ডিলিট করে দেন নীতীশ কুমার। এরপর রাত ১০টা ৫০ মিনিটে নীতীশ নুতুন পোস্ট করেন। সেই পোস্টে নীতীশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান আলাদা করে। 

Nitish Kumar
Nitish Kumar

নীতীশের এই সিদ্ধান্তের অর্থ কী?

INDIA জোটে গুরুত্বপূর্ণ শরিক নীতীশ কুমার ও তাঁর দল জেডিইউ। লোকসভা ভোট প্রায় দোরগোড়ায়। তার আগে নীতীশের একাধিক গতিবিধিতে জল্পনা বাড়ছে, নীতীশ এনডিএ-তে যোগ দিতে পারেন।

Advertisement

আরজেডি ও জেডিইউ, দুই দলই ক্রেডিট চাইছে

কেন্দ্রের ঘোষণার পরে, কর্পুরী ঠাকুর কোন দলের, তা নিয়ে বিবাদ তুঙ্গে আরজেডি ও জেডিইউ-র মধ্যে। দুই দলই দাবি করছে, তারাই কর্পুরী ঠাকুরকে ভারতরত্ন প্রদানের দাবি জানিয়ে আসছে বহু বছর ধরে। আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব এক্স হ্যান্ডেলে লেখেন, কর্পুরী ঠাকুর তাঁর রাজনৈতিক গুরু। তাঁদের দীর্ঘদিনের দাবির জেরেই আজ তাঁকে ভারতরত্ন দেওয়া হল।

রিপোর্টার: আদিত্য বৈভব

Advertisement