scorecardresearch
 

Congress Manifesto: মহিলাদের ভাতা-রেল ভাড়া কমানো থেকে ৪৫০ টাকায় গ্যাস, কংগ্রেসের ইস্তেহার এমনই হবে?

কংগ্রেস সূত্রের কথা যদি বিশ্বাস করা হয়, এবার দলের ইস্তেহারে যুব, মহিলা, কৃষক, পিছিয়ে পড়া মানুষ এবং দরিদ্রদের ওপর জোর দেওয়া হবে। এছাড়াও, AI এর মাধ্যমে একটি বড় আকারের প্রচার কৌশল তৈরি করা হচ্ছে।

Advertisement
Congress manifesto for lok sabha election 2024 Congress manifesto for lok sabha election 2024
হাইলাইটস
  • শিক্ষা ঋণের সুদের হার শিথিল করা যেতে পারে
  • নারীর ক্ষমতায়নের জন্য পদক্ষেপ নেওয়া হবে

লোকসভা নির্বাচনের কাউন্টডাউন শুরু হয়েছে। নির্বাচন কমিশন শিগগিরই তারিখও ঘোষণা করতে পারে। একই সঙ্গে রাজনৈতিক দলগুলোও ঝাঁপিয়ে পড়েছে নির্বাচনী মাঠে। প্রার্থীর নাম চূড়ান্ত করার পাশাপাশি কৌশল প্রণয়নেও চলছে বুদ্ধিমত্তা। ক্ষমতার চূড়ায় পৌঁছতে ভোটারদের মন জয় করাই দলগুলোর ফোকাস। এমন পরিস্থিতিতে ইস্তেহার সবচেয়ে গুরুত্বপূর্ণ। কংগ্রেস সূত্রের কথা যদি বিশ্বাস করা হয়, এবার দলের ইস্তেহারে যুব, মহিলা, কৃষক, পিছিয়ে পড়া মানুষ এবং দরিদ্রদের ওপর জোর দেওয়া হবে। এছাড়াও, AI এর মাধ্যমে একটি বড় আকারের প্রচার কৌশল তৈরি করা হচ্ছে। সূত্রের খবর, কংগ্রেসের ইস্তেহার হবে যুবকেন্দ্রিক। এতে, বেকার ভাতার মতো প্রকল্পের অধীনে সরাসরি অ্যাকাউন্টে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া যেতে পারে। এটিকে গেম চেঞ্জার হিসেবে আনতে চলেছে কংগ্রেস।

শিক্ষা ঋণের সুদের হার শিথিল করা যেতে পারে। এর সঙ্গে কেন্দ্রের লক্ষাধিক শূন্যপদ পূরণের প্রতিশ্রুতিও অন্তর্ভুক্ত করা হবে। তথ্য অনুযায়ী, দলটি ইস্তেহার বিপুলসংখ্যক চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিতে পারে। একই সময়ে, অগ্নিবীর প্রকল্প বন্ধ করে পুরনো নিয়োগ প্রকল্প পুনরায় চালু করার প্রতিশ্রুতিও অন্তর্ভুক্ত হতে পারে। কংগ্রেস কাগজপত্র ফাঁস বন্ধ করতে কঠোর শাস্তির কথা বলতে পারে।

নারীর ক্ষমতায়নের জন্য পদক্ষেপ নেওয়া হবে

আরও পড়ুন

নারী ক্ষমতায়নের পাশাপাশি ক্ষমতা শক্তিশালী করার জন্য একটি বড় প্রতিশ্রুতি দেওয়ার প্রস্তুতি রয়েছে, তাই দলটি গৃহলক্ষ্মীর মতো প্রকল্পের চেয়ে সরাসরি মহিলাদের অ্যাকাউন্টে আরও বেশি অর্থ জমা দেওয়ার প্রতিশ্রুতি দিতে পারে। উদাহরণস্বরূপ, কংগ্রেসের সুখু সরকার হিমাচলের মহিলাদের বিষয়ে তাদের পঞ্চম গ্যারান্টি ঘোষণা করেছে। এর অধীনে, হিমাচল প্রদেশে ১৮ বছরের বেশি বয়সী সমস্ত মহিলাকে ১৫০০ টাকা মাসিক আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা করা হয়েছে।

এর থেকেও বড় ঘোষণা করতে পারে কংগ্রেস

Advertisement

৪৫০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়ার প্রতিশ্রুতির পাশাপাশি বাসে ভ্রমণে ছাড়ের ঘোষণাও করা হতে পারে ইস্তেহার। এর সঙ্গে সরাসরি ঋণ মকুবের পরিবর্তে কৃষকদের জন্য এমএসপি গ্যারান্টি দেওয়ার প্রতিশ্রুতি বা কৃষকদের সরঞ্জাম থেকে জিএসটি অপসারণ বা হ্রাস করার প্রতিশ্রুতি থাকতে পারে। ভোটারদের আকৃষ্ট করার জন্য মুদ্রাস্ফীতি থেকে মুক্তি পেতে গৃহীত পদক্ষেপের অংশ হিসাবে পেট্রোল এবং ডিজেলের দাম কমানোর প্রতিশ্রুতি দিতে পারে। সেই সঙ্গে জাত শুমারি ও তার সংখ্যার ভিত্তিতে সংরক্ষণের প্রতিশ্রুতিও থাকতে পারে নির্বাচনী ইস্তেহার। এছাড়াও, ১০০ দিনের কাজে পর্যাপ্ত বাজেট বরাদ্দ, রেলের ভাড়া কমানো কথা থাকবে পারে। এছাড়াও ভাড়া ওঠা নামা, রেলের বেসরকারিকরণ বন্ধ করার প্রতিশ্রুতিও দেওয়া হতে পারে। 

এক বা দু'জন শিল্পপতিকে সাহায্য করার পরিবর্তে, কংগ্রেস তার ইস্তেহার প্রতিশ্রুতি দিতে পারে যে নিয়মের অধীনে সকলকে সমান সুযোগ দেবে অর্থাৎ ক্রনি পুঁজিবাদের অবসান ঘটাবে। এ ছাড়া ক্ষুদ্র শিল্পের উন্নয়নে তাদের ঋণ কিছুটা মকুব করে সুলভ হারে ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া যেতে পারে।

আজ সন্ধ্যায় বৈঠকে খসড়া চূড়ান্ত করা হবে

জানা গিয়েছে, আজ বিকেল সাড়ে চারটেয় ইস্তেহারের খসড়া চূড়ান্ত করা হবে। এরপর খসড়াটি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গের হাতে তুলে দেওয়া হবে। এ বার শীঘ্রই তাদের ইস্তেহার প্রকাযশ করতে চলেছে কংগ্রেস। রাজ্যগুলির ইস্যুগুলি ইশতেহারে স্থান পাবে, এর পাশাপাশি দলটি তাদের ইস্তেহারে রাজ্যগুলির সঙ্গে সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলিকেও স্থান দেবে। ইশতেহারটি হিন্দি, ইংরেজির পাশাপাশি আঞ্চলিক ভাষায় প্রকাশ করা হবে এবং ডিজিটালভাবে উপলব্ধ হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, ইস্তেহার এবং দলীয় প্রচারের জন্য গতানুগতিক পদ্ধতির পাশাপাশি সোশ্যাল মিডিয়ার পাশাপাশি, বৃহৎ পরিসরে এআই প্রযুক্তি ব্যবহারের কৌশলও চূড়ান্ত করা হচ্ছে।

Advertisement