scorecardresearch
 

Loksabha Election 2024: লোকসভা ভোট কবে থেকে? মার্চেই রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

লোকসভা নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখতে এবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। মার্চের প্রথম সপ্তাহেই এই বেঞ্চ রাজ্যে আসছে। সূত্রের খবর, রাজ্যে এসে মুখ্য নির্বাচন কমিশনার একাধিক বৈঠক করবেন পুলিশ ও প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে।

Advertisement
রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ
হাইলাইটস
  • রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ
  • মার্চের প্রথম সপ্তাহেই এই বেঞ্চ রাজ্যে আসছে

লোকসভা নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখতে এবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। মার্চের প্রথম সপ্তাহেই এই বেঞ্চ রাজ্যে আসছে। সূত্রের খবর, রাজ্যে এসে মুখ্য নির্বাচন কমিশনার একাধিক বৈঠক করবেন পুলিশ  ও প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে। বৈঠক হবে মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গেও। অতীতে ভোটে হিংসার কথা মাথায় রেখে আইনশৃঙ্খলা নিয়ে পুলিশ আধিকারিকদের সঙ্গে তিনি কথা বলতে পারেন। বৈঠকে জেলাশাসক, পুলিশ কমিশনার ও পুলিশ সুপারও থাকতে পারেন।

এদিকে, কমিশন সূত্রে একটি খবর সামনে আসছে। জানা যাচ্ছে, মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহেই আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করতে পারে কমিশন। মনে করা হচ্ছে ১০ মার্চের মধ্যেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতে পারে। সেই সম্ভাবনা কমিশন সূত্রে রয়েছে। ২০১৯ সালে লোকসভা নির্বাচন পর্ব শুরু হয়েছিল ১১ এপ্রিল থেকে। মোট সাত দফায় দেশে ভোটগ্রহণ হয়েছিল। ১৯ মে ভোট পর্ব শেষ হয়। লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছিল ১৯ মে।

আগামী ২৭ ফেব্রুয়ারি ৫৬টি রাজ্যসভা আসনের জন্য নির্বাচন। ১৫টি রাজ্যে নির্বাচনের সূচি প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ECI)। বাংলা থেকে রাজ্যসভার মোট ৫টি আসনে নির্বাচন হবে। এই আসনের বর্তমান সদস্যদের মেয়াদ আগামী ২ এপ্রিল ২০২৪-এ শেষ হতে চলেছে। আগামী ১৫ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ। নির্বাচনের সময়ও জানিয়েছে নির্বাচন কমিশন। সকাল ৯টা থেকে বিকেল ৪টার মধ্যে ভোটগ্রহণ হবে। একই দিনে ভোট গণনা।

আরও পড়ুন

Advertisement