scorecardresearch
 

Mamata Banerjee: একাধিক রাজবংশী স্কুলকে সরকারি স্বীকৃতি, সংখ্যা জানিয়ে ঘোষণা মমতার

Rajbanshi School Government: কোচবিহারের প্রশাসনিক সভা থেকে রাজবংশী ভাষার ২১০টি স্কুলের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার কোচবিহরের সভা থেকে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এর মধ্যে সিংহভাগ স্কুলই রয়েছে কোচবিহার জেলায়। দীর্ঘদিন ধরে রাজবংশী সম্প্রদায়ের তরফে এই দাবি ছিল। তা পূরণ হওয়ায় এদিনের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রীকে বিশেষ কৃতজ্ঞতা জানান রাজবংশী সম্প্রদায়ের তরফে বংশীবদন বর্মন।

Advertisement
একাধিক রাজবংশী স্কুলকে সরকারি স্বীকৃতি, সংখ্যা জানিয়ে ঘোষণা মমতার একাধিক রাজবংশী স্কুলকে সরকারি স্বীকৃতি, সংখ্যা জানিয়ে ঘোষণা মমতার
হাইলাইটস
  • উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি

Rajbanshi School Government: এর আগে ডিসেম্বরে উত্তরবঙ্গে এসে রাজবংশী ভাষার দু’শোটি প্রাথমিক স্কুল উদ্বোধন করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবশেষে প্রতীক্ষার অবসান ঘটিয়ে কোচবিহারের প্রশাসনিক সভা থেকে রাজবংশী ভাষার ২১০টি স্কুলের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার কোচবিহরের সভা থেকে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এর মধ্যে সিংহভাগ স্কুলই রয়েছে কোচবিহার জেলায়। দীর্ঘদিন ধরে রাজবংশী সম্প্রদায়ের তরফে এই দাবি ছিল। তা পূরণ হওয়ায় এদিনের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রীকে বিশেষ কৃতজ্ঞতা জানান রাজবংশী সম্প্রদায়ের তরফে বংশীবদন বর্মন।

মুখ্যমন্ত্রী বলেন,  "আজ আমি একটা বড় কাজ করলাম। অনেকগুলো ছোট ছোট রাজবংশী স্কুল ছিল। সেগুলো সরকারি কোনও সুবিধা পেত না। ২১০টি স্কুলকে রাজ্য সরকারি স্বীকৃতি দিয়ে গেলাম। অর্থাৎ এবার থেকে রাজবংশী স্কুলের শিক্ষকরা সরকারি স্কুলের মতো বেতন পাবেন। পড়ুয়ারাও সব ধরনের সুবিধা পাবেন।"  মুখ্যমন্ত্রীর এমন ঘোষণায় রীতিমতো হুল্লোর শুরু হয় যায়  সভাস্থলে। 

লোকসভা ভোটের আগে উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাতটি জেলায় যাবেন তিনি। রাজনৈতিক মহলের দাবি, গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে উত্তরবঙ্গে সার্বিক ভাবে ভাল ফল করেছে বিজেপি। তাই হারানো জমি ফিরে পেতে মরিয়া তৃণমূল নেত্রী। তাই লোকসভা ভোটের আগেই উত্তরবঙ্গের একাধিক জেলাকে পাখির চোখ করেছেন তিনি। উত্তরবঙ্গের একাধিক জেলায় বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি। পাশাপাশি নানা সরকারি প্রকল্পের সুবিধাও উপভোক্তাদের হাতে তুলে দেবেন।

মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর শুরু হচ্ছে আজ কোচবিহার থেকে। জেলায় সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠান ও একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেন তিনি। আজই বিকেলে শিলিগুড়ির ফুলবাড়িতে সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানেও যোগ দেবেন মুখ্যমন্ত্রী। মূলত জলপাইগুড়ি ও দার্জিলিং জেলার একাংশকে নিয়ে এই পরিষেবা প্রদান অনুষ্ঠান হবে। একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। স্বাস্থ্য, পর্যটন, পূর্ত, জনস্বাস্থ্য ও কারিগরি দফতর-সহ একাধিক দফতরের প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী। এরপর লাগাতার কর্মসূচি রয়েছে তাঁর।

Advertisement

 

Advertisement