scorecardresearch
 

Lok sabha election 2024: আজ রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ, ভোটের দিন ঘোষণা কবে?

আজ রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। ৫ মার্চ পর্যন্ত তারা লোকসভা নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখবে। কমিশন সূত্রে খবর, ১৩ মার্চের পর লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হতে পারে। দেশের বিভিন্ন রাজ্যে ভোট প্রস্তুতি খতিয়ে দেখছে কমিশন।

Advertisement
Election Commission Election Commission
হাইলাইটস
  • আজ রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ
  • ৫ মার্চ পর্যন্ত তারা লোকসভা নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখবে

আজ রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। ৫ মার্চ পর্যন্ত তারা লোকসভা নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখবে। কমিশন সূত্রে খবর, ১৩ মার্চের পর লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হতে পারে। দেশের বিভিন্ন রাজ্যে ভোট প্রস্তুতি খতিয়ে দেখছে কমিশন। এ বার বাংলাতেও আসছেন কমিশনের প্রতিনিধিরা। গত কয়েক মাস ধরে প্রস্তুতি খতিয়ে দেখতে সমস্ত রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের (সিইও) সঙ্গে নিয়মিত বৈঠক করছে কমিশন। সিইও-রা সমস্যার ক্ষেত্রগুলি তালিকাভুক্ত করেছেন। ইভিএম, নিরাপত্তা বাহিনীর প্রয়োজনীয়তা, সীমান্তে সতর্কতা বাড়ানো-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। অনয দিকে, সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি ব্যবহার করার পরিকল্পনা করছে কমিশন।

আজ নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের সঙ্গে বৈঠক হবে মুখ্য নির্বাচনী আধিকারিকের। এরপর সোমবার, ইসিআই রাজ্যের সমস্ত রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠক করতে পারে। এরপর সমস্ত জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে।

নির্বাচনের সময় সোশ্যাল মিডিয়া থেকে মিথ্যা এবং আপত্তিজন বিষয়বস্তু অপসারণ দ্রুত হবে। এবং যদি কোনও দল বা প্রার্থী নিয়ম লঙ্ঘন করতে থাকে, কমিশন কঠোর ব্যবস্থা নিতে প্রস্তুত। যেমন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে অ্যাকাউন্ট স্থগিত করতে বা ব্লক করতে বলা হবে। কর্মকর্তাদের মতে, কমিশন ফ্যাক্ট-চেকিং, ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই এবং সংবেদনশীল অঞ্চলে উচ্চতর নিরাপত্তা নিশ্চিত করার দিকেও নজর দেবে। নির্বাচন কমিশনের তথ্য বলছে যে ৯৬.৮৮ কোটি মানুষ আসন্ন লোকসভা নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য। এটি বিশ্বের বৃহত্তম ভোটার হিসাবে পরিণত হয়েছে। অতিরিক্তভাবে, ১৮-১৯ বছর বয়সী ভোটারের সংখ্যা ১.৮৫ কোটি।

আরও পড়ুন

Advertisement