scorecardresearch
 

Exit Poll 2024: রেখা পাত্র থেকে কানহাইয়া, আন্নামালাই, দেশের 'হট সিট'গুলিতে কী হবে? India Today-Axis My India Exit Poll যা বলছে

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ পূর্বাভাস দিয়েছে। বিভিন্ন নির্বাচনী এলাকায় মূল লড়াইগুলিকে তুলে ধরেছে। এনসিপি (এসপি) নেত্রী সুপ্রিয়া সুলে বারামতিতে নেতৃত্বের জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে, যেখানে বিজেপির আন্নামালাই কোয়েম্বাটুরে একটি ধাক্কার সম্মুখীন হতে পারেন।

Advertisement
রেখা পাত্র থেকে কানহাইয়া, আন্নামালাই, দেশের 'হট সিট'গুলিতে কী হবে? EXIT POLL রেখা পাত্র থেকে কানহাইয়া, আন্নামালাই, দেশের 'হট সিট'গুলিতে কী হবে? EXIT POLL
হাইলাইটস
  • ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ পূর্বাভাস দিয়েছে
  • বিভিন্ন নির্বাচনী এলাকায় মূল লড়াইগুলিকে তুলে ধরেছে

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ পূর্বাভাস দিয়েছে। বিভিন্ন নির্বাচনী এলাকায় মূল লড়াইগুলিকে তুলে ধরেছে। এনসিপি (এসপি) নেত্রী সুপ্রিয়া সুলে বারামতিতে নেতৃত্বের জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে, যেখানে বিজেপির আন্নামালাই কোয়েম্বাটুরে একটি ধাক্কার সম্মুখীন হতে পারেন। এছাড়াও কঙ্গনা রানাউত, কানহাইয়া কুমার, মেহবুবা মুফতি এবং অন্যান্য উল্লেখযোগ্য প্রার্থীদের জয় ও পরাজয়ের পূর্বাভাস দিয়েছে।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) প্রধান মেহবুবা মুফতি অনন্তনাগ-রাজৌরি আসনে ন্যাশনাল কনফারেন্স প্রার্থী মিয়ান আলতাফ আহমেদের কাছে হারতে পারেন। ন্যাশনাল কংগ্রেস পার্টির (শরদ পাওয়ার) প্রার্থী এবং বিদায়ী সাংসদ সুপ্রিয়া সুলে মহারাষ্ট্রের বারামতিতে সম্ভবত জয় ধরে রাখবেন। যেখানে জিত পাওয়ারের স্ত্রী সুনেত্রা পাওয়ারের সঙ্গে তাঁর সরাসরি লড়াই হচ্ছে বলেই ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল পূর্বাভাস দিয়েছে৷

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, নির্দল প্রার্থী রবীন্দ্র সিং ভাটি বারমের-জয়সলমের আসনে জয়ী হতে পারেন। প্রবীণ কংগ্রেস নেতা মনীশ তিওয়ারি চণ্ডীগড়ের একমাত্র লোকসভা আসনে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসাবে উঠে এসেছেন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে কংগ্রেস নেতা এবং মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথ তাঁর পারিবারিক শক্ত ঘাঁটি ছিন্দওয়ারা লোকসভা আসন হারাতে পারেন। এই আসনে জয় পেতে পারেন বিজেপির বিবেক সাহু।

তামিলনাড়ু বিজেপি প্রধান এবং দলের ফায়ারব্র্যান্ড নেতা কে আন্নামালাই লোকসভা নির্বাচনে কোয়েম্বাটুর আসনে হারাতে পারেন বলে ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল ভবিষ্যদ্বাণী করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং সিনিয়র বিজেপি নেতা অমিত শাহ গুজরাটের গান্ধীনগর আসনটি ধরে রাখতে পারেন।

সাসপেন্ডেড জেডিএস নেতা প্রজওয়াল রেভান্না বর্তমানে ধর্ষণ ও শ্লীলতাহানির মামলায় পুলিশ হেফাজতে রয়েছেন। তিনি কর্নাটকের হাসান লোকসভা আসন থেকে জয় পেতে পারেন। বিজেপি সাংসদ তপন গগৈ অসমের জোরহাটে জয়ী হতে পারে। তাঁর সঙ্গে জোর লড়াই হচ্ছে কংগ্রেসের গৌরব গগৈ।

Advertisement

নবীন জিন্দাল সম্ভবত হরিয়ানার হাই-প্রোফাইল কুরুক্ষেত্র লোকসভা আসনে জয়ী হবেন। যেখানে তিনি এএপি-র সুশীল গুপ্তা এবং আইএনএলডি নেতা অভয় সিং চৌতালার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল অনুসারে কঙ্গনা রানাউত হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা কেন্দ্র থেকে জয়ী হতে পারেন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, কংগ্রেসের কানহাইয়া কুমারের বিপরীতে বর্তমান বিজেপি সাংসদ মনোজ তিওয়ারি উত্তর-পূর্ব দিল্লির আসনটি ধরে রাখতে পারেন।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, বিহারের পূর্ণিয়া লোকসভা আসনে নির্দল পাপ্পু যাদব দু'বারের ক্ষমতাসীন জেডি(ইউ) সাংসদ সন্তোষ কুমার কুশওয়াহার চেয়ে এগিয়ে আছেন। কংগ্রেস বিদ্রোহী এবং নির্দল প্রার্থী বিশাল পাটিল মহারাষ্ট্রের সাংলি থেকে লোকসভা নির্বাচনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে, যেখানে তিনি বর্তমান বিজেপি সাংসদ সঞ্জয়কাকা পাটিল এবং শিবসেনা (ইউবিটি) এর চন্দ্রহার পাটিলের সঙ্গে ত্রিমুখী লড়াইয়ের মুখোমুখি হচ্ছেন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, কেন্দ্রীয় মন্ত্রী এবং তিরুবনন্তপুরম থেকে বিজেপি প্রার্থী রাজীব চন্দ্রশেখর সিনিয়র কংগ্রেস নেতা এবং বর্তমান সাংসদ শশী থারুরের চেয়ে এগিয়ে রয়েছেন। তৃণমূল কংগ্রেস প্রার্থী হাজি নুরুল ইসলাম পশ্চিমবঙ্গের বসিরহাটের হাই-প্রোফাইল আসন থেকে বিজেপির রেখা পাত্রকে হারাতে পারেন।

Advertisement