scorecardresearch
 

Mamata Banerjee: বাধ্যবাধকতা নাকি ভোটের বাজি, কেন বাংলায় কংগ্রেসের হাত ছাড়লেন মমতা?

মমতা বন্দ্যোপাধ্যায় লোকসভা নির্বাচনে বাংলায় এককভাবে লড়াই করার ঘোষণা করে দিয়েছেন। বিরোধী 'ইন্ডিয়া' জোটের জন্য এটি একটি বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

Advertisement
Rahul Gandhi, Mamata Banerjee Rahul Gandhi, Mamata Banerjee
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গে ৪২টি লোকসভা আসন রয়েছে
  • মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস সমস্ত আসনে একাই লড়বে

বিরোধী ঐক্য বড় ধাক্কা খেয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লোকসভা নির্বাচনে বাংলায় এককভাবে লড়াই করার ঘোষণা করে দিয়েছেন। বিরোধী 'ইন্ডিয়া' জোটের জন্য এটি একটি বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। পশ্চিমবঙ্গে ৪২টি লোকসভা আসন রয়েছে এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস সমস্ত আসনে একাই লড়বে। আসন ভাগাভাগি নিয়ে কংগ্রেসের সঙ্গে চলমান দ্বন্দ্বের মধ্যে বুধবার মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'আমি তাদের (কংগ্রেস) কাছে আসন ভাগাভাগির প্রস্তাব দিয়েছিলাম, কিন্তু তারা ইতিমধ্যেই তা প্রত্যাখ্যান করেছে। এখন আমাদের দল বাংলায় একাই লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে।' বলা হচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসকে বাংলার ৪২টি আসনের মধ্যে ২টিতে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু কংগ্রেস তা প্রত্যাখ্যান করে।

রাহুল গান্ধীর 'ভারত জোড়া ন্যায় যাত্রা' যখন পশ্চিমবঙ্গে প্রবেশ করতে চলেছে এমন সময়ে মমতা বন্দ্যোপাধ্যায় এককভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা করেছেন। মমতা আরও বলেছেন যে তাঁর 'ধর্মনিরপেক্ষ দল' বাংলায় বিজেপিকে রুখতে যা যা করা দরকার তাই করবে। পশ্চিমবঙ্গে কংগ্রেসের চেয়ে টিএমসি অনেক শক্তিশালী। গত তিনটি লোকসভা নির্বাচনে টিএমসি শক্তিশালী হয়ে উঠলেও, কংগ্রেসের ভোটের হার ক্রমাগত কমছে।

২০০৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস ১৩.৫% ভোট পেয়েছিল, যা ২০১৪-এ কমে ৯.৭% হয়। এর পরে, ২০১৯ সালে এটি আরও কমে ৫.৬% হয়েছে। একইভাবে, ২০০৯ সালে কংগ্রেসের ৬টি লোকসভা আসন ছিল, যা ২০১৪ সালে ৪ এবং তারপর ২০১৯ সালে ২-এ নেমে আসে। বিপরীতে, টিএমসি-র ভোট শেয়ার বাড়তে থাকে। ২০০৯ সালে টিএমসি ৩১.২% ভোট শেয়ার নিয়ে ১৯টি আসন জিতেছিল। ২০১৪ সালে, দলটি ৩৯.৮% ভোট পেয়েছিল এবং ৩৪টি আসন জিতেছিল। ২০১৯ সালে টিএমসি-র ভোট শেয়ার ছিল ৪৩.৩%, কিন্তু আসন সংখ্যা নেমে আসে ২২-এ।

আরও পড়ুন

Advertisement

পশ্চিমবঙ্গে বিজেপির সমর্থন বেস ব্যাপকভাবে বেড়েছে। ২০০৯ সালে বিজেপির ভোট শেয়ার ছিল মাত্র ৬.১%, যা ২০১৯ সালে বেড়ে ৪০.৬% হয়েছে। অন্যদিকে, ২০০৯ সালে CPM-এর ভোটের হার ছিল ৩৩.১%, কিন্তু ২০১৯ সালে এটি মাত্র ৬.৩% ভোট পেয়েছিল। ২০১৪ পর্যন্ত বিজেপি পশ্চিমবঙ্গে মাত্র একটি বা দুটি আসনে সীমাবদ্ধ ছিল। কিন্তু ২০১৯ সালের নির্বাচনে এটি টিএমসিকে কঠিন লড়াই দিয়েছে এবং ৪২টি আসনের মধ্যে ১৮টিতে জিতেছে। টিএমসি এবং বিজেপির পরে ছিল কংগ্রেস। ২০১৯ সালে কংগ্রেস দুটি আসন জিতেছিল। যদিও লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস আরও অনেক রাজ্যে ধাক্কা খেতে পারে বলে মনে করা হচ্ছে। বলা হচ্ছে আম আদমি পার্টিও পাঞ্জাবে একা লড়তে পারে। আম আদমি পার্টি পাঞ্জাবের ১৩টি আসনেই প্রার্থী দিতে পারে।

রিপোর্টার: সম্রাট শর্মা

Advertisement