scorecardresearch
 

Sujata Mondal: প্রতিপক্ষ প্রাক্তন স্বামী, সুজাতা বলছেন, 'একজন সতী সাবিত্রী নারীর লড়াই'

বাঁকুড়ার বিষ্ণপুর লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছেন সৌমিত্র খাঁ। তাঁর বিরুদ্ধে লড়বেন তাঁরই প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডল। তিনি তৃণমূলের হয়ে দাঁড়িয়েছেন। অর্থাৎ বিষ্ণপুরবাসী দেখবে প্রাক্তন স্বামী-স্ত্রীর লড়াই। তবে সেটা রাজনীতির ময়দানে।

Advertisement
Sujata Mondal Sujata Mondal
হাইলাইটস
  • বাঁকুড়ার বিষ্ণপুর লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছেন সৌমিত্র খাঁ
  • তাঁর বিরুদ্ধে লড়বেন তাঁরই প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডল

বাঁকুড়ার বিষ্ণপুর লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছেন সৌমিত্র খাঁ। তাঁর বিরুদ্ধে লড়বেন তাঁরই প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডল। তিনি তৃণমূলের হয়ে দাঁড়িয়েছেন। অর্থাৎ বিষ্ণপুরবাসী দেখবে প্রাক্তন স্বামী-স্ত্রীর লড়াই। তবে সেটা রাজনীতির ময়দানে। রবিবার ব্রিগেডের মঞ্চ থেকে সুজাতার নাম ঘোষণা করেছেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। ওইদিন রাতেই সুজাতা ফিরে আসেন তাঁর লোকসভা কেন্দ্রে। প্রচারও শুরু করে দিয়েছেন তিনি। Bangla.aajtak.in তাঁর সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছিল।

প্রশ্ন: বিষ্ণপুর কেন্দ্রে আপনার প্রতিপক্ষ আপনারই প্রাক্তন স্বামী, আপনি কি হারাতে পারবেন?

সুজাতা: প্রথমত, ব্যক্তিগত কোনও সম্পর্কের বাঁধনে কোনও শব্দ ব্যবহার করবেন না। উনি একজন সাধারণ প্রতিপক্ষ। সময় কথা বলবে। ১০টা বছর সুযোগ পেয়েও কোনও কাজ করেননি। কোনও উন্নয়ন করেননি। মানুষের পাশে থাকেননি। নারীদের সম্মান দেননি। বাড়ির স্ত্রীকে বাড়ি থেকে বের করে দিয়েছিল। ওঁনাকে কঠিন প্রতিপক্ষ কেন মনে করব? আমার প্রতিপক্ষ আমি নিজেই। আমার কাজ মানুষের সঙ্গে থাকা। আমার সততা, আমার ন্যায়নীতি। একটা কথা বলে রাখি বিষ্ণপুর লোকসভাতে এবার ন্যায় জিতবে, ধর্ম জিতবে। সত্যের জয় হবে।

আরও পড়ুন

প্রশ্ন: গতবার আপনি অন্যের হয়ে প্রচার করেছিলে, এবার নিজের প্রচারের জন্য কী পরিকল্পনা করছেন?

সুজাতা: সেই সময় আমি সতী নারীর, স্ত্রীর কর্তব্য পালন করেছিলাম। সেই কর্তব্যে আমি ২০০ শতাংশ দিয়েছিলাম। আর উনি ঋণ স্বীকার করেন না। ওঁনার স্বভাব হচ্ছে যে যা করে, অবদান রাখে, উনি বেইমান হিসেবে অস্বীকার করেন। ওটা ওঁনার চরিত্র। উনি ওটা কংগ্রেসের সঙ্গে, তৃণমূলের সঙ্গে ও বিজেপির সঙ্গেও করেছেন। উনি কর্মীদের সঙ্গে করেছেন। আমার সঙ্গে স্ত্রী হিসেবেও করেছেন। এরপর সময় আর মানুষ, বিষ্ণপুর লোকসভা জনগণ জবাব দেবে। ওঁনাকে বিষ্ণপুর ছাড়া করে, রাজনীতি ছাড়া করবে। এটা একজন সতী সাবিত্রী নারীর লড়াই। তাই আমি চাই সবাই আমার পাশে থাকুন। 

Advertisement

প্রশ্ন: কবে থেকে প্রচারে নামছেন?

সুজাতা: আমি বিষ্ণপুর লোকসভায় পড়ে থাকি সর্বক্ষণ। রবিবার রাত আড়াইটের সময় আমি আমার লোকসভায় ঢুকে পড়েছি। পরীক্ষার আগে রাতে পড়ার কিছু নেই। এখন শুধু সিলেবাস ঝালাই করছি। সময়টা কম, কতটা বেশি সংখ্যক মানুষের কাছে ঘরের মেয়ে হিসেবে পৌঁছতে পারব সেটাই দেখার।

প্রশ্ন: লোকসভা ভোটের পরেই কি আবার বিয়ে করবেন ভাবছেন?

সুজাতা: না, আমি আমার জীবনটা বিষ্ণপুর লোকসভার জনগণের জন্য উৎসর্গ করেছি। এখন ওসব নিয়ে ভাবছি না। আমাদের মতো সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়েরা মনে করি না যে বারবার বিয়ে করাটাকে কোনও কাজের কাজ বলে মনে করি না। আমি রাজনীতির মানুষ, আমি আমার জীবনটাকে বিষ্ণপুর লোকসভার মানুষের জন্য বিলিয়ে দিয়েছি। বারবার বিয়ে করা কাজ হচ্ছে বিষ্ণপুরের বিজেপি প্রার্থীর। তাঁকে এনিয়ে প্রশ্ন করুন। বিয়ে নিয়ে বড্ড তিক্ত অভিজ্ঞতা। ভয়ে ভয়ে থাকি। গুলি, বোমা, বন্দুককে ভয় পাই না। কিন্তু, বিয়ে নিয়ে ভয় ধরে গিয়েছে। তাই মানুষের মাঝে জীবনটা বিলিয়ে দিলে ভাল থাকা যায়। সেটাই করছি।

প্রশ্ন: এক সময় আপনার প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এখন আপনার অবস্থান উল্টো দিকে, কী বলবেন?

সুজাতা: দেখুন। নরেন্দ্র মোদী দলের নন, দেশের প্রধানমন্ত্রী। তাঁকে তাঁর জায়গায় আমি সম্মান করি। কিন্তু, আমি তাঁকে বলতে চাই, এই নারীটা বড্ড নির্যাতিত। এমন একজনকে প্রার্থী করলেন আপনাদের দলের, একবারও ভেবে দেখলেন না যে এই মেয়েটাকে ওই লোকটা এতটা কাঁদিয়েছে। এর বিচার আপনার ওপরেই ছেড়ে দিলাম মাননীয় বিদায়ী প্রধানমন্ত্রী। এর বাইরে আমার কিছু বলার নেই।

Advertisement