scorecardresearch
 

Lok Sabha Election 2024: ৫৪৩ আসনের 'মহারণ', কোন রাজ্যে কোন পার্টির 'দম'? রইল সমীকরণ

সেই মুহূর্তটি ঘনিয়ে এসেছে। যার জন্য রাজনৈতিক দলগুলি অপেক্ষা করছিল। আজ বিকাল ৩টেয় নির্বাচন কমিশনের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সময়ের মধ্যে সবচেয়ে বড় নির্বাচনী লড়াইয়ের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে কমিশন। নির্বাচনের দিন-তারিখ ঘোষণার সময় ঘনিয়ে আসায় লোকসভায় জোটের গণিত এবং রাজনৈতিক দলগুলির শক্তি নিয়ে আলোচনা চলছে।

Advertisement
লোকসভা নির্বাচন ২০২৪। কোলাজ লোকসভা নির্বাচন ২০২৪। কোলাজ
হাইলাইটস
  • সেই মুহূর্তটি ঘনিয়ে এসেছে।
  • যার জন্য রাজনৈতিক দলগুলি অপেক্ষা করছিল।

সেই মুহূর্তটি ঘনিয়ে এসেছে। যার জন্য রাজনৈতিক দলগুলি অপেক্ষা করছিল। আজ বিকাল ৩টেয় নির্বাচন কমিশনের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সময়ের মধ্যে সবচেয়ে বড় নির্বাচনী লড়াইয়ের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে কমিশন। নির্বাচনের দিন-তারিখ ঘোষণার সময় ঘনিয়ে আসায় লোকসভায় জোটের গণিত এবং রাজনৈতিক দলগুলির শক্তি নিয়ে আলোচনা চলছে। প্রতিটি দল এবং প্রতিটি জোট লোকসভা নির্বাচনে জয় নিয়ে সরকার গঠনের দাবি করছে, কিন্তু কোন রাজ্যে কোন দলের ক্ষমতা কতটা? ২০১৯ সালের নির্বাচন থেকে এবারের দৃশ্য কতটা ভিন্ন? এ নিয়েও আলোচনা হচ্ছে।

জোটের গণিত কী? 
এই নির্বাচনের আগে প্রধানত তিনটি রাজনৈতিক দল দৃশ্যমান। একটি দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) এর অন্তর্ভুক্ত দলগুলির, অন্য দলটি ভারত ব্লকের অন্তর্ভুক্ত দলগুলির, যার মধ্যে কংগ্রেস-সহ অনেক বিরোধী দল রয়েছে৷ তৃতীয় গ্রুপে সেসব দল রাখা যেতে পারে, যারা এই দুই জোটের কোনওটিতে নেই এবং তাদের নিজস্ব আঞ্চলিক শক্তি আছে।

এই জাতীয় দলের তালিকায় রয়েছে ইউপিতে মায়াবতীর নেতৃত্বাধীন বহুজন সমাজ পার্টি, বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের টিএমসি, কেরালা ও বাংলায় বাম, ওড়িশায় নবীন পট্টনায়কের দল বিজেডি, তামিলনাড়ুতে এআইএডিএমকে, অন্ধ্রপ্রদেশে সিএম জগনের দল ওয়াইএসআর কংগ্রেসের নাম রয়েছে। যেমন কেসিআরের দল বিআরএস এবং আসাদউদ্দিন ওয়াইসির দল তেলঙ্গানায় এআইএমআইএম এবং আসামে এআইইউডিএফ।

গত লোকসভা নির্বাচন অর্থাৎ ২০১৯ সালের তুলনায় এবার জোটের গণিতও খুব আলাদা বলে মনে হচ্ছে। গত নির্বাচনে বিরোধী শিবিরে থাকা অনেক দলই এখন এনডিএ শিবিরে। উত্তরপ্রদেশে জয়ন্ত চৌধুরীর নেতৃত্বে আরএলডি এবং বিহারে উপেন্দ্র কুশওয়াহা এবং জিতন রাম মাঞ্জির দলগুলি ২০১৯ সালে বিরোধী শিবিরে ছিল। টিডিপিও তখন অন্যরকম সুর বাজছিল। এবার তারা সবাই এনডিএ-র ছত্রছায়ায় নির্বাচনে লড়ছেন। কিছু দল আছে যারা এনডিএ ছেড়েছিল এবং পরে এই দলগুলির নাম ও প্রতীক নিয়ে একটি দল জোটে ফিরেছিল। একনাথ শিন্ডের শিবসেনা এবং অজিত পাওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) এই বিভাগে পড়ে। উদ্ধব ঠাকরে এবং শরদ পাওয়ার বিরোধী ভারত ব্লকে থাকলেও শিন্দে এবং অজিত পাওয়ার তাদের দলের নাম ও প্রতীক নিয়ে এনডিএ শিবিরে রয়েছেন। 

Advertisement

কোন দলের শক্তি কতটা? 
বিজেপি- ২৯০ কংগ্রেস- ৪৮ ডিএমকে- ২৪ তৃণমূল কংগ্রেস- ২২ ওয়াইএসআর কংগ্রেস- ২২ জেডিইউ- ১৬ শিবসেনা (শিন্দের দল)- ১৩ বিজেডি- ১২ বিএসপি- ১০ বিআরএস- ৮

কোন রাজ্যে কোন দলের ক্ষমতা কত? 

১. উত্তরপ্রদেশ: গত নির্বাচনে, এনডিএ উত্তর প্রদেশের ৮০টি আসনের মধ্যে ৬৪ টি জিতেছিল। বিজেপি ৬২টি আসন জিতেছে এবং আপনা দল এস দুটি আসন জিতেছে। বিরোধী দল বিএসপি ১০টি, এসপি পাঁচটি এবং কংগ্রেস একটি আসনে জয়ী হয়েছে।

২. মহারাষ্ট্র: মহারাষ্ট্রের ৪৮টি আসনের মধ্যে ৪১টি এনডিএ-র কাছে গেছে। বিজেপি ২৩টি আসন জিতেছে এবং অবিভক্ত শিবসেনা ১৮টি আসন জিতেছে। অবিভক্ত এনসিপি চারটি, কংগ্রেস একটি এবং এআইএমআইএম একটি আসন জিতেছে। একটি আসনে স্বতন্ত্র প্রার্থী জিতেছিলেন। 

৩. পশ্চিমবঙ্গ: পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ২২টি টিএমসি, ১৮টি বিজেপি এবং দুটি কংগ্রেস জিতেছে।

৪. তামিলনাড়ু: তামিলনাড়ুতে ৩৯টি লোকসভা আসন রয়েছে। ২০১৯ সালের নির্বাচনে, ডিএমকে ২৩টি আসন জিতেছে, কংগ্রেস আটটি, সিপিআই(এম) এবং সিপিআই দুটি করে জিতেছে, আইএমএল একটি আসন জিতেছে এবং এআইডিএমকে একটি আসন জিতেছে। 

৫. মধ্যপ্রদেশ: মধ্যপ্রদেশে ২৯টি আসনের মধ্যে ২৮টিতে বিজেপি জিতেছে। কংগ্রেস কমেছে মাত্র একটি আসনে। ছিন্দওয়াড়া আসন থেকে জিতেছিলেন কংগ্রেসের নকুল নাথ। 

৬. কর্নাটক: কর্নাটকে ২৮টি লোকসভা আসন রয়েছে। ২০১৯ সালে, বিজেপি ২৫টি আসন জিতেছে, জেডিএস একটি আসন জিতেছে এবং কংগ্রেস একটি আসন জিতেছে। একটা সিট গেল আরেকজনের কাছে। তবে এবারের পরিস্থিতি ভিন্ন। তখন রাজ্যে ক্ষমতায় থাকা বিজেপি এখন বিরোধী দলে আর কংগ্রেস ক্ষমতায়।

৭. গুজরাট: গুজরাটে মোট ২৬টি লোকসভা আসন রয়েছে। গত নির্বাচনে সবকটি আসনেই বিজেপি প্রার্থীরা জয়ী হয়েছিল। 

৮. অন্ধ্রপ্রদেশ: অন্ধ্র প্রদেশে মোট ২৫টি লোকসভা আসন রয়েছে। ২০১৯ সালে, ওয়াইএসআরসিপি, যা রাজ্যে ক্ষমতায় ছিল, ২২টি আসন জিতেছিল। টিডিপি জিতেছিল তিনটি আসনে। এবার বিজেপি ও পবন কল্যাণের দলের সঙ্গে জোট করে নির্বাচনে লড়ছে টিডিপি। 

৯. রাজস্থান: রাজস্থানে ২৫টি লোকসভা আসন রয়েছে। ২০১৯ সালে, এনডিএ সমস্ত আসন জিতেছিল। বিজেপি ২৪টি আসন জিতেছিল এবং আরএলপির হনুমান বেনিওয়াল একটি আসন থেকে সংসদে পৌঁছেছিলেন। এবার বেনিওয়ালের দল ও বিজেপির মধ্যে জোট নেই।

 

Advertisement