scorecardresearch
 

Lok Sabha Election 2024: UP-তেও INDIA-জোট ইতি? রাহুলের 'ভারত জোড়ো ন্যায় যাত্রা' থেকে দূরে থাকছেন অখিলেশ

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ভারত জোড়া ন্যায় যাত্রা লোকসভা আসনের দিক থেকে দেশের বৃহত্তম রাজ্য উত্তর প্রদেশে রয়েছে। সমাজবাদী পার্টির (এসপি) প্রধান অখিলেশ যাদবের উত্তরপ্রদেশে কংগ্রেসের পুরনো দুর্গ আমেঠি বা রায়বেরেলি সফরে যাওয়ার সম্ভাবনা ছিল। অখিলেশ নিজেও বলেছিলেন যে তিনি রায়বেরেলি বা আমেঠিতে ভারত জোড়ো যাত্রায় অংশ নেবেন।

Advertisement
 উত্তরপ্রদেশেও আসন সমঝোতা 'বিশ বাঁও জলে' উত্তরপ্রদেশেও আসন সমঝোতা 'বিশ বাঁও জলে'

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ভারত জোড়া ন্যায় যাত্রা লোকসভা আসনের দিক থেকে দেশের বৃহত্তম রাজ্য উত্তর প্রদেশে রয়েছে। সমাজবাদী পার্টির (এসপি) প্রধান অখিলেশ যাদবের উত্তরপ্রদেশে কংগ্রেসের পুরনো দুর্গ আমেঠি বা রায়বেরেলি সফরে যাওয়ার সম্ভাবনা ছিল। অখিলেশ নিজেও বলেছিলেন যে তিনি রায়বেরেলি বা আমেঠিতে ভারত জোড়ো যাত্রায় অংশ নেবেন। কিন্তু আসন ভাগাভাগি নিয়ে চলমান দ্বন্দ্বের মধ্যে, অখিলেশ যাদবের এই যাত্রায় যোগ দেওয়ায় সাসপেন্স আরও গভীর হয়েছে।

অখিলেশ যাদব আমেঠির এই যাত্রায় অংশ নিচ্ছেন না। সূত্রের খবর অনুসারে, অখিলেশ যাদব রায়বেরেলিতেও এই যাত্রায় অংশ নেবেন না। এটাও কারণ অখিলেশ যাদব একদিন আগেই বলেছিলেন যে কংগ্রেসের সঙ্গে জোট চূড়ান্ত না হলে তিনি রাহুল গান্ধীর রায়বেরেলি সফরে যোগ দেবেন না। অখিলেশের দল কংগ্রেসকে ১৭টি লোকসভা আসনের চূড়ান্ত প্রস্তাবও দিয়েছিল। সোমবার গভীর রাত পর্যন্ত কংগ্রেস ও এসপি নেতাদের মধ্যে আলোচনা চললেও আসন নিয়ে কোনো সমঝোতা হয়নি।

আসন ভাগাভাগির বিষয়ে চূড়ান্ত ডিল  এখনও এসপি এবং কংগ্রেসের মধ্যে হয়নি এবং এটি দুই দলের মধ্যে সম্পর্ককে প্রভাবিত করছে বলে মনে  করা হচ্ছে।  রাহুল গান্ধীর সফর, যা বিরোধী ঐক্য দেখানোর একটি বড় সুযোগ হিসাবে বিবেচিত হয়েছিল, সেখানে অখিলেই উপস্থিত থাকছেন না। কয়েকটি আসন নিয়ে দুই দলের মধ্যে কোন্দল রয়েছে। কংগ্রেস মোরাদাবাদ ও বালিয়া থেকেও টিকিট দাবি করছে। এসপি এর জন্য প্রস্তুত নয়। এটাও বলা হচ্ছে যে সমাজবাদী পার্টি মোরাদাবাদ নিয়ে কোনো আপস করার মুডে নেই। কংগ্রেসও মোরাদাবাদ আসনে অনড়।

আরও পড়ুন

তথ্য অনুযায়ী, কংগ্রেসও চায় বিজনোর আসন। এসপিও এই আসন দিতে প্রস্তুত নয়। দুই দলের মধ্যে ১৭টি আসনে সমঝোতাও হয়েছে। এর মধ্যে রয়েছে আমেঠি, রায়বেরেলির পাশাপাশি বারাণসী, প্রয়াগরাজ, দেওরিয়া, বাঁশগাঁও, মহারাজগঞ্জ, বারাবাঙ্কি, কানপুর, ঝাঁসি, মথুরা, ফতেপুর সিক্রি, গাজিয়াবাদ, বুলন্দশহর, হাতরাস এবং সাহারানপুর লোকসভা আসন। সমস্যা আটকে আছে শুধু বালিয়া, মোরাদাবাদ ও বিজনৌর তিনটি আসনে। দুই দলই এসব আসনে অনড়।

Advertisement

Advertisement