scorecardresearch
 

Lok Sabha Election Results 2024: 'N' ফ্যাক্টর... নরেন্দ্র মোদীর তৃতীয় মেয়াদ নির্ভর করবে নাইডু-নীতীশের ওপর!

দেশের সবচেয়ে বড় নির্বাচনের ফলাফল আসছে। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ২৯৫টি আসন নিয়ে তৃতীয়বারের মতো সরকার গঠন করতে চাইছে। ২০১৪ এবং ২০১৯ সালের নির্বাচনী ফলাফলের বিপরীতে, এইবার বিজেপি সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি।

Advertisement
নরেন্দ্র মোদীর তৃতীয় মেয়াদ নির্ভর করবে নাইডু-নীতীশের ওপর নরেন্দ্র মোদীর তৃতীয় মেয়াদ নির্ভর করবে নাইডু-নীতীশের ওপর
হাইলাইটস
  • বিজেপি সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি
  • জওহরলাল নেহরু ছাড়া কোনও প্রধানমন্ত্রীই টানা তৃতীয়বারের মতো সরকার গঠনে সফল হননি

দেশের সবচেয়ে বড় নির্বাচনের ফলাফল আসছে। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ২৯৫টি আসন নিয়ে তৃতীয়বারের মতো সরকার গঠন করতে চাইছে। ২০১৪ এবং ২০১৯ সালের নির্বাচনী ফলাফলের বিপরীতে, এইবার বিজেপি সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি। এন ফ্যাক্টর দিয়ে শুরু হওয়া এসব নির্বাচনের ফলাফলও এন ফ্যাক্টর দিয়েছে।

এই নির্বাচনের সঙ্গে N ফ্যাক্টর কীভাবে যুক্ত ছিল?

স্বাধীনতার পর থেকে পণ্ডিত জওহরলাল নেহরু ছাড়া কোনও প্রধানমন্ত্রীই টানা তৃতীয়বারের মতো সরকার গঠনে সফল হননি। এই নির্বাচনে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে নেহরুর রেকর্ডের ছোঁয়ার সুযোগ পেয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। লোকসভা নির্বাচনের ফলাফল যখন আসতে শুরু করেছে, এই ফলাফলগুলিও N ফ্যাক্টর দিয়েছে - নমো, নীতীশ এবং নাইডু। এনডিএ, যেটি নমো অর্থাৎ নরেন্দ্র মোদীর মুখ নিয়ে নির্বাচনের মাঠে নেমেছে, মনে হচ্ছে সরকার গঠনের জন্য ম্যান্ডেট পাচ্ছে। সাম্প্রতিক প্রবণতায়, এনডিএ ২৯৬ আসন পাচ্ছে বলে মনে হচ্ছে। কিন্তু ভারতীয় জনতা পার্টি (বিজেপি) টানা তৃতীয়বারের মতো সংখ্যাগরিষ্ঠতা নিয়ে মোদী সরকার গঠনের সুযোগ হাতছাড়া করছে বলে মনে হচ্ছে।

এখন, নেহরুর মতো টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে প্রথম এন অর্যথাৎ প্রধানমন্ত্রী মোদীকে নির্ভর করতে হবে অন্য দুটি N-এর দলের অবস্থানের ওপর। অর্থাৎ নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডু। নীতীশ ও নাইডুর অবস্থানের ভিত্তিতে সরকারকে সিদ্ধান্ত নিতে হবে। নীতীশের নেতৃত্বাধীন জনতা দল (ইউনাইটেড) ১৪টি আসন পাবে বলে মনে হচ্ছে এবং নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি) ১৬টি আসন পাবে বলে দেখা যাচ্ছে। এই দুটি দল এনডিএ-তেই রয়েছে।

এন ফ্যাক্টর বাদ দিন

এখন এনডিএ সংখ্যাগরিষ্ঠতার পিছনে রয়েছে ২৯৫টির মধ্যে ৩০টি আসন বিয়োগ করলে ক্ষমতাসীন জোটের সংখ্যা কমে হচ্ছে ২৬৫টি আসন, যা সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৭২ আসনের চেয়ে ৭টি কম। নরেন্দ্র মোদীর তৃতীয় ইনিংস নির্ভর করবে নীতীশ কুমার ও নাইডুর অবস্থানের ওপর। পরিস্থিতি অনুধাবন করে ক্ষমতাসীন এনডিএ-র পাশাপাশি বিরোধী ইন্ডিয়া ব্লকও সক্রিয় হয়েছে।

Advertisement

টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডুর সঙ্গে কথা বলেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সময়ে, বিহার বিজেপির সভাপতি এবং ডেপুটি সিএম সম্রাট চৌধুরী বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে দেখা করতে সিএম হাউসে পৌঁছেছেন। তবে নীতীশ কুমারের সঙ্গে তাঁর দেখা হয়নি বলেই খবর। একদিন আগেই দিল্লিতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করেছিলেন নীতীশ। এখন নীতীশের সঙ্গে সম্রাট চৌধুরীর দেখা না হওয়াতে জল্পনার বাজার উত্তপ্ত হয়ে উঠেছে। জল্পনা-কল্পনার মধ্যে আরজেডি দাবি করেছে যে নীতীশ কুমার বলেছেন যে তিনি প্রতিহিংসার রাজনীতির পক্ষে নন এবং তিনি যে কোনও বড় সিদ্ধান্ত নিতে পারেন। তবে জেডিইউর সাধারণ সম্পাদক ও মুখপাত্র কে সি ত্যাগী বলেছেন যে আমরা এনডিএ-তে আছি এবং এনডিএতেই থাকব।

Advertisement