scorecardresearch
 

Raju Bista Darjeeling Win: কোন্দল অতীত, দার্জিলিংয়ে জয়ের পথে বিজেপির রাজু বিস্তা

Loksabha Election 2024: মূল লড়াই রয়েছে বিজিপিএম সমর্থিত তৃণমূল এবং বিজেপির মধ্যে এটা সবাই জানে। তবে ভোটে খেলা জমিয়ে দিয়েছে কং-বাম জোট। এমন একজনকে প্রার্থী করেছে তারা, যাঁর রাজনৈতিক যোগাযােগ নতুন হলেও সামাজিক সংগঠনের অভিজ্ঞতা দীর্ঘদিনের।

Advertisement
কোন্দল সামলে দার্জিলিংয়ে জয়ের পথে বিজেপির রাজু বিস্তা কোন্দল সামলে দার্জিলিংয়ে জয়ের পথে বিজেপির রাজু বিস্তা

Loksabha Election 2024: পরিস্থিতি বদলেও ফল বদলাচ্ছে না দার্জিলিং লোকসভা কেন্দ্রে। একচেটিয়া ভোট হবে না বলা হয়েছিল। তা হচ্ছেও না। তার প্রভাব পড়েছে, ভোট অনেকটাই কমছে। তা সত্ত্বেও ফল বদলাচ্ছে না। ফের একবার দার্জিলিং লোকসভা কেন্দ্র থেকে শেষ খবর পাওয়া পর্যন্ত ৮৯ হাজার ৪০৬ ভোটে এগিয়ে আছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন তৃণমূলের গোপাল লামা।

এক সময় সুবাস ঘিসিংয়ের জিএনএলএফ এবং পরে বিমল গুরুংয়ের নেতৃত্বে গোর্খা জনমুক্তি মোর্চাই শেষ কথা বলেছে এই লোকসভা আসনে। কিন্তু ২০১৭ সালের পর থেকে পরিস্থিতি বদলেছে। বিমল সরে গিয়েছিলেন আড়ালে, তার জায়গায় মাথা তুলেছে একের পর নতুন নেতা ও দল। যাদের সবার কিছু না কিছু গ্রহণযোগ্যতা রয়েছে নিজ নিজ এলাকায়। যা এবারের দার্জিলিং পাহাড়ের ভোটকে আলাদা মাত্রা এনে দিয়েছিল। ফলে কে জিতবে ভোটের দোরগোড়ায় দাঁড়িয়েও বলা যাচ্ছিল না।

কিন্তু সকাল থেকে ভোটের ফলের যে ট্রেন্ড দেখা যাচ্ছে, তাতে রাজু বিস্তা ধীরে ধীরে ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছেন। আপাতত প্রায় এক লাখের কাছাকাছি লিড নিয়েছেন তিনি। এই ট্রেন্ড বদলানোর আর কোনও সম্ভাবনা নেই বললেই চলে।

ভোটের আগে রাজু বিস্তাকে নিয়ে সমস্য়া তৈরি হয়েছিল। দলেরই একাংশ চাইছিলেন না তিনি প্রার্থী হন। এরপর রাজুবাবুকেই টানাপোড়েনের পর প্রার্থী করে দল। প্রতিবাদে দলেরই বিধায়ক নির্দল হিসেবে প্রার্থী হন। এছাড়াও কংগ্রেস জোট মুনীশ তামাংয়ের মতো অধ্যাপক প্রার্থী দাঁড় করিয়ে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন। এছাড়া পাহাড়ে শাসন করা অনিত থাপারাও টক্কর দেবেন বলে মনে করা হচ্ছিল। বিধানসভা, জিটিএ, পঞ্চায়েত, নির্বাচনে তৃণমূলের বন্ধু দলগুলি ভাল ফল করলেও লোকসভায় ছবিটা বদলাতে পারলেন না।

এদিকে বিমল গুরুং শেষ মুহূর্তে বিজেপির প্রার্থীর পিঠে হাত রাখেন। যা কিছুটা হলেও রাজুকে জমি ফিরিয়ে দিয়েছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

 

Advertisement