scorecardresearch
 

Mamata Banerjee: 'বাঙালির সঙ্গে ওয়েভলেঙ্গথ ম্যাচ করে না,' BJP-কে সেই 'বহিরাগত' তকমা মমতার

Mamata Banerjee: ২১-এর পর ২৪। গত বিধানসভা নির্বাচনের বিজেপির বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের তুরুপের তাস ছিল 'বহিরাগত' ইস্যু। আর তারপর ফের ২০২৪-এর লোকসভার মহারণ। সেই আবহে ফের বিজেপির বিরুদ্ধে 'বাঙালি বনাম বহিরাগত' অস্ত্রে শান দিলেন মুখ্যমন্ত্রী।

Advertisement
বাঙালি ও বিজেপির মানসিকতা ভিন্ন: মমতা বন্দ্যোপাধ্যায় বাঙালি ও বিজেপির মানসিকতা ভিন্ন: মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • ২১-এর পর ২৪। গত বিধানসভা নির্বাচনের বিজেপির বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের তুরুপের তাস ছিল 'বহিরাগত' ইস্যু।
  • আর তারপর ফের ২০২৪-এর লোকসভার মহারণ। সেই আবহে ফের বিজেপির বিরুদ্ধে 'বাঙালি বনাম বহিরাগত' অস্ত্রে শান দিলেন মুখ্যমন্ত্রী।
  • একদিকে বিজেপি 'নির্দিষ্ট সম্প্রদায়ের তুষ্টিকরণ'-কে সামনে রেখে বারবার তৃণমূল সরকারকে আক্রমণ করে চলেছে। অন্যদিকে তার জবাবে বিজেপির সঙ্গে বাংলার 'সংস্কৃতির পার্থক্য' তুলে ধরলেন মমতা। 

Mamata Banerjee: ২১-এর পর ২৪। গত বিধানসভা নির্বাচনের বিজেপির বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের তুরুপের তাস ছিল 'বহিরাগত' ইস্যু। আর তারপর ফের ২০২৪-এর লোকসভার মহারণ। সেই আবহে ফের বিজেপির বিরুদ্ধে 'বাঙালি বনাম বহিরাগত' অস্ত্রে শান দিলেন মুখ্যমন্ত্রী। একদিকে বিজেপি 'নির্দিষ্ট সম্প্রদায়ের তুষ্টিকরণ'-কে সামনে রেখে বারবার তৃণমূল সরকারকে আক্রমণ করে চলেছে। অন্যদিকে তার জবাবে বিজেপির সঙ্গে বাংলার 'সংস্কৃতির পার্থক্য' তুলে ধরলেন মমতা। 

বুধবার এক্স পোস্টে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখলেন, 'বাংলা এবং বিজেপির ওয়েভলেঙ্গথ(মানসিকতা) সম্পূর্ণ আলাদা, তাই তাদের সঙ্গে আমাদের ম্যাচ হয় না।' অর্থাৎ, বিজেপির সঙ্গে পশ্চিমবঙ্গের মানুষের সাংস্কৃতিক পার্থক্যকেই তুলে ধরতে চাইলেন মুখ্যমন্ত্রী। তিনি আরও লেখেন, 'আমরা যেখানে আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখি, দিল্লির পরিযায়ী পাখিরা বাংলায় আসে, মিথ্যা ছড়ানো ছাড়া আর কিছুই করে না।'

সব শেষে লেখেন, 'দেশকে পথ দেখাবে বাংলা।'

আরও পড়ুন

মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট
মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট

যদি বঙ্গ রাজনীতির টাইমলাইনে কিছুটা পিছিয়ে যাওয়া যায়, দেখা যাবে, বিজেপির বিরুদ্ধে তৃণমূলের এই অভিযোগ নতুন নয়। এর আগে একাধিকবার বিজেপিকে 'বহিরাগত', 'পরিযায়ী' বলে আক্রমণ করেছেন মমতা-অভিষেক সহ তৃণমূল নেতারা। ২০২১ সাল থেকে ক্রমেই বেড়েছে এই 'বহিরাগত' শব্দবন্ধের ব্যবহার। এর সূত্রপাত বিধানসভা ভোটের আগে দিল্লি থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাংলায় প্রচারে আসাকে কেন্দ্র করে। সেই সময় থেকেই বারবার তাঁদের 'পরিযায়ী' তকমায় বিঁধেছেন মমতা। সেই একই ট্রেন্ড বজায় রাখলেন ২৪-এও। লোকসভার আগে 'বাঙালি বনাম বিজেপি'-র ভাবনাতেই গেমপ্ল্যান সাজালেন তিনি। 

Advertisement